মেহেদি মিরাজ ম্যাচ উইনার থেকে ‘ম্যাচ খরুচে’!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 02:39:16

ক্রিকেট যতটুকু দেয়, আবার ফিরিয়েও নেয়। এটা নিষ্ঠুরতা!

আবার যতটুকু কেড়ে নেয়, তারচেয়ে অনেক বেশি দু’হাত ভরে দেয়। এটা উদারতা! এতদিন ক্রিকেটের উদারতা দেখেছিলেন মেহেদি হাসান মিরাজ। এবার দেখলেন নিষ্ঠুরতা!

নামের পাশে এতদিন ধরে শোভা পাচ্ছিলো ম্যাচ উইনারের পদবী। সেই ফুলের পাশে এখন বিঁধছে ‘ম্যাচ খরুচের’ কাঁটাও!

ক্যারিয়ারের শুরু হয়েছিলো তার স্বপ্নের মতো। জীবনের প্রথম টেস্টে ম্যাচসেরা পারফরমেন্স। ২০১৬ সালের অক্টোবরে ঢাকা টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ১২ উইকেট। একসঙ্গে সেই ম্যাচে অনেক রেকর্ড গড়েন মিরাজ। টেস্ট অভিষেকে সেটা ছিলো বাংলাদেশের যে কোন বোলারের সেরা পারফরমেন্স। শুধু তাই নয়, এক টেস্টে সেটাই হয়ে গেলো বাংলাদেশের কোন বোলারের সেরা বোলিং বিশ্লেষণ, ম্যাচ পারফরমেন্স!

রাতারাতি মেহেদি মিরাজের নতুন পরিচয় হয়ে উঠলো-ম্যাচ উইনার। তরুণ এই অফস্পিনার দু’বছরের পরে ঢাকায় সেই একই ভেন্যুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও ম্যাচে ১২ উইকেট শিকার করলেন। এবার নিজের রেকর্ডকে নিজেই ছাড়িয়ে গেলেন। টেস্ট ক্যারিয়ারে ম্যাচে দু’বার ১২ উইকেট শিকার করা প্রথম বাংলাদেশি বোলার এই অফস্পিনার।

দেশের মাটিতে টেস্ট সিরিজ হলেই সেখানে মেহেদি হাসান মিরাজ বাংলাদেশ দলের বোলিংয়ে সবচেয়ে বড় অস্ত্র। তবে খেলা যখন বিদেশের মাটিতে, সেখানে মেহেদি হাসান মিরাজ প্রায় ‘নীরব কবি’! এক টেস্টে বাংলাদেশের সবচেয়ে খরুচে বোলারের নতুন পরিচিতি এখন তার নামের পাশে। হ্যামিল্টন টেস্টে ৪৯ ওভার বল করে ২ উইকেট শিকার করেছেন, কিন্তু খরচ করেছেন ২৪৬ রান। এক টেস্টে এতদিন সবচেয়ে বেশি রান খরচের রেকর্ডটা তাইজুল ইসলামের ২১৯ রান, শ্রীলঙ্কার বিপক্ষে গত বছর। তাইজুল এখন খরুচে বোলারের বাংলাদেশি তালিকায় দ্বিতীয় স্থানে, প্রথমে উঠে এলেন মেহেদি হাসান মিরাজ।

সাফল্য এবং ব্যর্থতার উভয় পিঠই দেখলেন তরুণ এই অফস্পিনার।

বোলিংয়ের জন্য বিদেশের মাটি কখনোই মেহেদি হাসান মিরাজের জন্য তেমন সুখকর কিছু নয়। ক্যারিয়ারের ১৯ টেস্ট ম্যাচে মেহেদির শিকার ৮৬ উইকেট। এর মধ্যে ১০টি টেস্ট খেলেছেন দেশের মাটিতে। শিকার করেছেন ৫৮ উইকেট। আর দেশের বাইরে খেলা ৯টি টেস্টে তার শিকার সংখ্যা মাত্র ২৮। শুধু সংখ্যায় নয়, রান গড়, ইনিংসে পাঁচ উইকেট শিকার-এমন সব হিসেবেও দেশ ও বিদেশের মাটিতে মিরাজের সাফল্যে-ব্যর্থতার নিক্তি প্রায় আকাশ পাতাল!

দেশের মাটিতে উইকেট শিকারে তার বোলিং গড় ৩১.৯৫। আর বিদেশের মাটিতে এই সংখ্যা ৫৫.২৮! দেশের মাটিতে ১০ টেস্টে ইনিংসে পাঁচ বা তারচেয়ে বেশি উইকেট পেয়েছেন ৭ বার। বিদেশের মাটিতে মাত্র ১ বার!

দেশের স্পিন সহায়ক উইকেটে বোলিং এবং বিদেশের ফ্ল্যাট উইকেট খেলার মধ্যে পার্থক্য কি-মেহেদি হাসান মিরাজের জন্য কঠিন সেই বাস্তবতার নাম হ্যামিল্টন টেস্ট!

তবে সেই সঙ্গে আরেকটি বাস্তবতা জানা উচিত মিরাজের। টেস্টে দুশোর ওপরে রান খরচায় তিনিই পৃথিবীর একমাত্র স্পিনার নন। এই তালিকায় তার সঙ্গে আরো অনেকে রয়েছেন। তালিকার কিছু নামগুলো শুনি; রঙ্গনা হেরাথ, সাকলাইন মুশতাক, বিষেন সিং বেদি, মুত্তিয়া মুরালিধরন ও অনিল কুম্বলে।

মেহেদি হাসান মিরাজ ‘এলিটদের’ সেই ক্লাবের সর্বশেষ সদস্য!

এ সম্পর্কিত আরও খবর