হকিতে নতুন দিগন্ত সূচনার প্রতিশ্রুতি

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:45:03

একটা সময় ফুটবল, ক্রিকেটের পরই আলােচনায় ছিল হকি। শুধু রাজধানী শহরই নয়, গোটা বাংলাদেশ জুড়েই ছিল উন্মাদনা। এমনকি পাঁচ-সাত বছর আগেও যে জৌলুস ছিল এখন তা নেই। রাজধানীর পল্টনে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফেডারেশনের অফিসেও নেই কর্মকর্তাদের আনাগোনা। সব মিলিয়ে পেছন পথে হাঁটছে দেশের হকি। ঠিক এমন সময়ে বেজে উঠেছে নির্বাচনের দামামা। বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাচন আগামী ২৯ এপ্রিল।

এর আগে ২০১৭ সালে নির্বাচনে প্রার্থীরা মনোনয়ন পত্র তুললেও জমা দিতে পারেনি। জাতীয় ক্রীড়া পরিষদ বন্যার কারণে নির্বাচন স্থগিত করে। এরপর অ্যাডহক কমিটি দ্বায়িত্ব পালন করে গেছে। এ বছরও নানা জটিলতায় পিছিয়েছে নির্বাচন। অবশেষে সব শঙ্কা কাটিয়ে চলতি মাসেই হবে ভোট গ্রহণ।

যেখানে লড়বে দুটি প্যানেল। যার একটির পরিচিতি অনুষ্ঠান বৃহস্পতিবার হয়ে গেল রাজধানী ঢাকার এক হোটেলে। বাঁচাও হকি পরিষদের সেই প্যানেলের নেতৃত্বে আছেন দুই পরিচিত ক্রীড়া সংগঠক আব্দুর রশিদ শিকদার ও মমিনুল হক সাঈদ।

পরিষদটির সহ-সভাপতি ঊষা ক্রীড়া চক্রের আব্দুর রশিদ জানাচ্ছিলেন, হকিতে নতুন দিগন্তের সূচনা করতেই নির্বাচনে লড়ছেন তারা। নির্বাচনের আগে হোমওয়ার্ক করেই নেমেছেন তারা। সফর করেছেন দেশের প্রায় প্রত্যেকটি জেলায়। বলছিলেন, ‘আমরা তৃণমূলে হকিকে বাঁচানোর আকুতি দেখেছি। সবার একটাই কথা এই খেলাটি বাঁচান। অথচ এখন হকি যারা চালাচ্ছেন তাদের মধ্যে এই ব্যাপারটি দেখি না। তারা কেউ ফেডারেশন অফিসেও আসে না!’

সবাইকে এক ছাতার নীচে নিয়ে এসে কাজ করতে চায় হকি বাঁচাও পরিষদ। আব্দুর রশিদ বলেন, ‘আমরা একবার সুযোগ চাই। হকির এই দুঃসময় কাটাতে প্রাণপণ লড়ে যাবো। আর এই নির্বাচন নিয়ে প্রভাব দেখা গেছে গতবার। একপক্ষ ঢাকার বাইরের কাউন্সিলরদের চাপ দিয়েছে। এবার কাউন্সিলররা ভোটাধিকারের সুযোগ পেলে আমরাই জিতবো।’

বৃহস্পতিবার নির্বাচনী ইশতেহারও প্রকাশ করেছে বাঁচাও হকি পরিষদ। মমিনুল হক সাঈদ জানান, তারা নির্বাচিত হলে ২০২৬ সালে বিশ্বকাপ হকি ও ২০২৫ সালে এশিয়ান হকির সেমিফাইনালে খেলার জন্য প্রস্তুত করবে বাংলাদেশ দলকে।

মাঠে ফিরবে হকি। বিভাগীয় হকি প্রতিযোগিতা, জেলা লিগ, স্কুল হকি, যুব হকি, নারী হকির সঙ্গে চলবে প্রতিভা অন্বেষণ কর্মসূচি। জাতীয় দল গঠনেও ভিন্নতা আনবেন তারা। হাই পারফরম্যান্স কমিশনের অধীনে চলবে জাতীয় দলের কার্যক্রম।

একইসঙ্গে আসছে বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মদিনে হবে আন্তর্জাতিক গোল্ডকাপ হকি। প্রথম বিভাগ লিগ থেকে শুরু করে সব আসরই ফিরিয়ে আনবেন তারা।

এই প্যানেলকে সমর্থন দিতে প্যানেল পরিচিতি অনুষ্ঠানে সাবেক হকি খেলোয়াড় আর কর্মকর্তাদের মিলনমেলা বসেছিল। যেখানে ছিলেন হকি ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক শামসুল বারী, সাবেক তারকা খেলোয়াড় বশির আহমেদ, জামিল পারভেজ, প্রতাপ শঙ্কর হাজরা থেকে শুরু করে অনেকেই। সবাই বলছিলেন, দুঃসময় কাটিয়ে আবারো জেগে উঠুক দেশের হকি অঙ্গণ।

এ সম্পর্কিত আরও খবর