রোমাঞ্চের উত্তাপ ছড়িয়ে রাতে মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 09:21:12

ফাইনালের আগে এ যেন আরেক ফাইনাল! বিশ্লেষকরা গত কয়েকদিন ধরেই আতশী কাঁচের নিচে ফেলে ম্যাচের বিশ্লেষণ করে যাচ্ছেন। তাদের একটাই কথা ফ্রান্স-বেলজিয়াম সেমিফাইনাল ম্যাচের বিজয়ীর হাতেই উঠবে বিশ্বকাপ ট্রফি! ফেভারিটদের পতনের এই রাশিয়া বিশ্বকাপে এই দুই দলকেই এগিয়ে রাখছেন সবাই। কিন্তু মঙ্গলবার (১০জুলাই) রাতেই চোখের জলে বিদায় নেবে একটি দেশ, অন্যটি হাসিমুখে উঠে যাবে ফাইনালে। সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১২টায় সেমির লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম।

ফাইনালে উঠার এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচটি সরাসরি দেখা যাবে- বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি চ্যানেলে।

মঙ্গলবার অবশ্য এই মাঠে হতে পারতো ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথ! ফিকশ্চার তেমনই ইঙ্গিত দিয়েছিল। কিন্তু ফেভারিটদের হারিয়ে হিসাবের ছক উল্টো শেষচারে উঠে আসে ফ্রান্স-বেলজিয়াম। আর সেই 'দুঃসাহসিক' কাজটা করেছেন দুই দলের সোনালী প্রজন্মের ফুটবলাররা। একদিকে আন্তোয়ান গ্রিজমান, পল পগবা, কিলিয়ান এমবাপ্পেরা, ফরাসিদের স্বপ্ন দেখাচ্ছেন। অন্যদিকে ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইনরা বেলজিয়ামের পতাকা তুলে ধরেছেন। টানা ২৪ ম্যাচ অপরাজিত থেকে দলকাকে তারা নিয়ে গেছেন বিশ্বকাপের সেমিফাইনালে।

এই 'গোল্ডেন জেনারেশন'-এর সঙ্গে দুই দলেই আছেন দু'জন ফুটবল মস্তিষ্ক। যারা প্রতিপক্ষ বধের ছক কষে ফেলেন মুহুর্তেই! এরমধ্যে বিশ্বকাপ ট্রফি আগেই ছুঁয়ে দেখেছেন দিদিয়ের দেশম। ১৯৯৮ সালে অধিনায়ক হয়েই ফ্রান্সকে এনে দিয়েছেন ট্রফি। এবার কোচ হয়েও দলকে বিশ্বকাপ এনে দিতে লড়ে যাচ্ছেন দেশম। এমন কৃতিত্ব অবশ্য আছে মাত্র দুজনের। ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ফুটবলার ও কোচ হিসেবে জিতেছেন বিশ্বকাপ।

দেশমের চোখ অবশ্য এখন শুধুই বেলজিয়াম ম্যাচে। জানিয়ে রাখলেন- ‘দেখুন, এখন আমি নিজের কথা কিছুই ভাবছি না। বেলজিয়ামের বিপক্ষে জিতে দলকে কিভাবে ফাইনালে নেওয়া যায়, সেটাই ভাবছি। প্রত্যাশা করছি সেমিফাইনাল শেষে এ সম্ভাবনা নিয়ে প্রশ্নটি আমাকে আবার করতে পারবেন।’

অন্যদিকে কম যাচ্ছেন না বেলজিয়ামের কোচ রবার্তো মার্তিনেসও। ফরাসিদের চোখে চোখ রেখেই কথা বলছেন তিনি। জানালেন, ‘এর আগে ব্রাজিলের বিপক্ষে ম্যাচের আগে আমাদের জয়ের সম্ভাবনা নিয়ে কেউ ভাবেনি। এখন ফ্রান্সের বিপক্ষে ম্যাচের আগেও নিশ্চয়ই ভাবছে না। এ অবস্থায় আমরা নিজেদের কাজটি ঠিকঠাক মতো করতে চাই।’

সেমিফাইনালের আগের দিন ফরাসি কোচ দেশম তার সেরা অস্ত্র কিলিয়ান এমবাপেকে অনুশীলনে ছুটি দিয়েছিলেন। এনিয়ে অবশ্য গুঞ্জন ছড়িয়েছিল-তবে ইনজুরিকে এই বিস্ময় বালক? সেই শঙ্কা উড়িয়ে দেশম জানিয়েছেন এমবাপ্পে ফিট এবং আবারো ঝড় তুলতে প্রস্তুত।

এর আগে ১৩ বার বিশ্বকাপে খেলেছে বেলজিয়াম। সেরা সাফল্য সেমিফাইনালে খেলা। ১৯৮৬ সালে সেই অর্জনের পর অনেক বছর কেটে গেছে। আবারো সেরা চারে উঠে এসেছে দলটি! হ্যাজার্ড, আর রোমেলু লুকাকুরা ট্রফি নিয়েই ফিরতে চায় দেশে। এদিক থেকে অভিজ্ঝতায় বেশ এগিয়ে ফ্রান্স।  ১৯৯৮ বিশ্বকাপ জিতেছিল জিনেদিন জিদানের দল। এরপর ২০০৬ সালে ইতালির কাছে না হারলে আরেকটি ট্রফি পেতে পারতো তারা। তবে এবার কিলিয়ান এমবাপে আর গ্রিজম্যানদের এগিয়ে রাখছেন বিশ্লেষকরা।

যদিও হেড টু হেডে এগিয়ে বেলজিয়াম। ৭৩ বারের দেখায় ২৪ বার জিতেছে ফরাসিরা আর বেলজিয়াম ৩০বার। বাকি ১৯ ম্যাচ ড্র।

এবার বিশ্বকাপের মঞ্চে কারা জিতবে সেটা সময়ই বলে দেবে। তবে আগাম জানিয়ে রাখা যায়-সেন্ট পিটার্সবার্গে মঙ্গলবার রাতে গতির ঝড় উঠবে! রোমাঞ্চকর একটা ম্যাচ প্রতীক্ষায় আছে। ফরাসি কিংবদন্তি ফুটবলার লরা ব্লাংক যেমনটা বলে রেখেছেন, ‘ফ্রান্স-বেলজিয়াম ম্যাচের জয়ী দলটাই বিশ্বকাপ জিতবে।’

এ সম্পর্কিত আরও খবর