স্যার ভিভকে টপকে বিশ্বরেকর্ড ফখর জামানের

গলফ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:19:43

অভিষেকের পর স্বপ্নের মতো সময় কাটাচ্ছেন ফখর জামান। ব্যাট হাতে রানের বন্যায় মুগ্ধ করছেন ক্রিকেটপ্রেমীদের। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম চার ম্যাচে তার ব্যাট থেকে আসে ৬০, ১১৭*, ৪৩*, ২১০*! সেই ধারাবাহিকতা ধরে রেখে রোববার আবারো কথা বলল তার ব্যাট। অবশ্য এদিন জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ের কুইন্স পার্ক ওভালে ২০ রান করতেই গড়ে ফেলেন অনন্য এক রেকর্ড। ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের এই ওপেনার গড়লেন দ্রুততম হাজার রানের বিশ্বরেকর্ড।

ফখর জামান ভেঙ্গে দেন স্যার ভিভিয়ান ভিভ রিচার্ডসের রেকর্ড। ১৮তম ওয়ানডে ম্যাচেই হাজার রানের মাইলফলকে পা রাখেন এই ব্যাটসম্যান। ১৯৮০ সালে এই রেকর্ড গড়েন ভিভ রিচার্ডস। ৩৮ বছর পর রেকর্ড ভাঙ্গলেন ফখর জামান।

এর আগে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে কম ইনিংসে হাজার রানের বিশ্বরেকর্ড ছিলক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডসের৷ ২১ ইনিংস খেলে এই রেকর্ড গড়েন স্যার ভিভ৷ এছাড়াও ইংল্যান্ডের কেভিন পিটারসন, জোনাথন ট্রট ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক ২১ ইনিংস হাজার রান ক্লাবে পা রেখেছিলেন।

ফখর জামান অভিষেকের পর থেকেই দুর্দান্ত খেলে যাচ্ছেন। গত ম্যাচেই জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে তুলে নেন ডাবল সেঞ্চুরি। একি্সঙ্গে ইমাম-উল-হককে নিয়ে গড়েন ওয়ানডেতে ওপেনিংয়ে সবচেয়ে বেশি রান করার বিশ্বরেকর্ড।

আর রোববার ওয়ানডেতে ইনিংসের হিসাবে সবচেয়ে দ্রুততম এক হাজার রান থেকে মাত্র ২০ রান দুরে ছিলেন তিনি। সেই লক্ষ্যটা পূরণ করতে সময় নেননি ২৮ বছর বয়সী ফখর জামান। নতুন এই রেকর্ডে নিজেকে নিয়ে গেলেন ইর্ষর্নীয় উচ্চতায়!

এ সম্পর্কিত আরও খবর