ইনিংস জয়ে রেকর্ড হোম সিরিজ কোহলিদের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 03:25:28

প্রথম টেস্টের চেয়ে দ্বিতীয় টেস্টে আরো বড় জয় পেল ভারত। দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ১৩৭ রানে হারিয়ে সিরিজ নিশ্চিত করল ক্যাপ্টেন বিরাট কোহলির দল।

দাপুটে এ জয়ের সুবাদে রেকর্ড টানা ১১ হোম সিরিজ জিতল ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের সবচেয়ে বড় ব্যবধানের জয় এটি।

ভারতের ৬০১ রানের জবাবে প্রোটিয়ারা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৭৫ রানে। দ্বিতীয় ইনিংসে ফলো-অনে নেমে অতিথি দল সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে মাত্র ১৮৯ রান। আর তাতেই একদিন হাতে রেখেই পুণে টেস্ট জিতল ভারত।

তিন ম্যাচের টেস্ট সিরিজে এখন ২-০ তে এগিয়ে ভারত।

ব্যাটিং তাণ্ডবে ম্যাচ সেরা বিরাট কোহলি (২৫৪), মায়াঙ্ক আগারওয়াল (১০৮) ও রবিন্দ্র জাদেজা (৯১) কাজের কাজটি আগেই করে রেখে ছিলেন। প্রোটিয়া বোলারদের তুলোধুনো করে স্বাগতিকদের নিয়ে যান রান পাহাড়ের চূড়ায়। ৫ উইকেটে ৬০১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে দলকে প্রতিপক্ষের ধরা-ছোঁয়ার বাইরে পৌঁছে দেন।

ব্যাটসম্যানদের পর বল হাতে বাকি কাজটা সারেন ভারতের বোলাররা। প্রথম ইনিংসে প্রোটিয়া ব্যাটসম্যানদের রুখে দেন রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব ও মোহাম্মদ সামি।

সফরকারীদের দ্বিতীয় ইনিংসে বল হাতে জ্বলে উঠে ত্রয়ী আক্রমণ জুটি গড়ে তোলেন পেসার উমেশ যাদব, বাঁ-হাতি স্পিনার রবিন্দ্র জাদেজা ও অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। উমেশ ও জাদেজা ৩টি করে উইকেট নেন। আর অশ্বিন নেন দুটি।

ফলো-অনে ব্যাট হাতে নেমে তাই সুবিধে করে উঠতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। ৭৯ রান তুলতেই হারিয়ে ফেলেন তারা ৫ উইকেট। তবে তৃতীয় উইকেটে ফাফ ডু প্লেসিস (৫) ও ডিন এলগার (৪৮) ৪৯ রানের পার্টনারশিপ গড়ে দলকে বিপদমুক্ত করার ব্যর্থ চেষ্টা করেন। এলগারের স্কোরটাই তাদের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস।

ষষ্ঠ উইকেটে টেম্বা বাভুমা (৩৮) ও সেনুরান মুথুস্যামি (৯) জুটি থিতু হয়ে ছিলে ৪৬ রান পর্যন্ত। শেষে প্রথম ইনিংসের মতো অষ্টম উইকেটে ভারতীয় বোলারদের বিরুদ্ধে রুখে দাঁড়ান ভারনন ফিল্যান্ডার (৩৭) ও কেশব মহারাজ (২২) জুটি। কিন্তু কোনো লাভ হয়নি।

শনিবার, ১২ অক্টোবর দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হলেই তৃতীয় দিনের খেলাও শেষ হয়ে। তাই দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন (১৩ অক্টোবর, রোববার) সকালে ৩২৬ রানে এগিয়ে থেকে প্রোটিয়াদের ফলো-অনে পাঠায় ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত প্রথম ইনিংস: ৬০১/৫ ডি., ১৫৬.৩ ওভার (কোহলি ২৫৪, আগারওয়াল ১০৮, জাদেজা ৯১, রাহানে ৫৯ ও পূজারা ৫৮; রাবাদা ৩/৯৩)।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ২৭৫/১০, ১০৫.৪ ওভার (মহারাজ ৭২, ডু প্লেসিস ৬৪, ফিল্যান্ডার ৪৪*; অশ্বিন ৪/৬৯, যাদব ৩/৩৭ ও সামি ২/৪৪)।

দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৮৯/১০, ৬৭.২ ওভার ( এলগার ৪৮, বাভুমা ৩৮, ফিল্যান্ডার ৩৭ ও মহারাজ ২২; উমেশ ৩/২২, জাদেজা ৩/৫২ ও অশ্বিন ২/৪৫)।

ম্যাচ ফল: ভারত ইনিংস ও ১৩৭ রানে জয়ী।

সিরিজ ফল: তিন ম্যাচের সিরিজে ভারত ২-০ তে এগিয়ে।

ম্যাচ সেরা: বিরাট কোহলি।

 

 

এ সম্পর্কিত আরও খবর