খুলনা রেকর্ড সপ্তমবার চ্যাম্পিয়ন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 02:52:40

তৃতীয় দিন শেষেই শিরোপার সৌরভ পেয়ে যায় খুলনা বিভাগ। মঙ্গলবার, ১৯ নভেম্বর শেষ রাউন্ডে ম্যাচের শেষ দিনে তাদের স্বপ্নটা আলোর মুখ দেখে। ঢাকা বিভাগকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) প্রথম স্তরের শিরোপা জিতে নেয় খুলনা বিভাগ। এনিয়ে রেকর্ড সপ্তমবারের মতো টুর্নামেন্টের শিরোপা জিতল তারা।

ঘরের মাঠ শেখ আবু নাসের স্টেডিয়ামে দাপুটে এ জয় দিয়ে এক মৌসুম (২০১৮-১৯) পর গতবারের চ্যাম্পিয়ন রাজশাহীর কাছ থেকে শিরোপা পুনরুদ্ধার করল খুলনা। তার আগে টানা তিন মৌসুম (২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮) শিরোপা ছিল নতুন চ্যাম্পিয়নদেরই দখলে।

ষষ্ঠ শিরোপা জিতে রাজশাহী গত মৌসুমে খুলনার রেকর্ড শিরোপা জয়ের কৃতিত্বে ভাগ বসিয়ে ছিল। ২০১৯ সালে ফের রাজশাহীকে ছাড়িয়ে গেল খুলনা। তাদের পরে পঞ্চম শিরোপ জিতেছে ঢাকা বিভাগ।

ছয় ম্যাচে তিন জয় আর তিন ড্রয়ে ৩৯.৮১ পয়েন্ট নিয়ে শিরোপা ঘরে তুলেছে ক্যাপ্টেন নূরুল হাসান সোহানের খুলনা। সমান ম্যাচে এক জয়, এক হার ও চার ড্রয়ে ২৪.৩৯ পয়েন্ট নিয়ে রানার্স-আপ ঢাকা বিভাগ।

যেখানে ড্র করলেও ঘরের মাঠে শিরোপা জিতে নিতো স্বাগতিকরা। সেখানে জয়ের জন্য ১১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে এনামুল হক ও অমিত মজুমদারের ব্যাটিং দৃঢ়তায় মাত্র এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় খুলনা।

ওপেনার রবিউল ইসলাম রবি ব্যক্তিগত দুই রান নিয়ে ফিরলেও আরেক উদ্বোধনী ব্যাটসম্যান এনামুল হক ৭৬ বলে চার বাউন্ডারি ও চার ছক্কায় ৭৯ রানের হার না মানা ইনিংস খেলে দলকে জয়ের সঙ্গে চ্যাম্পিয়ন ট্রফি উপহার দিয়ে তবেই মাঠ ছাড়েন। অমিত মজুমদার অপরাজিত থাকেন ৩৩ রানে।

ঢাকা বিভাগের হয়ে এক মাত্র উইকেটটি নেন নাজমুল ইসলাম।

রাকিবুল হাসান (৯৯) ও মোহাম্মদ আরাফাতের (৫৩) জোড়া হাফ-সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২১৬ রানে অলআউট হয়ে ১১৬ রানের লিড পায় ঢাকা বিভাগ।

জিয়াউর রহমান শিকার করেন পাঁচ উইকেট। দুটি উইকেট নেন নাহিদুল ইসলাম।

তার আগে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১০২ রান নিয়ে মঙ্গলবার সকালে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করে ঢাকা বিভাগ। তৃতীয় দিনের অপরাজিত ব্যাটসম্যান রাকিবুল এক রানের জন্য সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন।

সংক্ষিপ্ত স্কোর-

ঢাকা বিভাগ প্রথম ইনিংস: ২৭৯/১০, ৯৩.১ ওভার (তাইবুর ১১০, মাজিদ ৬৬, শুভাগত ৬০; হালিম ৫/২৭ ও জিয়াউর ৪/২৪)।

খুলনা বিভাগ প্রথম ইনিংস: ৩৭৯/১০, ১২৮ ওভার (নূরুল ১৫০*, তুষার ৮২, এনামুল ৫০, রবি ৪৫; শুভাগত ৫/৪৬ ও নাজমুল ২/১১৪)।

ঢাকা বিভাগ দ্বিতীয় ইনিংস: ২১৬/১০, ৮৬.৩ ওভার (রাকিবুল ৯৯, আরাফাত ৫৩ ও শুভাগত ৪২; জিয়াউর ৫/৪৪ ও নাহিদুল ২/৭৪)।

খুলনা বিভাগ দ্বিতীয় ইনিংস: ১১৭/১, ২৫.৪ ওভার (এনামুল ৭৯*, অমিত ৩৩*; নাজমুল ১/৪৯)।

ম্যাচ সেরা: নূরুল হাসান সোহান (খুলনা)।

ম্যাচ ফল: খুলনা বিভাগ ৯ উইকেটে জয়ী।

টুর্নামেন্ট ফল: খুলনা বিভাগ সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন।

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর