মার্ক উডের জাদুতে টেস্ট সিরিজ জিতল ইংল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 17:20:07

তৃতীয় দিনেই জয় অনেকটা নিশ্চিত করে ফেলে ইংল্যান্ড। চতুর্থ দিনে এসে মার্ক উডের জাদুতে তারা সারল কেবল তার আনুষ্ঠানিকতা। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে ১৯১ রানে উড়িয়ে দিয়েছে ইংলিশরা। দুরন্ত এ জয় দিয়ে চার টেস্টের সিরিজ ৩-১ ব্যবধানে জিতল অধিনায়ক জো রুটের দল।

এ জয় দিয়ে ১০৬ বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে কোনো সিরিজে দুটির বেশি টেস্ট জেতার রেকর্ড গড়ল ইংল্যান্ড। আর ৭০ বছর পর হোম গ্রাউন্ডে টানা দুটি সিরিজ হেরেছে দক্ষিণ আফ্রিকা। এর আগে প্রোটিয়ারা হারে শ্রীলঙ্কার কাছে।

ওয়ান্ডারার্সে চতুর্থ ও শেষ টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে জো রুটের (৫৮) হাফ-সেঞ্চুরিতে ২৪৮ রান তুললে ৪৬৫ রানের লিড পেয়ে যায় ইংল্যান্ড। প্রথম ইনিংসে সফরকারীদের সংগ্রহ ছিল ৪০০ রান।

দক্ষিণ আফ্রিকান পেসার বেউরান হেনরিকস অভিষেক টেস্টে পান পাঁচ উইকেটের দেখা। দুটি করে উইকেট নেন আনরিচ নর্টজে ও ডোয়াইন প্রিটোরিয়াস।

জয়ের জন্য ৪৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মার্ক উডের পেস ঝড় সামলে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে তুলে ২৭৪ রান। মাত্র দুই রানের জন্য সেঞ্চুরি মিস করেন রসি ফন ডার ডুসেন। ১৩৮ বলে ১৫ বাউন্ডারি ও ২ ছক্কায় ৯৮ রানের দুরন্ত এক ইনিংস খেলে সাজঘরে ফেরেন ডার ডুসেন।

ম্যাচ সেরা মার্ক উড ৫৪ রান খরচায় নেন ৪ উইকেট। প্রোটিয়াদের প্রথম ইনিংসে এ ইংলিশ পেসার অবশ্য পাঁচ উইকেট পেয়ে ছিলেন। দুই ইনিংস মিলিয়ে উইকেট পেলেন তিনি ৯টি। দুটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও সিরিজ সেরা বেন স্টোকস।

দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে গুটিয়ে যায় মাত্র ১৮৩ রানে।

এ সম্পর্কিত আরও খবর