দুঃসময়ে নেইমারের ‘হাফসেঞ্চুরি’

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-23 20:57:21

দুঃসময়ের মধ্যে দিয়েই যাচ্ছেন তিনি। অন্তর্জালের সামাজিক যোগাযোগ মাধ্যমে বেফাঁস মন্তব্যের জন্য নিষিদ্ধ হয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের তিন ম্যাচে। সেই ধাক্কা সামলে না উঠতেই ফরাসি কাপের ফাইনাল শেষে আরেক কাণ্ডে সমালোচিত নেইমার। মেজাজ হারিয়ে এক দর্শককে ঘুষি মারতে যান তিনি। তবে চোট কাটিয়ে উঠা প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) এই মহাতারকা মাঠে ঠিকই সাফল্য পাচ্ছেন। তার গোলেই শনিবার রাতে রক্ষা চ্যাম্পিয়নদের। একইসঙ্গে একটা মাইলফলকে পা রাখেন তিনি।

লিগ ওয়ানে টানা আট নম্বর শিরোপা আগেই নিশ্চিত হয়েছে আগেই। সম্মানের লড়াইয়ে অবশ্য নিজেদের মেলে ধরতে পারছে না পিএসজি। নিজেদের মাঠে নিসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে জায়ান্টরা।

বিস্ময়করভাবে খেলায় প্রথমে পিছিয়ে পড়েছিল প্যারিসের ক্লাবটি। এরপর নেইমার পেনাল্টি কিক থেকে সমতা ফেরান। অবশ্য দল জিতেই পারতো। কিন্তু স্পট কিক থেকে গোল করতে পারেন নি এডিনসন কাভানি। হতাশা নিয়েই মাঠে ছাড়ে পিএসজি।

ম্যাচটা পিএসজি নিজেদের মাঠে খেলছে তেমনটা অবশ্য আঁচ করা যায়নি। কারণ বল নেইমারদের পায়ে বেশি সময় থাকলেও আক্রমণে তছনছ করতে পারেনি প্রতিপক্ষের রক্ষণভাগ। তারই পথ ধরে খেলার প্রথমার্ধ গোলশূন্য।

৪৬তম মিনিটে এসে উল্টাে এগিয়ে যায় নিস। গোলদাতা ইগানাটিউস গানাগো। এরপর ৬০তম মিনিটে স্পট কিকে সমতা ফেরায় পিএসজি। ডি-বক্সের মধ্যে অ্যাঞ্জেল ডি মারিয়া ফাউল করেন নিসের এক ডিফেন্ডার। পেনাল্টির বাঁশি দেন রেফারি। এই সুযোগে গোল করতে ভুল করলেন না নেইমার। গত জানুয়ারির পর ফের লিগে গোল পেলেন তিনি।

পিএসজির হয়ে নেইমারের এটি ৫০ নম্বর গোল। ফরাসি ক্লাবটির হয়ে গোলের হাফসেঞ্চুরি হয়ে গেল ব্রাজিলিয়ান এই মহাতারকার।

৮৮তম মিনিটে প্রতিপক্ষের বক্সে ফাউলের শিকার হন নেইমার। রেফারি ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেন। কিন্তু কাভানির শট আটকে দেন নিসের গোলকিপার। এনিয়ে ফ্রেঞ্চ লিগে ৩৫ ম্যাচে পিএসজির অর্জন ৮৫ পয়েন্ট। নিসের পয়েন্ট ৫২।

এদিকে মাঠে গোল পেলেও মাঠের বাইরে অস্বস্তিতে আছেন নেইমার। ফরাসি কাপের ফাইনাল শেষে মোবাইলে ভিডিও করতে থাকা এক দর্শককে ঘুষি মারতে যাওয়ার ঘটনায় ফাঁসছেন ২৭ বছর বয়সী এই ফুটবলার। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশন (এফএফএফ) এই ঘটনাটি তদন্ত শুরু করছে। রেনের বিপক্ষে একই ম্যাচে লাল কার্ড দেখা পিএসজির তারকা কিলিয়ান এমবাপেকে তিন ম্যাচ নিষিদ্ধ করেছে এফএফএফ!

নেইমারের জন্য হয়তো আরও বড় দুঃসংবাদ অপেক্ষা করছে। ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের জানাচ্ছে- ১.১৩ ধারায় শৃঙ্খলা ভেঙেছেন তিনি। অপরাধী প্রমানিত হলে আট ম্যাচ নিষিদ্ধ হতে পারেন পিএসজির এই তারকা।

যদিও এরইমধ্যে সেই ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন নেইমার। জানিয়েছেন, সমর্থকের বাজে কথায় নিজের মেজাজটা ধরে রাখতে পারেন নি তিনি!

আরো পড়ুন-

আট ম্যাচ নিষিদ্ধ হচ্ছেন নেইমার!

মেজাজ হারিয়ে ঘুষি মারতে গেলেন নেইমার!

 

এ সম্পর্কিত আরও খবর