ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-09-01 04:40:26

এক দলের সামনে সহজ সমীকরণ-জিতলেই দল সেমি-ফাইনালে। হারলে অপেক্ষাটা বাড়বে। আরেক দল দাঁড়িয়ে আছে খাদের কিনারায়! হারলে শেষ চার অনেকটাই অনিশ্চিত হয়ে যাবে। এই দুই দল ভারত-ইংল্যান্ড মুখোমুখি। রোববার এজবাস্টনে টস ভাগ্য অবশ্য কথা বলল ইয়ন মরগানের হয়ে। আর ইংলিশ অধিনায়ক শুরুতেই ব্যাট হাতে নিয়েছেন।

ম্যাচটিতে নতুন জার্সিতে মাঠে নেমেছে ভারত। গেরুয়া রঙের আধিপত্য থাকায় যা নিয়ে চলছে বিতর্ক। গেরুয়া রঙকে ধরা হয় হিন্দুত্বের প্রতীক হিসেবে। এই রঙের আধিপত্য আছে ক্ষমতাসীন বিজেপির দলীয় পতাকাতে। এ কারণেই ব্যাপারটায় আপত্তি তুলছেন অনেকেই।

৬ ম্যাচে ৫ জয়ে (দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে) ১১ পয়েন্ট নিয়ে তালিকার টেবিলের দুই নম্বরে ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। আজ জিতলেই শেষ চারে পৌঁছে যাবে টুর্নামেন্টে এ পর্যন্ত অজেয় বিরাট কোহলির দল।

৭ ম্যাচে ৪ জয় (দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের বিপক্ষে) ও ৩ হারে (পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে) ৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ইংল্যান্ড। লঙ্কান ও অজিদের কাছে টানা দুই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে এখন ইংলিশরা। সেমির আশা বাঁচিয়ে রাখতে আজ ভারতকে হারাতেই হবে ইয়ন মরগানদের।

এই ম্যাচটিতে চোখ আছে বাংলাদেশের দর্শকদেরও। কারণ ইংল্যান্ড হারলে সেমিতে খেলার সম্ভাবনা জোরালো হবে টাইগারদের। তারপরই ভারত-পাকিস্তানকে হারাতে পারলেই দল পেয়ে যাবে শেষ চারের টিকিট। আবার প্রথমবারের মতো চির শত্রু পাকিস্তানও সমর্থন দেবে ভারতকে। কারণ ইংলিশরা হারলে শেষ চারে খেলার সম্ভাবনা তৈরি হবে সরফরাজ আহমেদদেরও।

বিশ্বকাপের মঞ্চে সব মিলিয়ে ভারত-ইংল্যান্ড মোট সাতবার মুখোমুখি হয়েছে। যেখানে ভারত জিতেছে তিনবার। ইংল্যান্ডও তিনবার। এক ম্যাচে ফল আসেনি। আর দুই দলের এটি শততম ওয়ানডে ম্যাচ। ৫৩টি ম্যাচে জিতেছে ভারত। ৪১টিতে জয় তুলে নেয় ইংল্যান্ড। বাকী ৬ ম্যাচে কেউ জেতেনি।

ইনজুরি কাটিয়ে ওঠায় ইংল্যান্ডের একাদশে ফিরেছেন ইনফর্ম ওপেনার জেসন রয়। ভারতের একাদশে নেই বিজয় শঙ্কর। ইনজুরিতে মাঠের বাইরে চলে যাওয়া এই ক্রিকেটারের পরিবর্তে একাদশে ডাক পেলেন রিশব পান্ত।

ভারতীয় একাদশ-
লোকেশ রাহুল, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), রিশব পান্ত, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, কুলদিপ যাদব, যুবেন্দ্র চাহাল ও জসপ্রিত বুমরাহ।

ইংল্যান্ড একাদশ-
জেসন রয়, জনি বেয়ারেস্ট, জো রুট, ইয়ন মরগ্যান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), ক্রিস ওকস, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার ও মার্ক উড।

এ সম্পর্কিত আরও খবর