সেমিফাইনালে দেখা হবে ব্রাজিল-আর্জেন্টিনার!

, খেলা

তারিক আপন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 16:58:13

ব্রাজিল-আর্জেন্টিনা ভক্তদের উন্মাদনায় গোটা বাংলাদেশ এখন উত্তাল। রাশিয়া ছাড়িয়ে সেই উত্তেজনার ঢেউ আছড়ে পড়েছে লাল-সবুজের দেশেও! কেউ কাউকে ছাড় দিয়ে কথা বলছেন না। এরইমধ্যে অনেকেই আবার ফাইনালে দেখতে চাইছেন লিওনেল মেসি আর নেইমারদের। কিন্তু রাশিয়া বিশ্বকাপের ফরম্যাট অবশ্য তেমন দৃশ্যপটের ইঙ্গিত দিচ্ছে না! সবকিছু ঠিকঠাক মতো এগিয়ে গেলে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দলদুটির দেখা হতে পারে সেমিফাইনালে!

অনেক শঙ্কা কাটিয়ে আর্জেন্টিনা পা দিয়েছে দ্বিতীয় রাউন্ডে। শনিবার কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে মেসির দল পাচ্ছে ফ্রান্সের মতো শক্তিশালী দলকে। এই বাঁধা টপকে গেলে শেষ আটে প্রতিপক্ষ হবে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল অথবা দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের। সেই বাধাটাও টপকাতে পারলে সেমিফাইনালের সম্ভাব্য প্রতিপক্ষ ব্রাজিল।

অন্যদিকে নকআউট পর্বে ব্রাজিলের সঙ্গে দেখা হওয়ার কথা ছিল জার্মানির। কিন্তু দক্ষিণ কোরিয়ার কাছে হেরে চ্যাম্পিয়নরা বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকেই। এ অবস্থায় ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে পেল মেক্সিকোকে। ২ জুলাই এই লড়াই। এখানে জিতলে কোয়ার্টার ফাইনালে পাবে বেলজিয়াম-জাপান ম্যাচের জয়ী দলকে। সেই ম্যাচটিও জিতলে সেমিফাইনালে প্রতিপক্ষ চির প্রতিদ্বন্দী আর্জেন্টিনা। স্বপ্নের এক ম্যাচ! যা দেখার অপেক্ষায় গোটা বিশ্ব!

বিশ্বকাপ ইতিহাসে দুইবারই মুখোমুখি হয়েছে ব্রাজিল আর আর্জেন্টিনা। প্রথমবার ১৯৮২ সালের বিশ্বকাপে। ডিয়োগো ম্যারাডোনার সেই অভিষেক বিশ্বকাপে মাথা নিচু করে ফিরতে হয় আর্জেন্টিনাকে। ম্যাচটাতে ৩-১ গোলে জিতেছিল ব্রাজিল। লালকার্ড দেখে মাঠ ছাড়েন তখনবার তরুন ফুটবলার ম্যারাডোনা। উত্তেজিত হয়ে ব্রাজিলের ফুটবলার বাতিস্তাকে লাথি মেরে বসেন তিনি! তারই পথ ধরে লাল কার্ড!

তবে ১৯৯০ সালের বিশ্বকাপেই প্রতিশোধটা নিয়েছেন খোদ ম্যারাডোনা। তার বাড়ানো পাস ধরেই সেই বিশ্বকাপে ব্রাজিলের জালে বল পাঠিয়েছিলেন ক্লাডিও ক্যানেজিয়া! ৮১ মিনিটে তার করা সেই গোল এখনো পুরনো ফুটবল ভক্তদের চোখে লেগে আছে!

২৮ বছর পর আবারো বিশ্বের সবচেয়ে 'দামী' ফুটবল দ্বৈরথ দেখার অপেক্ষায় ভক্তরা। তবে তার আগে দুই দলকেই পেরোতে হবে কঠিন দুটো বাধা। তারপরই মিলে যাবে সবচেয়ে লোভনীয় ম্যাচের সমীকরণ!

এ সম্পর্কিত আরও খবর