৪০ ট্রফিতে আলভেজের ইতিহাস

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 14:53:03

রোববার রাতটা বিশেষ মহিমায় কেটেছে দানি আলভেজের। একে তো সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়ে মারাকানার ফাইনালে  পেরুকে হারিয়েছেন ৩-১ গোলে। প্রিয় জন্মভূমিকে এনে দিয়েছেন নবম কোপা আমেরিকা ট্রফি। তারওপর ফুটবলে নতুন ইতিহাস লিখেছেন এ ব্রাজিলিয়ান ডিফেন্ডার। প্রথম ফুটবলার হিসেবে ৪০ ট্রফি জয়ের রেকর্ড গড়ার কৃতিত্ব অর্জন করেছেন তিনি।

আলভেজ এর আগেও এক বার কোপা আমেরিকার ট্রফি জিতেছেন। সেই ২০০৭ সালে। এবার তার হাত ধরেই ১২ বছর পর কাটল সেলেসাওদের শিরোপা খরা। এনিয়ে পাঁচ বার টুর্নামেন্ট আয়োজন করে পাঁচবারই চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়ল ব্রাজিল।

দেশের হয়ে কোপা আমেরিকার সঙ্গে পেশাদার ক্লাব ফুটবলে সেভিয়া, বার্সেলোনা, জুভেন্টাস ও প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি)হয়েও অনেক ট্রফি জেতেন চির সবুজ তারুণ্যের অধিকারী আলভেজ।



আলভেজ জেতেন চ্যাম্পিয়নস লিগ (৩টি), ইউরোপা লিগ (২টি), উয়েফা সুপারকাপ (৪টি), ক্লাব বিশ্বকাপ (৩টি), সেরি এ (১টি), ইতালিয়ান কাপ (১টি), লা লিগা (৬টি), স্প্যানিশ সুপারকাপ (৫টি), কোপা দেল রে (৫টি), লিগ ওয়ান (২টি), ট্রফি দেস চ্যাম্পিয়নস (২টি), ফরাসি কাপ (১টি), ফরাসি লিগ কাপ (১টি), কনফেডারেশনস কাপ (২টি) ও কোপা আমেরিকা (২টি)।

কোপা আমেরিকা ২০১৯ আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতে নিয়েছেন আলভেজ। ৩৬ বছর বয়সে যেটা আসলেই অবিশ্বাস্য।

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ আলভেজের। সন্দেহ নেই এই সুযোগে চলতি গ্রীষ্মে এ তারকা ফুটবলারকে দলে টানতে ইউরোপের শীর্ষ ক্লাব গুলো তাকে কিনতে লড়াইয়ে নামবে।

এ সম্পর্কিত আরও খবর