পাওয়ার প্লে’তেই জিম্বাবুয়ের ‘পাওয়ার’ শেষ!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 09:45:52

জিততে হলে করতে হবে ১৭৬ রান। বিশাল টার্গেট। জিম্বাবুয়ের জন্য সেই বিশাল কাজটা আরো ‘বিষময়’ হয়ে উঠল পাওয়ার প্লে’তেই! প্রথম চার ওভারের মধ্যে তিনটিতেই উইকেটের পতন।

পাওয়ার প্লে যখন শেষ হল তখন জিম্বাবুয়ের শুরুর ব্যাটিংয়ের ‘পাওয়ার’ নাই হয়ে গেছে! তিন উইকেট হারিয়ে ফেলে তারা। ৬ ওভার শেষে তাদের সংগ্রহ মাত্র ৩৪ রানের। ড্রেসিংরুমে ফিরে গেছেন তিন ব্যাটসম্যান।

মোহাম্মদ সাইফুদ্দিনের করা ইনিংসের প্রথম ওভারে প্রথম চার বল থেকে কোনো রানই করতে পারেননি জিম্বাবুয়ের ওপেনার ব্রেন্ডন টেলর। অস্থিরতায় ভুগে পঞ্চম বলে ব্যাট চালিয়ে বসেন। বলটা তার ব্যাটের কানায় লেগে ইনার সার্কেলে ক্যাচ উঠে। অনেক উপরে উঠা সেই ক্যাচ ধরতে সাকিব আল হাসানের কোনো সমস্যা হয়নি।

জিম্বাবুয়ে শূন্য রানে হারায় প্রথম উইকেট। প্রথম ওভার যখন শেষ হয় তখন জিম্বাবুয়ের স্কোরবোর্ডের চেহারা এমন ১/১!

দ্বিতীয় ওভারে বল হাতে আসেন সাকিব। এসেই সাফল্য। রেগিস চাকাভা একপ্রকারে রেগেমেগে সামনে বেরিয়ে এসে সাকিবকে ছক্কা হাঁকাতে গেলেন। ব্যাটে বলই লাগাতে পারলেন না চাকাভা। পরিষ্কার বোল্ড।
 
দ্বিতীয় ওভার শেষে জিম্বাবুয়ের সংগ্রহ ৩ রানে নেই ২ উইকেট! ইনিংসের তৃতীয় ওভার করেন সাইফুদ্দিন। এই ওভারটা দেখে শুনে নিরাপদে পার করে দেয় জিম্বাবুয়ে। কোনো ক্ষতি হয়নি তাদের। ইনিংসের প্রথম বাউন্ডারি পায় জিম্বাবুয়ে এই ওভারে।

তৃতীয় ওভার শেষে জমা তাদের ৮ রানে ২ উইকেট।

শফিউল ইসলাম করেন জিম্বাবুয়ে ইনিংসের চতুর্থ ইনিংস। দু’বছর বাদে টি-টোয়েন্টি দলে ফিরেই এই পেসার তার প্রথম বলেই উইকেট পেলেন! শন উইলিয়ামস তাকে তুলে মারতে গিয়ে ক্যাচ তুলে ফিরলেন।

চতুর্থ ওভার শেষে জিম্বাবুয়ের ধুঁকে চলা ইনিংসের অবস্থা এমন ১৬ রানে নেই ৩ উইকেট!

সাকিব করলেন ইনিংসে পাওয়ার পঞ্চম ওভার। এই ওভারে অবশ্য জিম্বাবুয়ে কোনো উইকেট হারায়নি। তবে রান পায় মাত্র ৬। মোট সংগ্রহ ২২ রানে ৩ উইকেট।

পাওয়ার প্লে’র শেষ ওভার করতে আসেন মুস্তাফিজুর রহমান। ওয়াইড দিয়ে ওভার শুরু করা মুস্তাফিজ শেষ করেন ছক্কা খেয়ে! পাওয়ার প্লে’র ওভার শেষ হওয়ার ইশারা যখন করছেন আম্পায়ার তখন জিম্বাবুয়ের সংগ্রহ ৩৪ রানে ৩ উইকেট।

জয় থেকে তখনো তারা অনেক অনেক দূরে। রানের হিসেবে ১৪২ রান দূরুত্বে! শুরুর ১০ ওভারের মধ্যে আরো দুই উইকেট হারিয়ে জিম্বাবুয়ের ইনিংস তখন পথ হারানো পথিক!

জয়ের জন্য ১৭৬ রান তাড়া করতে নামা দলের অবস্থা-৩৭ রানে ৫ উইকেট নেই! এই ম্যাচের হিসেব তখন একটাই-জিম্বাবুয়ে কত রানে হারছে?

এ সম্পর্কিত আরও খবর