মাঠে মারধর, বড় নিষেধাজ্ঞার মুখে বোলার শাহাদাত

, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 13:25:29

বিতর্ক নিয়েই চলতে বেশি পছন্দ তার। ক্রিকেটীয় কারণ বা পারফরম্যান্সের গুণে নয়, বরং অসদাচরণ এবং অসামাজিক আচরণের কারণেই বেশি আলোচনায় এসেছেন ক্রিকেটার শাহাদাত হোসেন।

সর্বশেষ অপকর্ম করেছেন তিনি খুলনায় চলতি জাতীয় ক্রিকেট লিগের ম্যাচে। খুলনায় শেখ আবু নাসের চৌধুরী স্টেডিয়ামে খুলনা বিভাগের বিপক্ষে ম্যাচে নিজ দলের খেলোয়াড় আরাফাত হোসেনকে গলাধাক্কা থেকে শুরু করে চড় থাপ্পড় এবং লাথি মেরে মাঠে ফেলে দেওয়ার মতো মাস্তানি দেখান। ক্রিকেটীয় আইনে যা বড় ধরনের অপরাধ।

১৭ নভেম্বর, রোববার দুপুরে মাঠে এই অপরাধ ঘটানোর পর ওদিনের বাকি সময় খেলে যান শাহাদাত। তবে ম্যাচ রেফারি আখতার হোসেন সিপার তাকে সোমবার থেকে এই ম্যাচের বাকি সময় নিষিদ্ধ করেন। তার বিপক্ষে ক্রিকেট আইনের লেভেল ফোর বিধি ভাঙ্গার অভিযোগ আনা হয়েছে।

ম্যাচ রেফারি তার সম্পর্কে একটা রিপোর্টও ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে পাঠিয়ে দিয়েছেন। শাহাদাতকে তার দল ঢাকা বিভাগ দল থেকেও সরিয়ে দিয়েছে। খুলনা থেকে তাকে ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, রোববার ১৭ নভেম্বর খুলনায় ম্যাচ চলাকালে আরাফাত হোসেনকে ট্রাউজারে বল ঘষার জন্য নির্দেশ দেন শাহাদাত। আরাফাত তা করতে অনীহা দেখান। এই নিয়ে বিতণ্ডার এক পর্যায়ে শাহাদাত হোসেন হিতাহিত জ্ঞানশূন্যের মতো আচরণ করেন। তার চেয়ে অনেক জুনিয়র এই ক্রিকেটারকে তিনি চড় থাপ্পড় এবং লাথি পর্যন্ত মারেন! ক্রিকেট ম্যাচ চলাকালে কাউকে শারীরিকভাবে আঘাত করার ঘটনা অনেক বড় অপরাধ হিসেবে বিবেচিত হয়।

এই বিধি ভঙ্গের জন্য শাহাদাত হোসেনের কি শাস্তি হতে পারে- সেজন্য মঙ্গলবার বিসিবি জরুরি সিদ্ধান্তের জন্য বৈঠকে বসছে। ক্রিকেটীয় আইন জানাচ্ছে- লেভেল ফোর বিধি ভঙ্গের সর্বনিম্ন শাস্তি হচ্ছে ক্রিকেটে একব ছরের জন্য নিষেধাজ্ঞা। আর যদি অপরাধের মাত্রা বেশি হয় তবে এই শাস্তি আরও বাড়তে পারে।

সেই বিবেচনায় বলা যায়- পেসার শাহাদাত হোসেনের জন্য সামনে বড় নিষেধাজ্ঞা অপেক্ষা করছে। তিনি যে মাঠে মারামারি করে বড় অপরাধ করেছেন সেটা একেবারে প্রমাণিত সত্য।

পেসার শাহাদাত হোসেন এর আগেও নানান অপকীর্তির ঘটনা ঘটিয়েছেন। বাসার কাজের মেয়েকে নির্যাতন করার অপরাধে তাকে লম্বা সময়ের জন্য জেল খাটতে হয়েছে। রাস্তায় সিএনজি চালকের সঙ্গে বিতণ্ডায় জড়িয়েছেন। কলার ধরে টানাটানি করেছেন। গালিগালাজ করেছেন। ক্রিকেটীয় ভব্যতার সঙ্গে যায় না, বহুবার তেমন আচরণ করে নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন এক সময় জাতীয় দলে খেলা এই পেসার।

আরও পড়ুন-

ক্রিকেটার শাহাদাত এবার সিএনজি চালককে মারলেন!

এ সম্পর্কিত আরও খবর