করোনাভাইরাস, টেস্টে বদলি ক্রিকেটার খেলবেন!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 03:45:08

করোনাভাইরাস বদলে দিচ্ছে অনেক কিছু। অনেক নিয়মের চালচিত্র। এই ভাইরাস এড়াতে ক্রিকেট মাঠে বলে থুথু বা লালা ঘষা নিষিদ্ধ হচ্ছে। এখন ইংল্যান্ড ক্রিকেট ম্যাচে আরেকটি নতুন নিয়ম প্রবর্তনের পরিকল্পনার কথা জানিয়েছে। কোনো খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার উপসর্গ ধরা পড়লে ম্যাচে তার বদলি নামানোর পরিকল্পনার পথে হাঁটছে ইংল্যান্ড। আইসিসি'র কাছে এই বিষয়ে প্রস্তাবনাও পাঠাবে তারা। তবে আপাতত এই নিয়মটা ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নয়, শুধু টেস্ট ক্রিকেটে প্রবর্তনের কথা ভাবছে তারা।

টেস্ট ক্রিকেটে মাথায় চোট পেলে ‘কনকাশনের আশঙ্কায়’ খেলোয়াড় বদলির নিয়ম রাখা হয়েছে। বদলি খেলোয়াড় আহত খেলোয়াড়ের জায়গায় খেলতে পারবেন। কিন্তু অন্য সব ইনজুরির ক্ষেত্রেও বদলি খেলোয়াড় নামানোর বিধান আছে। তবে সেসব ক্ষেত্রে বদলি খেলোয়াড় শুধু ফিল্ডিং করতে পারবেন। ব্যাটিং, বোলিং বা উইকেটকিপিং করতে পারবেন না।

টেস্টে করোনাভাইরাসের কারণে বদলি খেলোয়াড় নামানোর বিষয়টি আইসিসি’র সঙ্গে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আলাপ-আলোচনা করছে। ইসিবি’র পরিচালক স্টিভ এলওয়ার্দি এই প্রসঙ্গে জানান- ‘বিষয়টি বিবেচনাধীন আছে। এই বিষয়ে সবাইকে সম্মত হতে হবে। আশা করছি জুলাইয়ে আমাদের টেস্ট সিরিজ শুরুর আগেই আমরা এই বিষয়ে ঐক্যমতে পৌঁছাতে পারব।’

করোনাভাইরাসের কারণে ইংল্যান্ডে আগামী ১ জুলাই পর্যন্ত প্রতিযোগিতামূলক ক্রিকেট স্থগিত করা হয়েছে। জুনে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ইংল্যান্ডের তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরুর কথা ছিল। সেটা এখন স্থগিত।

তবে ইংল্যান্ড ক্রিকেট দল ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে এখন অনুশীলন শুরু করেছে। অনুশীলনে অংশ নিতে ইসিবি ৫৫ জন খেলোয়াড়কে ডেকেছে। যার মধ্যে ১৪ জন খেলোয়াড়ই প্রথমবারের মতো জাতীয় দলের অনুশীলনে ডাক পেয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর