ইংল্যান্ডকে গর্ত থেকে টেনে তুলল কুরানের ব্যাট

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 01:45:36

ঢাকা: একসময় ইংল্যান্ডের স্কোরবোর্ডের চেহারা ছিলো ৮৬ রানে ৬ উইকেট! প্রথমদিনের খেলার তখনমাত্র দ্বিতীয় সেশন চলছে। দিন শেষে সেই স্কোর গিয়ে দাঁড়ায় ২৪৬ রানে। খুব বড় কোনো স্কোর নয়। কিন্তু অমন বাজে শুরুর পর এই আড়াই’শ ছুঁই ছুঁই স্কোরেই যে অনেক বড় স্বস্তি খুঁজে পেল ইংল্যান্ড! এই স্বস্তি এনে দিয়েছে দুই বাঁহাতি ব্যাটসম্যান স্যাম কুরান ও মঈন আলীর সপ্তম উইকেট জুটি। এই জুটিতে যোগ হওয়া ৮১ রানই সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসের লাইফ লাইন!

অন্যদিকে সিরিজে সমতা আনার স্বপ্ন নিয়ে এই ম্যাচে খেলতে নামা ভারত প্রথমদিন শেষে সেই স্বপ্নকে আরেকটু উজ্জ্বল করছে। ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে ভারত প্রথমদিন শেষে কোনো উইকেট না হারিয়ে যোগ করেছে ১৯ রান।

সাউদাম্পটনে টসে জিতে ইংল্যান্ড অধিনায়ক ব্যাটিং বেছে নিয়েছিলেন। তবে প্রথম সেশনেই ৫৪ রানে ৫ উইকেট হারিয়ে ইংল্যান্ড চরম বিপদে পড়ে। শুরুর চার ব্যাটসম্যানের মধ্যে তিনজনই ডাবল ফিগারে পৌঁছাতে পারেননি। জাপপ্রিত বুমরা তার ট্রেন্ট ব্রিজের ফর্মটাও বজায় রাখেন সাউদাম্পটনে। ২০ ওভারে মাত্র ৪৬ রান খরচা করে তিনি পান ৩ উইকেট। ভারতের সব বোলারই সফল একটা দিন কাটান সিরিজের এই চতুর্থ টেস্টের প্রথমদিন। বুমরা, ইশান্ত শর্মা, সামি ও পান্ডে- ভারতের এই চার পেস বোলারের সময়টাও বেশ যাচ্ছে সিরিজের মাঝামাঝি এই পর্যায়ে।

ট্রেন্ট ব্রিজের বড় হারে পর ইংল্যান্ড অধিনায়ক জো রুট তার দলের টপঅর্ডার ব্যাটসম্যানদের কাছ থেকে বড় ইনিংসের দাবি করেছিলেন। সাউদাম্পটনে রুটের সেই দাবি পূরণ করতে পারেনি ইংল্যান্ডের টপঅর্ডার। প্রথম ইনিংসে জো রুট নিজেও ব্যর্থ। তিন অংকের নিচে গুটিয়ে যাওয়ার আশঙ্কায় পড়া ইংল্যান্ডের প্রথম ইনিংসে কিছুটা গতির সঞ্চার করে স্যাম কুরান ও মঈন আলীর ব্যাটিং। মঈন আলী ৮৫ বলে ৪০ রান করেন। আর ক্যারিয়ার সেরা ৭৮ রান করে দলের শেষ ব্যাটসম্যান হিসেবে স্যাম কুরান যখন আউট হলেন তখন স্বস্তির নিঃশ্বাস ফেলার মতো একটা উপায় যোগ হয়েছে ইংল্যান্ডের প্রথম ইনিংসের স্কোরে। ইংল্যান্ডের শুরুর ছয় ব্যাটসম্যানের সম্মিলিত যোগাড় মাত্র ৭১ রান। আর সেখানে স্যাম কুরান একাই করলেন ৭৮!

বলা যায়, সাউদাম্পটনের প্রথম ইনিংসে ইংল্যান্ডের উদ্ধারকর্তা স্যাম কুরান। এই অলরাউন্ডার বার্মিংহামে সিরিজের প্রথম টেস্টে ব্যাটে-বলে পারফরমেন্স দেখিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন। সেই তাকেই আবার ইংল্যান্ড ট্রেন্ট ব্রিজে সিরিজের তৃতীয় টেস্টে জায়গা দেয়নি। সেই তিনিই আবারও দলে ফিরলেন চতুর্থ টেস্টে, এবং দলকে টেনে তুললেন বিপদের গর্ত থেকে।

এবার ইংল্যান্ড টেস্ট দলে একটা স্থায়ী জায়গা দাবি করতেই পারেন স্যাম কুরান। নামটা খুব পরিচিত লাগছে তাই না!

স্যাম কুরানের পিতার নাম কেভিন কুরান। জিম্বাবুয়ের অলরাউন্ডার ছিলেন কেভিন কুরান। বাবা-ছেলে দুই দেশের হয়ে টেস্ট খেলার অনন্য এক কৃতিত্বের অধিকারী!

সংক্ষিপ্ত স্কোর: (প্রথম দিন শেষে): ইংল্যান্ড ১ম ইনি: ২৪৬/১০ (৭৬.৪ ওভারে, মঈন আলী ৪০, কুরান ৭৮, ব্রড ১৭, বুমরা ৩/৪৬, শর্মা ২/২৬, সামি ২/৫১, পান্ডে ১/৫১, অশ্বিন ২/৪০)। ভারত ১ম ইনি: ১৯/০

এ সম্পর্কিত আরও খবর