জন্মদিনে নাহিদার অনন্য কীর্তি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:58:37

হতাশাতেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়েছে সালমা খাতুনদের। শেষ ম্যাচেও দল পেয়েছে হারের তিক্ত স্বাদ। শ্রীলঙ্কার বিপক্ষে ৯ উইকেটে হারের ম্যাচে একজনের মুখে অবশ্য হাসি। এই ম্যাচেই অনন্য এক মাইলফলকে পা রেখেছেন দলের স্পিনার নাহিদা আক্তার। জন্মদিনে খেলতে নেমে দারুণ এক অর্জন যোগ হলো তার নামের পাশে।

মেলবোর্নের ম্যাচে লঙ্কানদের যে একটি উইকেট পতন হয়েছে সেটিই নিয়েছেন নাহিদা। এই উইকেট নিয়েই রেকর্ড গড়লেন তিনি। মেয়েদের ক্রিকেটে সবচেয়ে কম বয়সে ৫০ উইকেট শিকারের কীর্তি গড়লেন নাহিদা।

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর করাচিতে পাকিস্তানের বিপক্ষে তার টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক নাহিদার। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট দলে বাংলাদেশের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে পথচলা শুরু হয় তার। তখন বয়স ছিল মাত্র ১৫ বছর ২১২ দিন।

এরপর সেই পাকিস্তানের বিপক্ষেই একই বছরের ৪ অক্টোবর ওয়ানডে অভিষেক হয় স্পিনার নাহিদার। এখন দলের নিয়মিত সদস্য।

নাহিদা দেশের হয়ে খেলেছেন ১৫টি ওয়ানডে, ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ। ২০ ওভারের ক্রিকেটে তার সেরা বোলিং ফিগার ১১ রানে ৪ উইকেট। গতবছর নেদারল্যান্ডসের বিপক্ষে রেকর্ডটি গড়েন এই টাইগ্রেস ক্রিকেটার।

নাহিদার জীবনে সোমবার বিশেষ দিন। ২০০০ সালের ২ মার্চ তার জন্ম কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার দ্বাড়িয়াকান্দি গ্রামে। তবে বেড়ে ওঠা রাজধানী ঢাকাতে।

টি-টোয়েন্টি ক্রিকেটে ১১১ ম্যাচে ১২০ উইকেট নিয়ে তালিকার শীর্ষে ওয়েস্ট ইন্ডিজের আনিসা মোহাম্মদ। ৭৪ ম্যাচে ৬৬ উইকেট নিয়ে ১৬ নম্বরে বাংলাদেশের সালমা খাতুন। রুমানা আহমেদের শিকার ৬৫ ম্যাচে ৫৭ উইকেট। জাহানারা আলম ৭১ ম্যাচে নেন ৫৫ উইকেট। আর নাহিদা ৪১ ম্যাচে তুলে নিয়েছেন ৫০ উইকেট।

এ সম্পর্কিত আরও খবর