নারী বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্ব স্থগিত

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 09:46:12

মহামারী করোনাভাইরাসের কারণে দুটি ক্রিকেট ইভেন্ট স্থগিত হয়ে গেল। এবার পিছিয়ে গেছে নারীদের ২০২১ সালের বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্ব এবং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ইউরোপ বিভাগ দুই’য়ের বাছাই পর্ব। দুটো টুর্নামেন্টের এই বাছাই পর্ব জুলাইয়ে শুরু হওয়ার সূচি ছিল। কিন্তু বিশ্বজুড়ে করোনাভাইরাসের কারণে নির্দিষ্ট সময়ে এই বাছাই পর্বের আয়োজন সম্ভবপর নয়। তাই আইসিসি এক আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে এই দুই টুর্নামেন্টের বাছাই পর্ব স্থগিত করেছে। আবার কবে এই বাছাই পর্ব শুরু হবে-তার সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত আইসিসি জানায়নি।

২০২১ সালে নারীদের ৫০ ওভারের বিশ্বকাপ ক্রিকেটের বাছাই পর্ব আগামী ৩ থেকে ৯ জুলাই শ্রীলঙ্কায় শুরুর সূচি ছিল। এই বাছাই পর্ব থেকে তিনটি দল আগামী বছরের বিশ্বকাপের টিকিট পেত। নারীদের ২০২১ সালের বিশ্বকাপ ক্রিকেট নিউজিল্যান্ডে আয়োজন করা হবে।

নারীদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ইউরোপ বিভাগ-দুই’য়ের বাছাই পর্বের খেলা ডেনমার্কে ২৪ থেকে ৩০ জুলাই অনুষ্ঠেয় হওয়ার কথা ছিল। সেই বাছাই পর্বও এখন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল।

এই দুটি বিশ্বকাপের বাছাই পর্বের স্থগিতাদেশ প্রসঙ্গে আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলি জানান-‘পুরো বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে যে বিমান ভ্রমণ নিষেধাজ্ঞা, স্বাস্থ্য সুরক্ষা এবং সরকার ও স্বাস্থ্য বিভাগ কর্তৃপক্ষের সুস্পষ্ট নির্দেশাবলি আছে তারই আলোকে আমরা এই দুটো টুর্নামেন্টের বাছাই পর্ব স্থগিত করতে বাধ্য হয়েছি। যে কোনো বিচারে আমরা খেলোয়াড়, কোচ, দলের কর্মকর্তা এবং দর্শকদের স্বাস্থ্যের সুরক্ষা ও নিরাপদ ব্যবস্থাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি। স্থগিত হয়ে পড়া বাছাই পর্ব কবে কিভাবে ফের আয়োজন করা যায়- আমরা সেই চেষ্টাই করে যাচ্ছি। কঠিন এই সময়টায় আমরা সবার সহযোগিতা কামনা করছি।’

এ সম্পর্কিত আরও খবর