টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ, গায়ানায় রোদ-বৃষ্টির খেলা!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:36:58

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও টসে জিতেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তবে এবার ভিন্ন সিদ্ধান্ত। আগে বোলিং বেছে নিল বাংলাদেশ। গায়ানা প্রভিন্স স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এই ম্যাচ বৃষ্টি বাধায় পড়তে পারে-এই শঙ্কায় মাশরাফি পরে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। তবে প্রথম ম্যাচের জয়ী একাদশ নিয়েই এই ম্যাচে নেমেছে বাংলাদেশ। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ দলে একটা বদল আনতে বাধ্য হয়েছে। ইনজুরির কারণ এই ম্যাচ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তার জায়গায় কিমো পলকে দলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

গায়ানার প্রভিন্স স্টেডিয়ামের আকাশে সকাল থেকেই রোদ-বৃষ্টির খেলা। এই রোদ তো এই বৃষ্টি! তবে কখনো একেবারে ভাসিয়ে দেয়ার মতো বৃষ্টি নামেনি। খানিকক্ষণ বৃষ্টি ঝিরি ঝিরি পড়ার পর ফের ঝলমলো রোদের দেখা। তবে গোটা দিন এবং রাতের আবহাওয়া পরিস্থিতি জানাচ্ছে বৃষ্টি যে কোন নামতে পারে। বৃষ্টির কারণে মাঠের উইকেটও বেশ কিছু সময় কাভার দেয়া ছিল। এই বৃষ্টির কথা চিন্তা করেই মাশরাফি বিন মর্তুজা প্রথমে বোলিং বেছে নিয়েছেন। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে পরে ব্যাটিংয়ের সুবিধা একটু বেশি। তাছাড়া ম্যাচটা কার্টেল ওভার হলেও জেনেশুনে একটু হিসেবে কায়দায় ম্যাচটা এগিয়ে নেয়া যায়।

তবে পূর্ব পরিকল্পনা অনুযায়ী বাংলাদেশ এই ম্যাচের একাদশে কোন বদল আনেনি। সিরিজের প্রথম ম্যাচে ব্যাটসম্যান এনামুল হক বিজয় এবং সাব্বির রহমান ব্যর্থ হলেও তাদের রেখেই একাদশ গড়া হয়েছে। আর একাদশ সাজাতে গিয়ে বড় একটা ধাক্কা খেয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য আন্দ্রে রাসেল ইনজুরিতে পড়েছেন। ২০১৫ সালের বিশ্বকাপের পরে দলের বাইরে থাকার পর এই ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরেছিলেন রাসেল। গায়ানায় প্রথম ওয়ানডেতে খেলেছিলেন। ব্যাটে-বলে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু সিরিজ রক্ষার ম্যাচে তাকে নিয়েই নামতে চেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। রাসেলের ইনজুরিতে সেই পরিকল্পনায় বদল আনতে বাধ্য হয় ক্যারিবীয় টিম ম্যানেজমেন্ট। তার জায়গায় ব্যাটসম্যান কিমো পলকে নেয়া হয়েছে।

বাংলাদেশ একাদশ: তামিম, এনামুল, সাকিব, সাব্বির, মুশফিক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক, মাশরাফি, মিরাজ, রুবেল, মুস্তাফিজ।

এ সম্পর্কিত আরও খবর