নারী বিশ্বকাপে আত্মবিশ্বাসী বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-16 10:05:18

মাঠের লড়াইয়ে নামার আগে নারীদের টি-টোয়েন্টি দলের দশ অধিনায়ক সিডনির তারোঙ্গা চিড়িয়াখানা ঘুরে এলেন! তবে ঠিক চিড়িয়াখানায় বাঘ-ভাল্লুক দেখাটা উদ্দেশ্যে ছিল না। মূলত দশ অধিনায়ককে একজোট করে ছবি তোলার জন্য একটা ভাল ফ্রেম খুঁজছিল আয়োজক আইসিসি। সেজন্যই অনন্য সুন্দর প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা তারোঙ্গা চিড়িয়াখানায় এসে হাজির দশ অধিনায়ক। কৃত্রিমভাবে তৈরি জলাধারের পাশে দাঁড়িয়ে এই দশ অধিনায়ক ছবি তোলার জন্য পোজ দিলেন। সেই সঙ্গে জানালেন বিশ্বকাপের এই চ্যালেঞ্জ জেতার কথা।

২১ ফেব্রুয়ারি স্বাগতিক অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যকার ম্যাচ দিয়ে এবারের নারীদের টি- টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে। ফাইনাল হবে মেলবোর্নে বিশ্ব নারী দিবস, ৮ মার্চে।

বাংলাদেশ এই বিশ্বকাপের  ‘এ’ গ্রুপে খেলছে। চার প্রতিপক্ষই ভীষণ কঠিন; ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। বিশ্বকাপ লড়াই শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন বেশ আত্মবিশ্বাসী। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশের যুবাদের সাফল্যে ভীষণভাবে অনুপ্রাণিত সালমা খাতুনরা। বাংলাদেশ নারী দলের অভিজ্ঞ অধিনায়ক সালমা খাতুন বলছিলেন-‘সম্প্রতি আমাদের অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ ট্রফি জিতে ফিরেছে। সাফল্যের পথে হেঁটে চলা আমাদেরও শুরু হয়েছে। সেই অপেক্ষায় আছি আমরা।’

নারীদের বিশ্বকাপে এনিয়ে চতুর্থবারের মতো খেলছে বাংলাদেশ। পেছনের আসর গুলোতে বাংলাদেশের সাফল্য অবশ্য তেমন সুখকর কিছু নয়। তবে সর্বশেষ এশিয়া কাপের ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশ নারী দল চ্যাম্পিয়ন হয়েছে। সেই সাফল্য থেকে পাওয়া আত্মবিশ্বাস নিয়েই এবারের বিশ্বকাপে নামছে বাংলাদেশ। সালমা খাতুন সেই প্রসঙ্গে বলছিলেন- ‘এশিয়া কাপ ছিল আমাদের জন্য দারুণ একটা অভিজ্ঞতা। তবে এখন আমাদের সব ফোকাস শুধু বিশ্বকাপকে ঘিরে। বিশেষ করে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ম্যাচের দিকে আমরা মনোযোগ রাখছি।’

বিশ্বকাপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হবে ২৪ ফেব্রুয়ারি। ম্যাচটি হবে পার্থে। ২৭ ফেব্রুয়ারি স্বাগতিক অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশ লড়বে ক্যানবেরার মানুকা ওভালের মাঠে। দুদিন পরে ২৯ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ মেলবোর্নের জাংসান ওভালে। ২ মার্চ একই মাঠে গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশ লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে।

এ সম্পর্কিত আরও খবর