বাংলাদেশ সিরিজে কোহলিকে ছাড়াই ভারতের টি-টোয়েন্টি দল

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 10:51:05

বাংলাদেশ ক্রিকেট দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহলিকে ছাড়াই খেলতে নামবে ভারত। অধিনায়ককে বিশ্রামে রেখেই বৃহস্পতিবার দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। কোহলি বিশ্রামে থাকায় দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

সিরিজের প্রথম টি-টোয়েন্টি ৩ নভেম্বর। ৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচ এবং শেষ টি-টোয়েন্টি ১০ নভেম্বর।

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে ঠিকই নেতৃত্বে দেখা যাবে কোহলিকে। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট কলকাতায়, শুরু ২২ নভেম্বর। যার একটি হতে পারে গোলাপী বলের দিবা-রাত্রির টেস্ট। সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। পুরো বিষয়টা আছে আলোচনার টেবিলে।

মহেন্দ্র সিং ধোনি নেই টাইগারদের বিপক্ষে দলে। অবশ্য তার না থাকাটা প্রায় নিশ্চিতই ছিল। গত বিশ্বকাপের পর থেকেই বিশ্রামে রয়েছেন সাবেক এই অধিনায়ক।

ভারতীয় টি-টোয়েন্টি দলে নেই পেসার জাসপ্রিত বুমরাহ ও অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও। অস্ত্রোপচারের পর ফিটনেস ফিরে পেতে লড়ছেন তারা। পান্ডিয়া না থাকায় দলে জায়গা পেলেন শিবাম দুবে। ভারতীয় ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে ভাল খেলার পুরস্কার পেয়েছেন তিনি।

দলে ফিরেছেন সঞ্জু স্যামসন। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলেই বাদ পড়েন তিনি। চার বছর পর এই উইকেটকিপার-ব্যাটসম্যানকে দলে ফেরালেন নির্বাচকরা।

ভারতের টি-টোয়েন্টি দল-

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সঞ্জু স্যামসন, শ্রেয়াস আয়ার, মনিশ পান্ডে, রিশাব পান্ত, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, রাহুল চাহার, দীপক চাহার, খলিল আহমেদ, শার্দুল ঠাকুর ও শিবাম দুবে।

ভারতের টেস্ট দল-
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, উমেশ যাদব, ইশান্ত শর্মা, শুভমান গিল ও রিশাব পান্ত।

এ সম্পর্কিত আরও খবর