দুই দেশের হয়েই খেললেন র‌্যা​নকিন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:05:59

দুই দেশের হয়ে টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন বিলি মারডক, ইফতিখার আলি খান পাতৌদি ও দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কেপলার ওয়েসেলস। এবার তাদের সেই ক্লাবে যোগ দিলেন বয়েড র‌্যা​নকিন। ইফতিখার আলি খান পাতৌদির পর প্রথম ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের হয়ে ও তাদের বিপক্ষে টেস্ট খেলার রেকর্ড গড়লেন তিনি।

১৯৪৬ সালে ভারতীয় অধিনায়ক বনে যাওয়া ইফতিখার আলি খান পাতৌদি ইংল্যান্ডের হয়ে ও বিপক্ষে খেলেন। ইংল্যান্ডের বিপক্ষে বুধবার লর্ডসে আয়ারল্যান্ডের হয়ে একমাত্র টেস্ট খেলতে নামেন বয়েড র‌্যা​নকিন। সুবাদেই মাইলফলকটি স্পর্শ করে ফেলেন তিনি।

বয়েড র‌্যা​নকিনের টেস্ট অভিষেক হয় ইংল্যান্ডের হয়ে। ২০১৪ সালে অ্যাশেজ সিরিজে। ইংল্যান্ডের হয়ে তার একমাত্র উইকেটটি আসে তার শেষ ডেলিভারিতে। এরপর এ ফাস্ট বোলার আয়ারল্যান্ডের হয়ে ডাবলিনে প্রথম ম্যাচ খেলেন ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে। সে ম্যাচে তিনটি উইকেটও পান তিনি।

ইফতিখার আলি খান পাতৌদির মতো বিলি মারডক অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার পর খেলেন ইংল্যান্ডের হয়ে। ১৮৮২ সালে তার নেতৃত্বে অ্যাশেজ সফরে শিরোপাও জিতেছিল অজিরা। আর কেপলার ওয়েসেলস অস্ট্রেলিয়ার হয়ে ২৪ টেস্ট খেলার পর যোগ দেন দক্ষিণ আফ্রিকায়।

সাবেক দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা জানিয়ে র‌্যা​নকিন বলেন, ‘অদ্ভূত অনুভূতি কাজ করছে আমার মধ্যে। কারণ আমি প্রতিপক্ষের ক্রিকেটারদের ভালো ভাবে চিনি এবং জানি।’

স্বপ্ন পূরণ হওয়ার কথাও জানান র‌্যা​নকিন, ‘স্বপ্নটা সত্যি হয়েছে। আমি কখনো চিন্তাও করিনি আমার ক্যারিয়ারে এমনটা ঘটবে।’

র‌্যা​নকিনের নতুন মাইলফলক ছোঁয়ার ম্যাচে প্রথম ইনিংসে ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৮৫ রানে গুটিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। র‌্যা​নকিন ৩ ওভারে ৫ রান দিয়ে নেন দুই উইকেট। তার সঙ্গে টিম মারটাগ ৫টি এবং মার্ক অ্যাডএয়ার নেন তিনটি।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে আইরিশরা অলআউট হয়ে যায় ২০৭ রানে। তিনটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড, ওলি স্টোন ও স্যাম কুরান। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশরা এক উইকেট হারিয়ে তুলেছে ৬৯ রান।

এ সম্পর্কিত আরও খবর