রোহিত-রাহুল-যাদবে সমতায় ফিরল ভারত

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 18:22:10

রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটিং তাণ্ডবের পর বল হাতে আলো ছড়ালেন কুলদীপ যাদব। রোহিত ও রাহুলের জোড়া সেঞ্চুরির পর তিনি পেলেন দুরন্ত হ্যাটট্রিকের দেখা। ত্রয়ীর দুর্দান্ত পারফরম্যান্সে সফরকারী ওয়েস্ট ইন্ডিজেকে ১০৭ রানের বড় ব্যবধানে উড়িয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ এ সমতায় ফিরল ভারত।

বিশাখাপত্তনমে দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে রোহিত ও রাহুলের ২২৭ রানের উদ্বোধনী পার্টনারশিপের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৮৭ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

রোহিত ১৩৮ বলে ১৭ বাউন্ডারি ও পাঁচ ছক্কায় ১৫৯ রানের অনবদ্য এক ক্রিকেটীয় ইনিংস খেলেন। ক্যারিয়ারে এটি তার ২৮তম ওয়ানডে সেঞ্চুরি।

চলতি বছর রোহিতের সপ্তম ওয়ানডে সেঞ্চুরি এটি। সুবাদে ছুঁয়ে ফেললেন সৌরভ গাঙ্গুলি ও ডেভিড ওয়ার্নারকে। তারা দুজনে সাতটি শতক হাঁকিয়ে ছিলেন যথাক্রমে ২০০০ ও ২০১৬ সালে। এই তালিকায় সবার ওপরে আছেন শচীন টেন্ডুলকার। ১৯৯৮ সালে নয়টি শতকের দেখা পান এ ভারতীয় কিংবদন্তি।

১০৪ বলে আট বাউন্ডারি ও তিন ছক্কায় ১০২ রানের দাপুটে এক ইনিংস খেলে সাজঘরে ফেরেন রাহুল। ওয়ানডেতে এটি তার তৃতীয় শতক। আর চেন্নাইতে প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে দাপট দেখানো শ্রেয়াস আইয়ার ৫৩ ও রিশব পান্থ করেন ৩৯।

ক্যারিবিয়ানদের হয়ে দুটি উইকেট নেন শেলডন কটরেল।

৩৮৮ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে কুলদীপের হ্যাটট্রিকের তোড়ে ৪৩.৩ ওভারে ২৮০ রান তুলতেই গুটিয়ে যায় ক্যারিবিয়ানদের ইনিংস।

৩৩তম ওভারে শেষ তিন বলে শাই হোপ, জেসন হোল্ডার ও আলজারি জোসেফকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন কুলদীপ। সুবাদে প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দুটি হ্যাটট্রিক পেলেন তিনি।

শাই হোপ (৭৮) ও নিকোলাস পুরান (৭৫) দাপুটে হাফ-সেঞ্চুরি গড়েও দলতে জয় এনে দিতে পারেননি। আর কিমো পলের সংগ্রহ ছিল ৪৬ রান।

মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব তিনটি করে উইকেট শিকার করেন। দুটি উইকেট নেন রবিন্দ্র জাদেজা।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত: ৩৮৭/৫, ৫০ ওভার (রোহিত ১৫৯, রাহুল ১০২, আইয়ার ৫৩, পান্থ ৩৯; কটরেল ২/৮৩)।

ওয়েস্ট ইন্ডিজ: ২৮০/১০, ৪৩.৩ ওভার (হোপ ৭৮, পুরান ৭৫, পল ৪৬, লুইস ৩০, পিয়েরে ২১; শামি ৩/৩৯, যাদব ৩/৫২ ও জাদেজা ২/৭৪)।

ম্যাচ সেরা: রোহিত শর্মা (ভারত)।

ম্যাচ ফল: ভারত ১০৭ রানে জয়ী।

সিরিজ ফল: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ এ সমতায় ফিরল ভারত।

এ সম্পর্কিত আরও খবর