করোনাভাইরাস: ইতালিতে সব খেলা বন্ধ ঘোষণা

বিবিধ, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 16:03:57

করোনাভাইরাস প্রতিরোধে ইতালি সরকার দেশটিতে সব ধরনের ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ ঘোষণা করেছে। স্থানীয় বা আর্ন্তজাতিক সব পর্যায়ের খেলা বন্ধ ঘোষণা করেছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ্পে কন্তে। প্রধানমন্ত্রীর এই আদেশের প্রেক্ষিতে ইতালির শীর্ষ ফুটবল লিগ সেরি এ চ্যাম্পিয়নশিপ স্থগিত হয়ে গেছে।

চীনের পর করোনাভাইরাসে বিশ্বজুড়ে দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে ইতালিতে। ছয় কোটি অধিবাসীর ইতালিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪৬৩ জন লোকের মৃত্যু হয়েছে। শুধু গত ১০ মার্চই দেশটিতে এই ভাইরাসে ৯৭ জন মানুষ মারা গেছে।

এই ভাইরাসের ভয়াবহতা থেকে মুক্তি ও প্রতিরোধ গড়ে তুলতে পুরো ইতালি জুড়ে সচেতনতার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী কন্তে। রোববার জাতীয় টেলিভিশনে এক ভাষনে কন্তে বলেন, ‘আমি একটি আদেশে সই করতে যাচ্ছি যা ঠিক এভাবে লেখা; আমি বাসায় থাকছি।’

প্রধানমন্ত্রীর এই ঘোষণার অর্থ হলো পুরো ইতালিই এখন কোয়ারেন্টাইন এলাকায় পরিণত। এর আগে অবশ্য শুধুমাত্র মিলান ও ভেনিসের শিল্পাঞ্চলগুলোকে ইতালি কোয়ারেন্টাইন জোন ঘোষণা করেছিল। নতুন রাষ্ট্রীয় আদেশ অনুযায়ী আগামী ৩ এপ্রিল পর্যন্ত ইতালির সব স্কুল, কলেজ-বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। এই আদেশ দ্রুততম সময়ের মধ্যেই পালন করতে হবে।

ইতালিতে আগমন এবং অন্যদেশে ভ্রমণের ব্যাপারেও আংশিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুধু তাই নয়, এক শহর থেকে আরেক শহরে ভ্রমণেও এই সময়ের মধ্যে নিরুৎসাহিত করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর