বাংলা টাইগার্সের টিম ডিরেক্টর ল্যান্স ক্লুজনার

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 12:20:24

আবুধাবির টি-১০ ক্রিকেট লিগের চতুর্থ আসরে বাংলা টাইগার্স দলের টিম ডিরেক্টর হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার লিজেন্ড ক্রিকেটার ও খ্যাতনামা কোচ ল্যান্স ক্লুজনার।

খেলোয়াড়ি জীবনে ল্যান্স ক্লুজনার ছিলেন কিংবদন্তি অলরাউন্ডার। মারমুখী ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও তিনি রেখে গেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

৪৮ বছর বয়সী সাবেক এ তারকা অলরাউন্ডারের বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ার মাত্র ৮ বছরের। ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক। অবসর নেন ২০০৪ সালে। এ সময়ে তিনি ৪৯টি টেস্ট ও ১৭১টি ওয়ানডে খেলেন দেশের হয়ে।

টেস্টে ৬৯ ইনিংসে তার সংগ্রহ ১৯০৬ রান। চার সেঞ্চুরির মধ্যে সাবেক এ প্রোটিয়া ক্রিকেটার খেলেন ১৭৪ রানের দুরন্ত এক ইনিংস। উইকেট নেন ৮০টি। ক্লুজনারের ইনিংস সেরা বোলিং ফিগার ৬৪/৮।

ওয়ানডে ক্রিকেটে ৩০৩৩ রানের সঙ্গে ক্লুজনারের শিকার ১৯২ উইকেট। সঙ্গে রয়েছে দুটি সেঞ্চুরি। তার ব্যক্তি সর্বোচ্চ ইনিংস হার না মানা ১০২*। আর সেরা বোলিং ফিগার ৪৯/৬।

অবসর গ্রহণের পর ২০১০ সালে ক্লুজনার ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মাধ্যমে লেভেল-৩ কোচিং কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি আফগানিস্তানের প্রধান কোচ। যুদ্ধ বিধ্বস্ত দেশটির ক্রিকেটারদের দায়িত্ব কাঁধে তুলে নেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। তার আগে ছিলেন জিম্বাবুয়ের ব্যাটিং কোচ।

বাংলা টাইগার্সের চেয়ারম্যান এবং এফএমসি গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ইয়াছিন চৌধুরী বলেন, ‘টুর্নামেন্টের এবারের আসরেও শক্তিশালী দল গঠন করতে কাজ করে যাচ্ছে বাংলা টাইগার্স। এরই অংশ হিসেবে দলের ব্যবস্থাপনায় যুক্ত হলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার এবং প্রসিদ্ধ কোচ ল্যান্স ক্লুজনার। তার বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ার এবং কোচ হিসেবে অভিজ্ঞতা বাংলা টাইগার্স দলকে সঠিক দিক-নির্দেশনা দেবে বলে আমি বিশ্বাস করি।’

আবুধাবির শেখ আবু জায়েদ স্টেডিয়ামে আগামী ১৯ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে এবারের টি-১০ ক্রিকেট লিগ।

এ সম্পর্কিত আরও খবর