লেকার, বোথাম, ফ্লিনটফদের পাশে বেন স্টোকস

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-19 03:31:15

বেন স্টোকসের সাফল্যের মুকুটে যুক্ত হলো আরেকটি পালক। অবশ্য গোটা বছর ধরে যে ছন্দে ছিলেন অর্জনটি তার প্রাপ্য। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের অন্যতম এই নায়ক পেলেন আরেকটি স্বীকৃতি। বিবিসি বর্ষসেরা ক্রীড়া ব্যক্তিত্বের পুরস্কার পেয়েছেন এই অলরাউন্ডার।

তার লড়াইটা ছিল ফর্মুলা ওয়ান ড্রাইভার লুইস হ্যামিল্টনের সঙ্গে। কিন্তু ব্রিটিশ গণমাধ্যম বিবিসির পাঠক ও অনুসারীদের ভোটে সেরা হলেন স্টোকস।  হ্যামিল্টন দ্বিতীয়। রোববার রাতে ঘোষিত পুরস্কারে তৃতীয় হয়েছেন স্প্রিন্টার দিনা আশার-স্মিথ।

২০১৯ বিবিসি বর্ষসেরার পুরস্কারে এবার ইংলিশ ক্রিকেটেরই জয়গান। বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড পেয়েছে বর্ষসেরা দলের পুরস্কার। লর্ডসে বিশ্বকাপের ফাইনালের সুপার ওভারে মার্টিন গাপটিলকে রান আউট করেই শিরোপা জিতে নেয় দল। জস বাটলারের করা সেই রান আউটটি নির্বাচিত হয়েছে বছরের সেরা মুহূর্ত।

তবে সেরার সেরা হলেন স্টোকস। ফাইনালে অসাধারণ ব্যাট করেই দলকে এনে দেন ট্রফি। সব মিলিয়ে বিশ্বকাপে ৪৬৫ রান করেন তিনি। নেন ৭টি উইকেট। এরপর অ্যাশেজে করেন ৪৪১ রান। উইকেট নেন ৮টি। সব মিলিয়ে সেরার দৌড়ে এগিয়ে ছিলেন তিনিই।

২০০৫ সালে ক্রিকেটার হিসেবে সর্বশেষ বিবিসির বর্ষসেরা হয়েছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। তখন তিনি ছিলেন ইংল্যান্ডের অ্যাশেজ জয়ের নায়ক। এবার বিশ্বকাপ জিতে বাজিমাত স্টোকসের।

ইতিহাস জানাচ্ছে, ১৯৫৪ সাল থেকে শুরু হওয়া বিবিসির এই পুরস্কারে বর্ষসেরার হয়েছেন মাত্র ৫ জন ক্রিকেটার। এর আগে জেতেন ইয়ান বোথাম (১৯৮১), ডেভিড স্টিলি (১৯৭৫) ও জিম লেকার (১৯৫৬)।

এ সম্পর্কিত আরও খবর