দুদিনেই টেস্ট ম্যাচ হারের শঙ্কায় বাংলাদেশ!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 16:44:37

যে আশঙ্কা হচ্ছিল সেই গর্তে পড়েছে বাংলাদেশ। গোলাপি বলে ফ্লাডলাইডে পেস বোলারদের বিরুদ্ধে ব্যাট করা মোটেও সহজ কোনো কাজ নয়। আর বাংলাদেশের জন্য এই কাজটা আরো কঠিন হয়ে যায় ব্যাটসম্যানদের ভুল টেকনিক, জড়তা ও আতঙ্ক এবং ভারতের দুর্দান্ত বোলিং-এই চারের যোগফলে।

ফল দ্বিতীয় ইনিংসে শুরুর ৭ ওভারেই বাংলাদেশ মাত্র ১৩ রানে হারিয়ে বসল চার উইকেট। যেভাবে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস টলমল করছে তাতে আশঙ্কা হচ্ছে দ্বিতীয় দিনের মধ্যেই না এই টেস্ট শেষ হয়ে যায়। সেই আশঙ্কা সত্যি করতে এখন বাংলাদেশ মাত্র ৬ উইকেট হারানোর দূরত্বে!

স্কোরবোর্ডে কোনো রান জমা হওয়ার আগেই ওপেনার সাদমান ইসলাম শূন্য রানে আউট! মুমিনুল হক প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও কোনো রান করতে পারলেন না। জোড়া শূন্যের ভয়াবহ দুঃস্মৃতি নিয়ে শেষ হলো তার পিঙ্ক টেস্ট। টেস্টে বাংলাদেশের দ্বিতীয় অধিনায়ক হিসেবে ম্যাচে জোড়া শূন্য পেলেন মুমিনুল। তার আগে টেস্টে জোড়া শূন্য পেয়েছিলেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।

মোহাম্মদ মিঠুন ব্যাটিংয়ের শুরুতেই ইশান্ত শর্মার বাউন্সারে হেলমেটে চোট পান। কিন্তু সেই চোট নিয়েও তিনি খেলা চালিয়ে যান। তবে ইশান্ত শর্মার সেই বাউন্সার তার আত্মবিশ্বাস নড়িয়ে দেয়। চা বিরতির পরে উমেশ যাদবের বলে যে বাজে শটে আউট হলেন মিঠুন সেটাই জানান দিচ্ছে-ব্যাটিংয়ে তার আত্মবিশ্বাস একেবারে তলানিতে পৌঁছে গিয়েছিল।

গোলাপি বলের সুইংয়ের তোড় এবং লাফিয়ে উঠা সামাল দিতেই পারছিলেন না ইমরুল কায়েস। বারবার পরাস্ত হচ্ছিলেন। শেষ সেশনের শুরুতেই ইমরুলকে বিদায় করলেন ইশান্ত শর্মা। ফুল লেন্থে পড়া বলে ইমরুলের ব্যাটের খোঁচা লাগে। স্লিপে দুর্দান্ত ক্যাচ নেন বিরাট কোহলি।

৬.৪ ওভারে বাংলাদেশের স্কোরকার্ডের করুণ চেহারা তখন ১৩ রানে নেই ৪ উইকেট।

চকচকে নতুন গোলাপি বল ফ্লাডলাইটে যেভাবে সাপের ফণার মতো লাফাচ্ছে- সেটাই বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে আতঙ্ক তৈরি করছে। এমন গতি। এমন উইকেটে। এমন দুর্দমনীয় বোলিংয়ের বিরুদ্ধে খেলতে যে অভ্যস্ত নয় বাংলাদেশের ব্যাটসম্যানরা।

দুদিনে ইডেন টেস্ট শেষ হওয়ার আশঙ্কা দুলতে থাকা বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ ব্যাট করছিলেন। মাহমুদউল্লাহ খেলছিলেন ১৫ রানে। মুশফিকের রান ছিল ৮। বাংলাদেশের সংগ্রহ ১০ ওভারে ৪ উইকেটে ৪১ রান।

তখনো ইনিংস হার এড়াতে চাই আরো ২০০ রান! ভারত তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৯ উইকেটে ৩৪৭ রান করে।

এ সম্পর্কিত আরও খবর