এখনই টেস্ট বিশ্বকাপে চোখ মুমিনুলের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 04:41:49

সন্ধ্যায় ওয়েস্ট ইন্ডিজ-ভারত পা রাখছে নতুন এক অধ্যায়ে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পথচলা শুরু হচ্ছে তাদের। এর আগেই এই লড়াইয়ে নাম লিখিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ড।

তবে আরও কিছু দিন অপেক্ষা করতে হচ্ছে বাংলাদেশকে। নভেম্বরে ভারতে টেস্ট সিরিজ দিয়েই টেস্ট বিশ্বকাপ অভিযান শুরু হবে সাকিব আল হাসানদের। তার আগে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটিকেই প্রস্তুতির মঞ্চ বানিয়ে ফেলছে বাংলাদেশ।

৫ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের সঙ্গে টেস্ট ম্যাচে লড়বে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে ফের ফেরার অপেক্ষায় মুমিনুল হক। জাতীয় দলের জার্সিতে সবশেষবার তাকে মাঠে দেখা গেছে গত মার্চে। ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন টেস্ট। যদিও সফরে কথা বলেনি তার ব্যাট।

এ কারণেই বিশ্বকাপের পর ডাক মেলেনি শ্রীলঙ্কা সফরেও। সেই ধাক্কা সামলে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজে ফিরতে পারেন এই ব্যাটসম্যান। ঘরের মাঠে এই ম্যাচের আগে মুমিনুলের চোখ অবশ্য ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজে। সেই লড়াইয়ের আগে একমাত্র টেস্ট ম্যাচটিকে প্রস্তুতি পর্ব হিসেবেই দেখছেন তিনি।

বৃহস্পতিবার মিরপুরের শেরেবাংলায় জাতীয় দলের অনুশীলনের ফাঁকে মুমিনুল জানালেন, ‘দেখুন, সামনেই কঠিন পরীক্ষা। ভারতের বিপক্ষে ম্যাচেই শুরু হবে আমাদের টেস্ট চ্যাম্পিয়নশিপ। তার আগে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলা হবে ভালো একটা প্রস্তুতি। এটি আমাদের সবার জন্যই দারুণ এক সুযোগ। ভারতের ম্যাচের আগে আফগানদের স্পিন আক্রমণ সামলানোটা ব্যাটসম্যানদের জন্য ভালই হবে। সবাই জানে ওদের স্পিন আক্রমণ কতটা ভয়ঙ্কর।’

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপকেই বলা হচ্ছে সাদা পোশাকের বিশ্বকাপ। এই লড়াইয়ে আগামী দুই বছরের মধ্যে ১৪টি টেস্ট ম্যাচ খেলার কথা বাংলাদেশের। বড় পরিসরের ক্রিকেটে দুই বছরে এত বেশি ম্যাচ খেলার সুযোগ পেয়ে যারপরনাই খুশি মুমিনুল।

এই তারকা ব্যাটসম্যান বলছিলেন, ‘সত্যি বলতে কী টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ায় আমাদের জন্য ভালো হয়েছে। দেশের ক্রিকেটের জন্য এটি ইতিবাচক খবর। আমি নিজে ব্যক্তিগতভাবে দারুণ খুশি। টেস্ট ক্রিকেটে আমাদের দেশে তেমন করে দৃষ্টি দেওয়া হয়না। এখন বেশি বেশি টেস্ট খেলার সুযোগ পাবো আমরা।’

নিজেও লম্বা একটা বিরতি শেষে আবার খেলবেন টেস্ট। দেশের মাঠে আফগানদের বিপক্ষে লড়াইয়ের আগে অবশ্য ফিটনেস নিয়ে কোনো সমস্যাই নেই তার। লম্বা বিরতি প্রসঙ্গে মুমিনুল বলছিলেন, ‘আশা করছি এই বিরতিতে আমার তেমন কোনো সমস্যা হবে না। এসবে আমি অভ্যস্ত হয়ে গেছি। অবশ্য এরমধ্যে ভারতে তিন-চারটা চারদিনের ম্যাচ খেলেছি। খেলায় থাকলে পারফর্ম করা সহজ হয়। পুরোটাই হলো দৃষ্টিভঙ্গি-কঠিনভাবে নিলে কঠিন, সহজভাবে নিলে সহজ।’

৩৫ টেস্টের ক্যারিয়ারে মুমিনুল হক তুলেছেন ২৫৫৮ রান। ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস ১৮১। ৪১.৯৩ গড়ে করেছেন ১২টি হাফসেঞ্চুরি ও ৮টি সেঞ্চুরি।

এ সম্পর্কিত আরও খবর