মুমিনুলের সেঞ্চুরিতে অনেক রেকর্ড, অনেক জবাব

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 14:11:50

ওয়ানডে ক্রিকেটে তিনি নেই সেই ২০১৫ সাল থেকে। তাকে ‘টেস্ট স্পেশালিস্ট’ মোড়কে বন্ধী করে ৫০ ওভারের ক্রিকেটে ব্রাত্য করেই রেখেছেন নির্বাচকরা। কিন্তু এবার ‘এ’ দলের হয়ে ওয়ানডে খেলার সুযোগ পেয়েই জবাবটা দিলেন মুমিনুল হক। ফের ওয়ানডে দলে ফেরার দাবী জানিয়ে রাখার মতো একটা ইনিংস উপহার দিলেন তিনি।

ঝড় তুলে এই ব্যাটসম্যান খেললেন রেকর্ড গড়া এক ইনিংস। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে বুধবার বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক ১৩৩ বলে করেন ১৮২ রান। লিস্ট ‘এ’ ক্রিকেটে দেশের বাইরে এটিই বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস।

আরেকটু হলে দেশ ও দেশের বাইরে মিলিয়ে এটিই হতে যাচ্ছিল লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। গত বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডনের হয়ে রকিবুল হাসান করেন ১৯০ রান।

মুমিনুল বুধবার ডাবল সেঞ্চুরিটাও পেয়ে যেতে পারতেন। ১৮২ রানে যখন ফিরেন, তখনো খেলার ৫ ওভার বাকী। মুমিনুলের ব্যাটে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে বাংলাদেশ ‘এ’ দল তুলে ৩৮৫ রান। এটি লিস্ট এ ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর। জাকির হাসান ৭৯ ও মোহাম্মদ মিথুন করেন ৫৩ রান।
লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশ দল ও ক্লাব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস গড়ল ‘এ’ দল। এবছরের মার্চে ঢাকা লিগে আবাহনী তুলে ৩৯৩ রান।

এর আগে লিস্ট এ ক্রিকেট, নির্দিষ্ট ওভারের খেলায় দেশের বাইরে সর্বোচ্চ রানের ইনিংস ছিল তামিম ইকবালের। ২০০৯ সালে জিম্বাবুয়েতে করেন ১৫৪ রান।

অনেক রেকর্ডের ম্যাচে মুমিনুল বুধবার চার হাঁকিয়েছেন ২৭টি। যা লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের হয়ে রেকর্ড। ঢাকা প্রিমিয়ার লিগে নাফিস ইকবাল হাঁকিয়েছিলেন ২১ চার। ২০১৩ সালে সেই রেকর্ড গড়েন তিনি।

একইভাবে তিন নম্বরে ব্যাট করতে নেমে লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেন মুমিনুল। এর আগে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল ১৫৫ রান। জাতীয় লিগে ঢাকার হয়ে খুলনার বিপক্ষে ২০০৭ সালে এই রান করেন মেহরাব হোসেন।

৫ ম্যাচ সিরিজ এখন ১-১ সমতা। প্রথম ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর