মাহমুদউল্লাহকে সাহস দিলেন কোচ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 05:39:34

টেস্ট ক্রিকেটে সময়টা ভালো যাচ্ছে না মাহমুদউল্লাহ রিয়াদের। সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা শুরু হয়েছে সেই ২০০৯ সালে। দশ বছর পর এসেও দলে জায়গা করে নিতে সংগ্রাম করতে হচ্ছে এই অলরাউন্ডারকে। আরও একবার বাদ পড়লেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে শনিবার শুরু একমাত্র টেস্টে নেই অভিজ্ঞ এই ক্রিকেটার। অনেকেই বলছেন ৩৪ পেরিয়ে আসা রিয়াদের টেস্ট ক্যারিয়ারই নাকি শেষ!

এই প্রসঙ্গটা শুক্রবার কানে গেল কোচ রাসেল ডমিঙ্গোর। গণমাধ্যমের সামনে শিষ্যকে সাহসই দিলেন টাইগার কোচ। মাহমুদউল্লাহকে পথে ফেরার টিপসটাও দিলেন তিনি।

মিরপুরের হোম অব ক্রিকেটে রাসেল ডমিঙ্গো বলেন, ‘তার ক্যারিয়ার শেষ? না, মোটেও তেমনটা নয়। এখন ও দলের বাইরে। আমরা ওকে লাল বলের ক্রিকেট আর ভবিষ্যৎ নিয়ে চিন্তা করতে বলেছি। মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে যা বলব, ও লড়তে জানে। নিশ্চিত টেস্ট দলে তার জায়গা পেতে কঠিন লড়াই করবে ও। এরইমধ্যে ৪৯ টেস্ট খেলেছে। বাংলাদেশের হয়ে সাফল্যটাও বেশ ভালো। এমন দৃঢ়চেতা মানসিকতার সঙ্গে দলে জায়গা ফিরে পাওয়ার জেদ দলের জন্যই বেশ ভালো।’

সন্দেহ নেই রিয়াদ দলের অন্যতম সেরা তারকা। টেস্টে তার ব্যাটিং গড়টাও মন্দ নয়, ৩১.৭৭। শতরান পেয়েছেন চারটি।

কিন্তু এটাও সত্য এখন আর চেনা যাচ্ছে না তাকে। সর্বশেষ ৮ টেস্ট ইনিংসের কথাই ধরুন- সর্বোচ্চ রান ৩৯, কলকাতার ইডেনে ভারতের সঙ্গে। সদ্য রাওয়ালপিন্ডিতে নাসিম শাহর হ্যাটট্রিক বলের সামনে আনাড়ির মতো স্লিপে ক্যাচ দিলেন তিনি। তখন থেকেই তার বাদ পড়াটা যেন সময়ের ব্যাপার ছিল মাত্র।

দল ঘোষণায় সেটাই হয়েছে। যদিও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলছিলেন বিশ্রাম দেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে।

বাদ পড়ার পর কোচের সমর্থন পাচ্ছেন রিয়াদ। এমন কী শিষ্যকে টেস্ট দলে ফেরার পথ দেখালেন রাসেল ডমিঙ্গো। তিনি বলেন, ‘আমি এরইমধ্যে ওর সঙ্গে কথা বলেছি। ও আমাদের দলে সাদা বলের ক্রিকেটে অন্যতম সেরা ক্রিকেটার। টেস্ট দলে জায়গা পেতে হলে ওকে পারফর্ম করে ফিরতে হবে। এটা বলব না যে ওর খেলা বন্ধ করা উচিত। দীর্ঘদিন ধরে যারা খেলছে আর পারফর্ম করছে এমন কাউকে চিরতরে বাদ দেওয়ার কথা বলা যাবে না। ওর অধিকার আছে কখন দেশের হয়ে খেলা শেষ করবে তার সিদ্ধান্ত নেওয়ার।’

এর অর্থ মাঠে ভালো খেলে তবেই ফের টেস্ট দলে জায়গা পেতে হবে মাহমুদউল্লাহ রিয়াদকে!

এ সম্পর্কিত আরও খবর