লর্ডসে ইংল্যান্ডের সুইংয়ে নাজেহাল ভারত

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 15:57:50

ঢাকা: টেস্ট ম্যাচের দু’দিন শেষ। ব্যাট-বলের লড়াই ছাপিয়ে মনে হচ্ছিল শিরোনাম হতে যাচ্ছে বৃষ্টি। কিন্তু ম্যাচের সেই শিরোনাম, কাহিনী, চিত্রপট সবকিছুই বদলে দিল ইংল্যান্ডের সুইং বোলিং। লর্ডসের বৃষ্টিভেজা উইকেটে ইংল্যান্ডের সুইং ও গতি সামাল দিতে ব্যর্থ ভারত। স্লিপে দাড়িয়ে ছয়জন। বাউন্সি উইকেটে সুইংয়ের ফণা।

ব্যাটের কানা ছুঁয়ে আসা বল স্লিপ ফিল্ডারদের হাতে জমা হচ্ছে- এমন দৃশ্য শুরুটা করেছিলেন জেমস অ্যান্ডারসন। মাঝে নাজেহাল করেন স্টুয়ার্ট ব্রড। এবং সেই সুইং উৎসবে শেষে যোগ দেন স্যাম কুরান ও ক্রিস ওকস। ইংল্যান্ডের এই চতুমুর্খী পেস ও সুইংয়ের আক্রমণে ভারত সেই যে ম্যাচে প্রথম ওভার থেকে সঙ্কটে পড়ে, সেই জটিলতা থেকে আর মুক্তি মেলেনি তাদের। গুটিয়ে গেল মাত্র ১০৭ রানে। দিনের নায়ক ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। ১৩.৩ ওভারে মাত্র ২০ রান খরচায় ৫ উইকেট শিকার করেন এই ডানহাতি পেসার।

লর্ডস সবসময়ে অ্যান্ডারসনের উইকেট শিকারের জন্য প্রিয় ভেন্যু। সেই মাঠে এখন তার উইকেট শিকারের সংখ্যা ৯৯। আর ক্যারিয়ারের ১৪০ নম্বর টেষ্টে অ্যান্ডারসনের সংগ্রহ এখন ৫৪৯ উইকেট। টেষ্টে সাড়ে পাঁচশ’র মাইলফলক থেকে মাত্র ১ উইকেট দাঁড়িয়ে তিনি।

লর্ডস টেস্টেও প্রথমদিন বৃষ্টির কারণে খেলা তো দুরের কথা, টসই হয়নি। সেই টস হল দ্বিতীয়দিনের সকালে। আর খেলা হল নির্ধারিত সময়ের একঘন্টা পরে। টসে জিতল ইংল্যান্ড। বৃষ্টিভেজা উইকেটের এমন কন্ডিশনে বোলিং করার সুযোগ কে হারাতে চাইবে? তাই হাসিমুখেই বোলিং বেছে নিল ইংল্যান্ড। প্রথম ওভারেই উইকেট হারাল ভারত। বাজে শুরুর এই টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনটা ভারত শেষ করল গোমড়া মুখ নিয়ে। স্কোরবোর্ডে ভারতের সংগ্রহ মাত্র ১০৭ রান। কোনমতে তিন অংকের ঘরে পৌঁছাতে পেরেছে ভারতের সংগ্রহ।

লাঞ্চের মাত্র আধঘন্টা আগে খেলা শুরু হয়। ম্যাচের প্রথম ওভারেই উইকেট হারানো ভারত লাঞ্চের আগে মাত্র ৬.৩ ওভার খেলার সুযোগ পায়। তাতেই তাদের স্কোরবোর্ডেও অবস্থা নড়বড়ে; ১১ রানে নেই দুই উইকেট। ওপেনার মুরালি বিজয় ৫ বল খেলে শূণ্য রানে বোল্ড। খানিকবাদে তাতে অনুসরণ করনে আরেক ওপেনার লোকেস রাহুল।দুই বাউন্ডারিতে ৮ রান করে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। ভারতে এই দুই ওপেনারকে আউট করেন জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের এই ফাস্ট বোলার বৃষ্টিভেজা উইকেটে লর্ডসের বাতাসে সুইংয়ে ভারতের টপঅর্ডারকে দিশেহারা করে দেন। লাঞ্চের পর ফের বৃষ্টি নামে। খেলা আরেকবার বন্ধ লম্বা সময়ের জন্য। এবার বৃষ্টি খেয়ে ফেলল ম্যাচের আরও প্রায় দেড় ঘন্টা।

দুপুরে বৃষ্টি যখন থামল তখন উইকেটে বিরাট কোহলি ও চেতশ্বও পুজারা। দলের ভেঙ্গে পড়া ইনিংস মেরামতের কাজে মনোযোগ দেন দু’জনে। শুরুর এই ধাক্কা এড়াতে ওয়ানডাউন ব্যাটসম্যান চেতশ্বর পুজারা উইকেটে গেঁথে যাওয়ার চেষ্টা করেন। রানের কথা ভুলে গিয়ে শুধু উইকেট আঁকড়ে পড়ে থাকলেন। কিন্তু ভারতের বিপদ কাটল কই? কোহলির ভুল কলে পুজারা রান আউট হলে ভারত বিপদের গর্ত আরও গভীর হল! ২৫ বল খেলে ১ রান করেন পুজারা। ম্যাচের বয়স তখন মাত্র ৮.৩ ওভার। ভারতের স্কোরবোর্ড ১৫ রানে ৩ উইকেট। ঠিক তখনই আরেকবার নামল বৃষ্টি। আরেকবার বন্ধ খেলা। অ্যান্ডারসনের সুইং তো এড়ানো গেল! ভারত যেন ড্রেসিংরুমে ফিরে কিছুটা স্বস্তি পেল।

দুপুরের পুরোটা সময় বৃষ্টি দেখেই পার হয়ে গেল। খেলা যখন আবার শুরু হল তখন লন্ডনের ঘড়িতে বিকেল পাঁচটা। বিরাট কোহলির সঙ্গে জুটি বাঁধেন অজিঙ্কা রাহানে। ভাগ্যকে সঙ্গে নিয়ে লর্ডসে নামেন রাহানে। স্টুয়ার্ট ব্রডের বলে তার ক্যাচটা হাতে নিয়ে জমাতে পারলেন না জো রুট। রাহানের রান তখন ৫। তবে ক্যাচ মিসের সেই সুযোগও কাজে লাগাতে ব্যর্থ হলেন রাহানে। ১৮ রানের বেশি যে করতে পারলেন না। যথারীতি রাহানেও সেই অ্যান্ডারসনের সুইংয়েই ধরা! উইকেটে জমে গিয়েছিলেন বিরাট কোহলি। মনে হচ্ছিল আরেকবার দলের উদ্ধারকর্তা হচ্ছেন ভারত অধিনায়ক। কিন্তু ক্রিস ওকসের সুইংয়ের কাছে তাকেও হার মানতে হয়। স্লিপে বাঁদিকে ঝাঁপিয়ে পড়ে ক্যাচটা ধরেন জস বাটলার। ২৪ রানে শেষ হয় কোহলির সংগ্রাম। খানিকবাদে একই জুটির কাছে আউট হার্দিক পান্ডে। কট বাটলার ব ওকস!
শেষ পর্যন্ত লর্ডসে ভারতের প্রথম ইনিংস তিন অংক পার করল অনেক কষ্টে!

সংক্ষিপ্ত স্কোর: (দ্বিতীয় দিন শেষে) ভারত ১ম ইনিংস: ১০৭/১০ (৩৫.২ ওভারে, কোহলি ২৩, রাহানে১৮, পান্ডে ১১, অশ্বিন ২৯, অ্যান্ডারসন ৫/২০, ওকস ২/১৯, কুরান ১/২৬, ব্রড ১/৩৭)।

 

এ সম্পর্কিত আরও খবর