তানজিদের পর আল-আমিনের ব্যাটে সেঞ্চুরি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-08 06:59:07

দুঃস্বপ্নের শুরু। তবে পথ হারিয়ে ফেলেনি বিসিবি একাদশ। বিশ্বকাপ জয়ী সতীর্থরা যেখানে ব্যর্থ সেখানে মান রাখলেন তানজিদ হাসান তামিম। সঙ্গে অধিনায়ক আল-আমিনও দেখালেন যোগ্যতার পরিধি। জিম্বাবুয়ের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি পেলেন দু'জনই। তাদের দাপটেই ড্র হলো দুই দিনের এই প্রস্তুতি ম্যাচ।

আকবর আলী ও পারভেজ হোসেন ইমনদের ব্যর্থতার দিনে বুধবার ৬৯ রানেই ৫ উইকেট হারায় বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) একাদশ। তারপরই পথ দেখান আল-আমিন জুনিয়র ও তানজিদ হাসান তামিম। তারা অবিচ্ছিন্ন থেকে গড়লেন দুইশ ছাড়ানো জুটি। তামিম ১২৫* ও আল-আমিন ১০০* রান করেছেন।

এই দুই ব্যাটসম্যানের জোড়া সেঞ্চুরিতেই ম্যাচ ড্র। দ্বিতীয় দিনে চা বিরতির পর ৫ উইকেট হারিয়ে বিসিবি একাদশ ২৮৮ রান করার পরই ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক।

দুই দিনের এই প্রস্তুতি ম্যাচ শেষে একমাত্র টেস্টে বাংলাদেশ দলের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। ২২ ফেব্রুয়ারি থেকে মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে মুমিনুল হকদের সঙ্গে লড়াই সফরকারীদের।

বুধবার সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে সকালে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বিসিবি একাদশ। শুরুতেই স্বাগতিকদের কোণঠাসা করে ফেলেছিল জিম্বাবুয়ে। কিন্তু আকাশে সূর্য হেসে উঠতেই পথে ফেরে স্বাগতিকরা।

সকালে দলীয় ২০ রানে প্রথম উইকেট হারায় দল। ১১ রানে ফেরেন মোহাম্মদ নাঈম। তারপর চটজলদি সাজঘরের পথ ধরেন বিশ্বকাপ জয়ী যুবা মাহমুদুল হাসান জয় (১), শাহাদাত হোসেন (২) ও আকবর আলী (১)। ব্যাট হাতে ফ্লপ তিন ক্রিকেটার।

তবে পারভেজ হোসেন ইমন কিছুটা সময় লড়াই করেন। তার ব্যাট থেকে আসে ৩৪ রান।

তারপরই ঘুরে দাঁড়ায় বিসিবি একাদশ। দুর্দান্ত ব্যাট করেন অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার তানজিদ হাসান। সঙ্গে অধিনায়ক আল-আমিনের ব্যাটেও ছিল দাপট। তাদের ব্যাটেই পথে ফেরে স্বাগতিকরা। জিম্বাবুয়েকে জবাব দেয়।

তানজিদ তুলে নেন শতরান। ৮৭ বলে ১০ চার ও ৫ ছক্কায় স্পর্শ করেন শতক। আল-আমিন ১৪৫ বলে ঠিক ১০০*। ষষ্ঠ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন থেকে তারা দুজন ২১৯ রানের জুটি গড়েন।

এর আগে ব্যাট করতে নেমে ৯০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯১ রানে ইনিংস ঘোষণা করে জিম্বাবুয়ে। বুধবার আর ব্যাট করতে নামেনি সফরকারীরা। কারণ টেস্ট ম্যাচের আগে বোলিং শক্তিটাও দেখে নিতে চেয়েছে জিম্বাবুয়ে। সে চেষ্টায় তারা যে ব্যর্থ তা বলার সুযোগ নেই!

সংক্ষিপ্ত স্কোর-

জিম্বাবুয়ে: ৯০ ওভারে ১ম ইনিংসে ২৯১/৭ (মাসভরে ৪৫, কাসুভা ৭০, মুদজিঙ্গানায়ামা ১৭, আরভিন ১০, মারুমা ৩৪, চাকাভা ১৩, মুতুমবোজি ০, মুম্বা ৫৪*, আইন্সলে ২৫*; শরিফুল ১/৪৫, আল-আমিন ২/৪০ ও শাহাদাত ৩/১৬)।

বিসিবি একাদশ: ৫৯.৩ ওভারে ২৮৮/৫ (ইমন ৩৪, তানজিদ ১২৫*, আল-আমিন ১০০*; আইন্সলে ২/৫১)।

ফল: দুই দিনের প্রস্তুতি ম্যাচ ড্র।

এ সম্পর্কিত আরও খবর