ফের টেস্টের সেরা কোহলির ভারত

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 19:45:48

মৌসুম জুড়ে দাপট ছিল বিরাট কোহলিদের। অবশ্য গত তিন বছর ধরেই রাজত্ব করছে ভারত। সেই সাফল্যের স্বীকৃতিটা বুঝে পেয়েছে ম্যান ইন ব্লুজরা। আরো একবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বর্ষসেরা টেস্ট দল হয়েছে ভারত। সোমবার চ্যাম্পিয়ন ট্রফি আর অর্থ পুরস্কার বুঝে পেয়েছেন কোহলি।

মৌসুম শেষে আইসিসি প্রথা অনুযায়ী টেস্টে এক দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করে। ফের আইসিসির টেস্ট চ্যাম্পিয়ন হয়েছে ভারত। একটি অভিজাত রাজদণ্ডের সঙ্গে পেয়েছে ১০ লাখ ডলার অর্থ পুরস্কার।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পুরস্কার জেতা ভারতের রেটিং পয়েন্ট ১১৬। দক্ষিণ আফ্রিকাকে পেছনে ফেলে এরপরই আছে নিউজিল্যান্ড। ১০৮ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে পুরস্কার হিসেবে ৫ লাখ ডলার পাচ্ছে কিউইরা। তৃতীয় স্থানে নেমে যাওয়া দক্ষিণ আফ্রিকা পাবে ২ লাখ ডলার। চতুর্থস্থানে অস্ট্রেলিয়া। এরপরই ইংল্যান্ড। দু’দলেই রেটিং পয়েন্ট সমান ১০৪।

ছয় নম্বরে আছে শ্রীলঙ্কা, সাতে পাকিস্তান। আট নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। এরপরই আছে সাকিব আল হাসানের বাংলাদেশ। দশ নম্বরে জিম্বাবুয়ে। টেস্ট পরিবারের নতুন দুই সদস্য আফগানিস্তান ও আয়ারল্যান্ড এখনো র‌্যাঙ্কিংয়ে জায়গা পায়নি। কমপক্ষে ৬টি টেস্ট খেললেই কেবল র‌্যাঙ্কিংয়ে উঠে আসবে দলদুটো।

মৌসুম জুড়ে সাফল্যের পুরস্কারটাই পেয়েছে ভারত। এরমধ্যে আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জেতে ভারত। তবে ইংল্যান্ডের কাছে হার মানে ৪-১ ব্যবধানে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের আনন্দে ভাসছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। জানাচ্ছিলেন, ‘নিশ্চিতভাবে আমরা গর্বিত। আরও একটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলাম। এই ফরম্যাটে কিভাবে ভালো করতে হয় সেটা আমরা জানি। আশা করছি এভাবেই এগিয়ে যেতে পারবো।’

এ সম্পর্কিত আরও খবর