২০১১ বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’র প্রমাণ পায়নি আইসিসি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-19 00:58:21

২০১১ বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’র অভিযোগ নিয়ে কোনো তদন্ত করবে না আইসিসি। কারণ তদন্ত করার কোনো প্রয়োজনই বোধ করছে না বিশ্ব ক্রিকেটের এ সর্বোচ্চ সংস্থা। ফাইনাল ম্যাচের সততা নিয়ে সন্দেহ করার কোনো কারণই যে খুঁজে পায়নি আইসিসি’র কর্তা-ব্যক্তিরা।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘অভিযোগের সমর্থনে আমরা কোনো প্রমাণ পায়নি। এমন কোনো প্রমাণ পায়নি যাতে করে আমরা তদন্ত শুরু করতে পারি। এমন প্রকৃতির সব অভিযোগ আমরা অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করি। এবং অভিযোগটি দাঁড় করাতে কোনো না কোনো প্রমাণাদির প্রয়োজন। সেটা পেলে এ ব্যাপারে নিজেদের অবস্থান আমরা পুনর্মূল্যায়ন করব।’

শ্রীলঙ্কার সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিন্দানন্দ আলুথগামাগে এর আগে অভিযোগ করেন, শ্রীলঙ্কা ইচ্ছে করেই ভারতকে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ করে দিয়েছে। যদিও পরে এনিয়ে তদন্তও শুরু করেছিল দেশটির সরকার।

তদন্তের অংশ হিসেবে সাবেক প্রধান নির্বাচক অরবিন্দু ডি সিলভা, সেই বিশ্বকাপ ফাইনালের ওপেনার উপুল থারাঙ্গা, অধিনায়ক কুমার সাঙ্গাকারা এবং সেঞ্চুরিয়ান মাহেলা জয়াবর্ধনেকে ঘণ্টার পর ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। তাদের ক্রিকেটীয় ব্যাখ্যায় সন্তুষ্ট হয়ে যায় লঙ্কান পুলিশ। তাই প্রমাণের অভাবে তদন্ত বাতিল করে শ্রীলঙ্কা সরকার।

শ্রীলঙ্কাকে ছয় উইকেটে হারিয়ে ২০১১ বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছিল আয়োজক ভারত।

এ সম্পর্কিত আরও খবর