এগিয়ে গেল বাংলাদেশ ‘এ’ দল

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 22:27:19

ম্যাচটা শেষ পর্যন্ত মুমিনুল হকের হয়েই থাকল। তার রেকর্ড স্কোরে চতুর্থ আনঅফিসিয়াল ওয়ানডেতে আয়ারল্যান্ড উলভসকে ৮৪ রানে হারাল বাংলাদেশ ‘এ’ দল। এই জয়ে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।

বুধবার ডাবলিনের দা হিলস ক্রিকেট ক্লাব মাঠে মনে রাখার মতো একটা ম্যাচ খেলেন মুমিনুল। তার ব্যাট থেকে আসে ১৩৩ বলে ১৮২ রানের অসাধারন এক ইনিংস। তারই পথ ধরে বাংলাদেশ ‘এ’ ৫০ ওভারে করে ৪ উইকেটে ৩৮৫ রান। এটি বাংলাদেশ ‘এ’ দলের সর্বোচ্চ রানের রেকর্ড। বাংলাদেশ ‘এ’ দলের আগের সর্বোচ্চ রানের স্কোর গড়ে ২০০৬ সালে, জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে ৩৩১ রান। এবার সেই রেকর্ড টপকে গেল দল।

বাংলাদেশের ৩৮৫ রানের জবাবে আয়ারল্যান্ড করে ৩০১ রান।

ম্যাচে মুমিনুল খেলেন দেশের বাইরে লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বােচ্চ রানের ইনিংস। একটুর জন্য গড়া হয়নি দেশ ও দেশের বাইরে মিলিয়ে লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংস। গত বছর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে মোহামেডনের হয়ে রকিবুল হাসান করেন ১৯০ রান।

মুমিনুল লিস্ট ‘এ’ ক্রিকেটে তার চতুর্থ সেঞ্চুরি তুলেন ৮১ বলে। দেড়শ রান করেন ১১৯ বলে। শেষ পর্যন্ত থামেন ১৮২ রানে। লিস্ট এ ক্রিকেট মানে নির্দিষ্ট ওভারের খেলায় দেশের বাইরে সর্বোচ্চ রানের ইনিংস ছিল তামিম ইকবালের। ২০০৯ সালে জিম্বাবুয়েতে করেন ১৫৪ রান।

অন্যদিকে মোহাম্মদ মিঠুন ১৪ চার ও ২ ছক্কায় ৫১ বলে হাঁকান ৮৬ রানের ঝড়ো ইনিংস। দল ৫০ ওভারে করে ৩৮৫ রান।

জবাব দিতে নেমে স্বাগতিকদের শুরুটা ভাল না হলেও শেষদিকে লড়ে গেছে। তবে সেই পাহাড় সমান লক্ষ্যটা টপকে যাওয়া হয়নি। সেঞ্চুরি তুলে নিয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। অন্যদের ব্যাট তেমন করে কথা না বলায় হার নিয়েই মাঠ ছাড়ে দলটি।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ ‘এ’: ৫০ ওভারে ৩৮৫/৪ (মিজানুর ৪, জাকির ৭৯, মুমিনুল ১৮২, মিঠুন ৮৬, আল আমিন ১৯, আফিফ ২*; ম্যাকব্রাইন ১/৪৫, চেইস ১/৮৪, ডেলানি ১/৭৫)।

আয়ারল্যান্ড উলভস: ৪৬.১ ওভারে ৩০১/১০ (শ্যানন ২, ম্যাককলাম ৪২, বালবার্নি ১০৬, টমসন ৪২, সিমি ৫৩, মাকব্রাইন ১২, ডকরেল ১০; খালেদ ৩/৭৩, শরিফুল ২/৫৩, সাইফ উদ্দিন ২/৩৫, ফজলে রাব্বি ৩/৪৭)।

ফল: ৮৪ রানে জয়ী বাংলাদেশ ‘এ’

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ ‘এ’

এ সম্পর্কিত আরও খবর