লাল বলের ব্যাটিং কোচ খুঁজছে বিসিবি

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 21:59:46

কোচ সঙ্কট থেকে বেরিয়ে আসতেই পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দক্ষিণ আফ্রিকার নেইল ম্যাকেঞ্জিকে ব্যাটিং কোচ হিসেবে পাওয়ার পর বিসিবি ভেবেছিল-যাক ব্যাটিং কোচ সমস্যার সমাধান মিলল! কিন্তু কিসের কি! নেইল ম্যাকেঞ্জি সাফ জানিয়ে দিয়েছেন ওয়ানডে এবং টি-টুয়েন্টি ছাড়া অন্য কোন ফরমেটের ক্রিকেটে দেয়ার মতো সময় তার হাতে নেই। অর্থাৎ বাংলাদেশ দলের শুধুমাত্র সাদা বলের ক্রিকেটেই তিনি ব্যাটিং কোচের দায়িত্ব পালন করবেন। টেস্ট ক্রিকেটে বাংলাদেশ দলকে বাড়তি সময় দেয়া তার পক্ষে সম্ভবপর নয়।

আর তাই টেস্ট দলের জন্য ব্যাটিং কোচ চেয়ে ফের ‘টু-লেট’ ঝুলিয়েছে বিসিবি।

সোমবার বিসিবি’র প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী এই প্রসঙ্গে সাংবাদিকদের জানান-‘আমাদের ওয়ানডে এবং টি-টুয়েন্টির জন্য ব্যাটিং কোচ নেয়া হয়েছে। ইতোমধ্যে তিনি একটি সিরিজে দায়িত্বও পালন করেছেন। এখন টেস্ট দলের জন্য ব্যাটিং কোচ নেয়ার পরিকল্পনা করছে বোর্ড।’

টেস্ট দলের ব্যাটিং কোচের জন্য নতুন কাউকে খোঁজার চেয়ে নেইল ম্যাকেঞ্জিকেই বাড়তি দায়িত্ব দিতে চেয়েছিল বিসিবি। কিন্তু ম্যাকেঞ্জির যে অন্য ব্যস্ততা আছে। এই প্রসঙ্গে নিজামুদ্দিন চৌধুরী বলছিলেন-‘নেইল ম্যাকেঞ্জি ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত আমাদের ব্যাটিং কোচের দায়িত্বে থাকছেন। এখন আমাদের টেস্ট ক্রিকেট তথা লাল বলের জন্য নতুন ব্যাটিং কোচ হিসেবে কাউকে খুঁজতে হবে। আমরা ম্যাকেঞ্জিকেই লাল বলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করার প্রস্তাবও দিয়েছিলাম। কিন্তু তিনি বিনয়ের সঙ্গে জানিয়েছেন, সময় করতে পারবেন না। বাংলাদেশ দলের বর্তমান কোচিং স্টাফদের বেশিরভাগেরই নিয়োগ দেয়া হয়েছে মুলত সামনের বছরের বিশ্বকাপকে কেন্দ্র করে। তবে লাল বলের ক্রিকেটেও আমাদের সহায়তার জন্য একজন ব্যাটিং কোচ খুঁজছি আমরা। কোচ খোঁজার এই কাজে গ্যারি কার্স্টেনের কাছ থেকেও সহায়তা চাওয়া হচ্ছে।’

সাদা বলের রঙিন পোষাকের ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরমেন্স উল্লেখ করার মতো হলেও ঠিক উল্টো চিত্র কিন্তু লাল বলের সাদা পোষাকের টেস্ট ক্রিকেটে।

পেছনের এক বছরে টেস্ট ক্রিকেটে ইনিংস প্রতি বাংলাদেশের গড় রান মাত্র ২০২! শেষ তিন টেস্টের ছয় ইনিংসে বাংলাদেশ কোনবারই দুশোর উপরে রান তুলতে পারেনি। দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজে সর্বশেষ দুটো টেস্ট সিরিজে বাংলাদেশের ব্যাটিংয়ের অবস্থা ছিল খুবই নাজুক। টেস্ট ব্যাটিংয়ে ধারাবাহিকতার অভাব যেন বাংলাদেশের চিরকালিন সমস্যা। সেই সংকট থেকে বেরিয়ে আসার উপায় হিসেবেই এবার টেস্টে বিশেষজ্ঞ ব্যাটিং কোচ নিয়োগের পরিকল্পনা নিয়েছে বিসিবি।

বর্তমানে ফরম্যাট ভিত্তিক ব্যাটিং কোচ রয়েছে শুধুমাত্র ইংল্যান্ডের। গ্রাহাম থর্প ওয়ানডে এবং টি-টুয়েন্টি দলের ব্যাটিং কোচ। আর মার্ক রামপ্রকাশ ইংল্যান্ড টেস্ট দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করে আসছেন। সেই পথেই হাঁটার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশও।

এ সম্পর্কিত আরও খবর