মসজিদের জামাতে নারীদের অংশগ্রহণ প্রসঙ্গে ইসলাম



মুফতি মাহফূযুল হক, অতিথি লেখক, ইসলাম
মসজিদের জামাতে নারীরা নামাজ আদায় করছেন, ছবি: সংগৃহীত

মসজিদের জামাতে নারীরা নামাজ আদায় করছেন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বীনি কাজ মানুষ করে থাকে হয়তো আবশ্যক হওয়ার কারণে অথবা সওয়াব লাভের আশায়। মসজিদের জামাতে অংশগ্রহণ করা নারীদের জন্য আবশ্যক? নাকি অধিক সওয়াবের? এ প্রশ্নের সমাধানের দিকে তাকালে খুব সহজে ও সুস্পষ্টভাবেই বুঝে আসবে, মসজিদের জামাতে নারীদের অংশগ্রহণের ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গী কেমন।

হজরত নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যদি নারী ও শিশুরা বাড়িগুলোতে না থাকত তাহলে আমি এশার নামাজে দাঁড়িয়ে যেতাম আর যুবকদের বলতাম, (যারা জামাতে শরিক হয়নি তাদের) বাড়িগুলোকে ওরা আগুন দিয়ে জ্বালিয়ে দিত। -আহমাদ: ৮৭৯৬

এ হাদিসে দেখা যাচ্ছে, জামাত ত্যাগকারীদের বাড়িগুলো আগুন দিয়ে না জ্বালানোর কারণ হলো- সেগুলোতে নারীরা আছে। যদি মসজিদের জামাতে অংশগ্রহণ করা পুরুষদের মতো নারীদের জন্য আবশ্যক হতো তাহলে নারীরা শাস্তি স্থগিতের উপলক্ষ না হয়ে, শাস্তি প্রয়োগের উপলক্ষ হতো।

তিনি আরও ইরশাদ করেছেন, ওই সত্ত্বার শপথ! যার হাতে আমার প্রাণ, অবশ্যই আমার মনে চায় কাউকে জ্বালানি কাঠ সংগ্রহ করতে বলি। অত:পর কাউকে নামাজের আজান দিতে এবং কাউকে জামাতের ইমামতি করতে বলি। অত:পর (জামাতে শরিক হয়নি এমন) পুরুষদের খোঁজে বের করে তাদেরসহ তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেই। -সহিহ বোখারি: ৭২২৪

এ হাদিসে দেখা যাচ্ছে, জামাতে না আসায় হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ক্ষুব্ধ হয়েছেন শুধু পুরুষদের ওপর, শাস্তি দিতে চাচ্ছেন শুধু পুরুষদের। যদি মসজিদের জামাতে অংশগ্রহণ করাটা পুরুষদের মতো নারীদের জন্যও আবশ্যক হতো তাহলে শুধু পুরুষের ওপর রাগ প্রকাশ না করে নারী-পুরুষ নির্বিশেষে সবার ওপরই তিনি ক্ষোভ প্রকাশ করতেন।

বর্ণিত হাদিস দু’টি সুস্পষ্ট ভাষায় প্রমাণ করে যে, মসজিদের জামাত নারীদের জন্য আদৌ আবশ্যক নয়। নারীরা মসজিদের জামাতে শরিক না হলে গোনাহগার হবে না।

এবার আমাদের ভাবতে হবে সম্ভাবনার দ্বিতীয় দিক নিয়ে। মসজিদের জামাতে শরিক হওয়া নারীদের জন্য আবশ্যক না হলেও যদি কোনো নারী কষ্ট শিকার করে আগ্রহী হয়ে মসজিদের জামাতে হাজির হয় তবে কি, সে এতে অতিরিক্ত সওয়াব পাবে?

নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, বড় ঘরে নামাজ পড়ার চেয়ে ছোট ঘরে নামাজ পড়া নারীর জন্য অধিক ফজিলতের। আবার ছোট ঘরে নামাজ পড়ার চেয়ে ভেতরের ছোট কুঠুরিতে নামাজ পড়া নারীর জন্য বেশি ফজিলতের। -সুনানে আবু দাউদ: ৫৭০

বাড়ির কুঠুরিই নারীর সর্বোত্তম মসজিদ। -আহমাদ: ২৬৫৪২

উম্মে হুমাইদ (রা.) গেলেন নবীর দরবারে। বললেন, হে আল্লাহর রাসূল! আমি আপনার সঙ্গে নামাজ পড়তে ভালোবাসি। নবী করিম (সা.) বললেন, আমিও জানি, তুমি আমার সঙ্গে নামাজ পড়তে ভালোবাসো। কিন্তু তোমার জন্য তো আমার মসজিদের চেয়ে তোমার স্থানীয় মসজিদে নামাজ পড়া বেশি ভালো। আবার তোমার স্থানীয় মসজিদের চেয়ে তোমার বাড়ির আঙ্গিনায় নামাজ পড়া তোমার জন্য বেশি ভালো। আবার তোমার বাড়ির আঙ্গিনার চেয়ে তোমার বড় ঘরে নামাজ পড়া তোমার জন্য বেশি ভালো। আবার তোমার বড় ঘরের চেয়ে তোমার ছোট ঘরে নামাজ পড়া তোমার জন্য বেশি ভালো। অত:পর উম্মে হুমাইদের নির্দেশক্রমে তার ছোট ঘরের সর্বাধিক অন্ধকার কোনায় তার নামাজের জন্য জায়গা নির্ধারণ করা হয়। আল্লাহতায়ালার সঙ্গে সাক্ষাত (মৃত্যু অবধি) করা পর্যন্ত তিনি সেখানেই নামাজ পড়েছেন। -আহমাদ: ২৭০৯০, ইবনে খুযাইমা: ১৬৮৯

নিজের ঘরের অন্ধকার কোনায় আদায় করা নামাজের চেয়ে আল্লাহর নিকট অধিক প্রিয় কোনো নামাজ নারী আদায় করে না। -মাজমাউয যাওয়ায়িদ: ২১১৫

নারীর জন্য বাইরের চেয়ে আঙ্গিনায় নামাজ পড়া বেশি ভালো, আঙ্গিনার চেয়ে বড় ঘরে নামাজ পড়া বেশি ভালো, বড় ঘরের চেয়ে ছোট ঘরে নামাজ পড়া বেশি ভালো। -মুজামুল আওসাত: ৯১০১

বর্ণিত ৫টি হাদিস প্রমাণ করে, মসজিদের জামাতে শরিক হলে নারীরা বাড়তি কোনো সওয়াব তো পাবেই না। বরং নিজের ঘরে নামাজ পড়ার চেয়ে আরও কম সওয়াব পাবে। তাই অধিক সওয়াব পেতে চাইলে মসজিদে নয় ঘরে নামাজ আদায় করুন।

যেহেতু ইসলাম নারীদের জন্য মসজিদের জামাত আবশ্যক করেনি এবং ঘরে নামাজে আদায়ে বেশি সওয়াব রেখেছে সেহেতু বুঝা যাচ্ছে, মসজিদের জামাতে নারীদের অংশগ্রহণ ইসলামে কাম্য নয়।

এমন একটি হাদিসও পাওয়া যায় না, যাতে নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদের জামাতে উপস্থিত হতে নারীদের উদ্বুদ্ধ করেছেন।

হজরত নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগে মসজিদে নববির জামাতে নারীরা শরিক হতো কিন্তু মদিনার অন্য মসজিদগুলোতে জামাতে নারীরা শরিক হতো না। এ থেকে প্রতীয়মান হয়, মসজিদে নববির জামাতে নারীদের অংশগ্রহণের বিষয়টি ইসলামের বিস্তৃত সাধারণ কোনো বিধান নয়। এটা নিছক একটি বিশেষ বিধান।

হজরত নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সান্নিধ্য লাভের জন্য ও সরাসরি তার থেকে অহির জ্ঞান লাভের জন্য নারীরা মসজিদে নববির জামাতে শরিক হতেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Dec/03/1543832087891.jpg
বাড়ির কুঠুরিই নারীর সর্বোত্তম মসজিদ

 

মসজিদে হারামে ও মসজিদে নববিতে অদ্যাবধি নিরবিচ্ছিন্নভাবে সব যুগে নারীরা জামাতে শরিক হয়ে থাকে এটাও ইসলামের ব্যাপক বিস্তৃত ও সাধারণ কোনো বিধি নয়। যেহেতু চব্বিশ ঘণ্টাই তাওয়াফের ও জিয়ারতের অনুমতি আছে আর তওয়াফ ও জিয়ারতের অবস্থায় নামাজের সময় হয়ে গেলে সেখান থেকে বের হয়ে যেয়ে নামাজ আদায় সম্ভব নয় সেহেতু উক্ত দুই মসজিদে সব যুগেই নারীরা জামাতে শরিক হয়ে থাকে।

সার্বিক দিক বিবেচনায় বলা যায়, জামাতে শরিক হওয়ার জন্য নারীদের মসজিদে যাওয়া ইসলাম পছন্দ করে না। এটা নতুন উদ্ভাবিত কোনো সিদ্ধান্ত নয়। বরং মুসলিম জননী হজরত আয়েশা রাযিয়াল্লাহু আনহা, দ্বিতীয় খলিফা হজরত উমর ফারুক (রা.), হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর মতো হাদিস ও ফিকহের শীর্ষস্থানীয় সাহাবাদের গৃহীত সিদ্ধান্ত এটা।

মুসলিম জননী হজরত আয়েশা (রা.) বলেছেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যদি নারীদের নতুন এ পরিবর্তন দেখতেন তাহলে মসজিদে যেতে তাদের নিষেধ করতেন যেভাবে বনি ইসরাইলের নারীদের নিষেধ করা হয়েছিল। -সহিহ বুখারি: ৮৬৯

এখানে একটা সংশয় জাগতে পারে, মসজিদের জামাতে নারীদের অংশগ্রহণ যদি ইসলামে অপছন্দনীয়ই হতো তাহলে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেন স্পষ্ট ভাষায় তা ঘোষণা করে যাননি। এর উত্তরে বলতে হবে, শুধু এটা নয়। আরও বেশকিছু বিষয় এমন আছে যা নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সরাসরি স্পষ্ট করে যাননি। পরবর্তী সময়ে সাহাবারা তা স্পষ্ট করে দিয়েছেন। যেমন- কোরআনে কারিম একত্রিত করা ও মলাটবদ্ধ করা, মসজিদে তারাবির নামাজের বহু জামাত বন্ধ করে মাত্র এক জামাত চালু রাখা এবং পূর্ণ রমজান মাস তা আদায় করা, খলিফাতুল মুসলিমীন মনোনয়নের শরয়ী পদ্ধতি চালু করা ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য।

অধিক সওয়াবের আশায় বা আবশ্যক মনে করে জামাতে শরিক হতে নারীদের মসজিদে গমন ইসলামে অপছন্দনীয়। কিন্তু কোনেরা প্রয়োজনে বাইরে গেলে মসজিদের জামাতে শরিক হওয়া অথবা মসজিদে নামাজ আদায় করা নারীদের জন্য নিষিদ্ধ নয়। তাই রেলস্টেশন, বাস স্টেশন, লঞ্চ টার্মিনাল, বিমান বন্দর, বাজার এলাকা, হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, আদালতপাড়া প্রভৃতি স্থানে অবস্থিত মসজিদগুলোতে নারীদের নামাজ আদায়ের সুব্যবস্থা থাকা আবশ্যক। হাজারও নামাজি নারী বাইরে গেলে নামাজ কাজা করতে বাধ্য হয় শুধুমাত্র ব্যবস্থা না থাকার দরুণ।

উপরোল্লিখিত মসজিদগুলোতে নারীদের জন্য নামাজ আদায়ের সুব্যবস্থা না করা আবার আবাসিক এলাকার মসজিদগুলোতে স্থানীয় নারীদের নিয়মিত জামাতে শরিক হতে উদ্বুদ্ধ করা উভয়টি ইসলাম নিয়ে বাড়াবাড়ির নামান্তর। যা রীতিমতো প্রান্তিকতা।

   

রিজিক বৃদ্ধির ৪ আমল



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
কোরআন-হাদিসে রিজিক বৃদ্ধির বিভিন্ন আমলের কথা বর্ণিত হয়েছে, ছবি : সংগৃহীত

কোরআন-হাদিসে রিজিক বৃদ্ধির বিভিন্ন আমলের কথা বর্ণিত হয়েছে, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুমিন মাত্রই বিশ্বাস করেন যে, তার আয়-উপার্জন, জীবন-মৃত্যু এবং সৌভাগ্য-দুর্ভাগ্য ইত্যাদি র্নিধারণ হয়ে যায়; যখন তিনি মায়ের উদরে থাকেন। আর এসব তিনি লাভ করেন তার জন্য বরাদ্দ উপায়-উপকরণগুলোর মাধ্যমে। তাই আমাদের কর্তব্য হলো- হাত গুটিয়ে বসে না থেকে এর জন্য র্নিধারিত উপায়-উপকরণ সংগ্রহে চেষ্টা করা। যেমন চাষাবাদ, ব্যবসায়-বাণিজ্য, শিল্প-চারু, চাকরি-বাকরি বা অন্য কিছু।

আল্লাহতায়ালা বলেন, ‘তিনিই তো তোমাদের জন্য জমিনকে সুগম করে দিয়েছেন, কাজেই তোমরা এর পথে প্রান্তরে বিচরণ করো এবং তার রিজিক থেকে তোমরা আহার করো। আর তার নিকটই পুনরুত্থান।’ -সুরা আল মুলক : ১৫

কোরআন-হাদিসে রিজিক বৃদ্ধির বিভিন্ন আমল ও উপায়ের কথা বর্ণিত হয়েছে। সেখান থেকে ৪টি আমলের কথা উল্লেখ করা হলো-

তওবা-ইস্তেগফার : তওবা-ইস্তিগফার করার মাধ্যমে বান্দার রিজিক বাড়ে। আল্লাহতায়ালা পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘আমি তাদের বলেছি, নিজ প্রতিপালকের কাছে ক্ষমা প্রার্থনা করো। নিশ্চয়ই তিনি অতিশয় ক্ষমাশীল। তিনি আকাশ থেকে তোমাদের ওপর প্রচুর বৃষ্টি বর্ষণ করবেন এবং তোমাদের ধনসম্পদ ও সন্তানসন্ততিতে উন্নতি দান করবেন এবং তোমাদের বাগবাগিচা এবং নদীনালা দান করবেন।’ -সুরা নুহ : ১০-১২

হাদিসে হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি লাগাতার তওবা-ইস্তেগফার করবে; আল্লাহতায়ালা সংকট থেকে উত্তরণের পথ বের করে দেবেন; সব দুশ্চিন্তা মিটিয়ে দেবেন এবং অকল্পনীয় উৎস থেকে রিজিকের ব্যবস্থা করে দেবেন।’ -সুনানে আবু দাউদ : ১৫১৮

পরহেজগারি অবলম্বন এবং আল্লার ওপর ভরসা : যেসব আমলে রিজিকে প্রবৃদ্ধি ঘটে, তার মধ্যে তাকওয়া-পরহেজগারি অবলম্বন এবং তাওয়াক্কুল বা আল্লাহর প্রতি ভরসা রাখা অন্যতম। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আর যে আল্লাহর তাকওয়া অর্জন করবে, আল্লাহ তার জন্য উত্তরণের পথ বের করে দেবেন এবং তিনি তাকে এমন উৎস থেকে রিজিক দান করবেন, যার কল্পনাও সে করতে পারবে না।’ -সুরা সাদ : ৩৫

হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যদি তোমরা আল্লাহর প্রতি যথার্থভাবে ভরসা রাখো। তিনি তোমাদের সেভাবে রিজিক দান করবেন, যেভাবে তিনি পাখিদের দান করে থাকেন। পাখিরা সকালে ক্ষুধার্ত অবস্থায় (খালি পেটে) বাসা থেকে বের হয় এবং সন্ধ্যায় উদর পূর্ণ করে বাসায় ফেরে।’ -জামে তিরমিজি : ২৩৪৪

সময়মতো নামাজ আদায় এবং ইবাদতের জন্য নিজেকে মুক্ত করা : সময়মতো দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করলে রিজিক বাড়ে। নামাজ আদায় করার ফাঁকে ফাঁকে কাজ ও ব্যবসা–বাণিজ্য করতে হবে; কাজ ও ব্যবসা–বাণিজ্য করার ফাঁকে ফাঁকে নামাজ নয়। একই সঙ্গে আল্লাহর ইবাদত পালনে নিজেকে ঝামেলামুক্ত করতে হবে। ইরশাদ হয়েছে, ‘আর আপনি পরিবার-পরিজনকে নামাজ আদায়ের আদেশ দিন এবং নিজেও তার ওপর অটল থাকুন। আমি আপনার কাছে কোনো রিজিক চাই না। আমিই আপনাকে রিজিক দিই। আর মুত্তাকিদের জন্যই শুভ পরিণাম।’ -সুরা ত্বহা : ১৩২

হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেন, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, আল্লাহতায়ালা বলেন, ‘হে আদম সন্তান! আমার ইবাদতের জন্য তুমি তোমার অন্তরকে খালি করো। আমি তোমার অন্তরকে অভাবমুক্ত হিসেবে পরিপূর্ণ করে দেব এবং তোমার দরিদ্র্যের পথ দূর করে দেব। আর যদি তা না করো, আমি তোমার হাত (দুনিয়ার) ব্যস্ততায় পূর্ণ করে দেবো এবং তোমার অভাব মেটাব না।’ -জামে তিরমিজি : ২৪৬৬

রিজিক অর্জনের চেষ্টায় থাকা : পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর নামাজ সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে (জমিনে) ছড়িয়ে পড়ো আর আল্লাহর অনুগ্রহ (রিজিক) সন্ধান করো এবং আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ করো; যাতে তোমরা সফলকাম হও।’ -সুরা জুমা : ১০

হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যদি রশি নিয়ে সকালবেলা পাহাড়ের দিকে বের হয়। এরপর লাকড়ি সংগ্রহ করে তা বিক্রি করে জীবিকা নির্বাহ করে এবং দানও করে। মানুষের কাছে হাত পাতার চেয়ে তার জন্য এটা উত্তম।’ -সহিহ বোখারি : ১৪৮০

;

গরমে মুমিনের আমল



মুফতি উমর ফারুক আশিকী
গরমে পশুপাখির প্রতি সদয় আচরণ কাম্য, ছবি : সংগৃহীত

গরমে পশুপাখির প্রতি সদয় আচরণ কাম্য, ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাহাবি হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘জাহান্নাম তার রবের কাছে অভিযোগ করে বলে, হে রব! আমার এক অংশ অন্য অংশকে খেয়ে ফেলছে। আল্লাহতায়ালা তখন তাকে দুইটি নিশ্বাস ফেলার অনুমতি দেন। একটি নিশ্বাস শীতকালে আরেকটি গ্রীষ্মকালে। কাজেই তোমরা গরমের তীব্রতা এবং শীতের তীব্রতা পেয়ে থাকো।’ -সহিহ বোখারি : ৩২৬০

মুমিন বান্দারা দয়াময় আল্লাহর রহমতের প্রত্যাশী হয়ে গ্রীষ্মের এই গরম সময়ে অফুরন্ত সওয়াব লাভের জন্য বেশ কিছু আমল করতে পারেন। আশা করা যায়, মহান আল্লাহর দয়ায় পরিস্থিতি অনুকূলে আসবে- ইনশাআল্লাহ।

তওবা করা : মানুষের পাপের কারণে মানুষের ওপর নানা ধরনের বিপদাপদ আসে, তাই প্রতিকূল অবস্থাকে অনুকূলে আনতে মহান আল্লাহর কাছে তওবা করার কোনো বিকল্প নেই।

পবিত্র কোরআনে আল্লাহ নিজেই বলেছেন, ‘আর বলেছি, তোমাদের রবের কাছে ক্ষমা চাও; নিশ্চয়ই তিনি পরম ক্ষমাশীল। তিনি তোমাদের ওপর মুষলধারে বৃষ্টি বর্ষণ করবেন, আর তোমাদেরকে ধন-সম্পদ ও সন্তান-সন্ততি দিয়ে সাহায্য করবেন এবং তোমাদের জন্য বাগ-বাগিচা দেবেন আর দেবেন নদী-নালা।’ -সুরা নুহ : ১০-১২

ইবাদতে গাফিলতি না করা : গরমের কারণে ইবাদত-বন্দেগিতে গাফিলতি না করা। কারণ জাহান্নামের আগুন দুনিয়ার গরমের চেয়ে বহুগুণে উত্তপ্ত। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘পেছনে থাকা লোকগুলো আল্লাহর রাসুলের বিপক্ষে বসে থাকতে পেরে খুশি হলো। আর তারা অপছন্দ করল তাদের মাল ও জান নিয়ে আল্লাহর রাস্তায় জেহাদ করতে এবং তারা বলল, ‘তোমরা গরমের মধ্যে বের হয়ো না।’ বলো, জাহান্নামের আগুন অধিকতর গরম, যদি তারা বুঝত।’ -সুরা তওবা : ৮১

পিপাসার্তকে পানি পান করানো : হাদিসে ইরশাদ হয়েছে, হজরত সাদ ইবনে উবাদা (রা.) বলেন, (এক দিন) আমি (নবীজিকে) বললাম, ইয়া রাসুলাল্লাহ! কোন সদকা উত্তম? তিনি বলেন, পানি পান করানো। -সুনানে নাসায়ি : ৩৬৬৫

চলমান গরমের সময় শহরেরে বিভিন্ন স্থানে পথচারীদের জন্য ঠাণ্ডা পানির ব্যবস্থা রাখা হয় বিভিন্ন অফিস, দাতব্য সংগঠন কিংবা ব্যক্তি উদ্যোগে। এটা অত্যন্ত ভালো কাজ, সওয়াবের কাজ।

কেউ পানি চাইলে তা দিতে অস্বীকৃতি জানাতে নিষেধ করেছেন নবী কারিম (সা.)। ইরশাদ হয়েছে, হজরত আয়েশা (রা.) বলেন, ইয়া রাসুলাল্লাহ! এমন কী জিনিস আছে, যা কেউ চাইলে না দিয়ে তাকে বিদায় দেওয়াটা ঠিক নয়?

তিনি বলেন, পানি, লবণ ও আগুন। হজরত আয়েশা (রা.) বলেন, আমি বললাম, ইয়া রাসুলাল্লাহ! এই পানি সম্পর্কে তো আমরা জানি, কিন্তু লবণ ও আগুনের ব্যাপারে কেন বাধা দেওয়া যাবে না? তিনি বলেন, হে হুমায়রা! যে ব্যক্তি আগুন দান করল, সে যেন ওই আগুন দিয়ে রান্না করা যাবতীয় খাদ্যই দান করল।
যে ব্যক্তি লবণ দান করল, ওই লবণে খাদ্য যতটা সুস্বাদু হলো তা সবই যেন সে দান করল। যে ব্যক্তি কোনো মুসলমানকে এমন স্থানে পানি পান করালো, যেখানে তা সহজলভ্য, সে যেন একটি গোলামকে দাসত্বমুক্ত করল এবং যে ব্যক্তি কোনো মুসলমানকে এমন স্থানে পানি পান করালো, যেখানে তা দুষ্প্রাপ্য, সে যেন তাকে জীবন দান করল। -সুনানে ইবনে মাজাহ : ২৪৭৪

অন্যের দিকে সাহায্যের হাত বাড়ানো : তীব্র গরমে অনেক সময় মানুষ দুর্বল হয়ে পড়ে। বয়োবৃদ্ধরা তাদের প্রয়োজনীয় কাজের জন্য বাইরে যেতে পারেন না, তখন তাদের সাহায্য করার মাধ্যমে সদকার সওয়াব মেলে।

হজরত আবু জার (রা.) বলেন, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমার হাস্যোজ্জ্বল মুখ নিয়ে তোমার ভাইয়ের সামনে উপস্থিত হওয়া তোমার জন্য সদকাস্বরূপ। তোমার সৎকাজের আদেশ এবং তোমার অসৎ কাজ থেকে বিরত থাকার নির্দেশ তোমার জন্য সদকাস্বরূপ। পথহারা লোককে পথের সন্ধান দেওয়া তোমার জন্য সদকাস্বরূপ, স্বল্প দৃষ্টিসম্পন্ন লোককে সঠিক দৃষ্টি দেওয়া তোমার জন্য সদকাস্বরূপ। পথ থেকে পাথর, কাঁটা ও হাড় সরানো তোমার জন্য সদকাস্বরূপ। তোমার বালতি দিয়ে পানি তুলে তোমার ভাইয়ের বালতিতে ঢেলে দেওয়া তোমার জন্য সদকাস্বরূপ। -জামে তিরমিজি : ১৯৫৬

পশুপাখির প্রতি সদয় হওয়া : গরমে মানুষের পাশাপাশি পশুপাখিও কষ্টে পড়ে। তাই মানুষের উচিত তাদের পশুপাখির প্রতি সদয় হওয়া।

হাদিসে ইরশাদ হয়েছে, এক ব্যভিচারিণীকে ক্ষমা করে দেওয়া হয়; সে একটি কুকুরের কাছ দিয়ে যাচ্ছিল। তখন সে দেখতে পেল, কুকুরটি একটি কূপের পাশে বসে হাঁপাচ্ছে। বর্ণনাকারী বলেন, পানির পিপাসা কুকুরটাকে মুমূর্ষ করে দিয়েছিল। তখন সেই নারী তার মোজা খুলে ওড়নার সঙ্গে বাঁধল। অতঃপর সে কূপ হতে পানি তুলল (এবং কুকুরটিকে পানি পান করালো), এ কারণে তাকে ক্ষমা করে দেওয়া হলো। -সহিহ বোখারি : ৩৩২১

গরমের কারণে দুনিয়ার এই হাহাকার পরিস্থিতি অনুকূলে আনতে, মহান রবের সন্তুষ্টি পেতে বর্ণিত আমলগুলো বেশি বেশি করা জরুরি।

 

;

আগামীতে হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট: ধর্মমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ ও ২০৪১ অনুসারে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে হজ ব্যবস্থাপনায় আধুনিক তথ্য-প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে।

তিনি বলেন, হজ ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করা হয়েছে। এ সংক্রান্ত যে পোর্টালটি রয়েছে সেখানে আমরা নতুন নতুন ফিচার যুক্ত করছি। আগামী দিনে বাংলাদেশের হজ ব্যবস্থাপনা হবে বিশ্বের মধ্যে অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে ঢাকা হজ অফিসের সম্মেলন কক্ষে হজযাত্রী প্রশিক্ষণ ২০২৪ ’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী এ কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, আপনারা সকলেই যাতে সহী-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন সেজন্যই মূলত আজকের এই প্রশিক্ষণ। আমরা প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করেছি। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনযোগী হতে পারেন তাহলে আপনারা হজের নিয়ম-কানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা- সবকিছু আয়ত্তে আনতে পারবেন।

তিনি বলেন, আমাদের দেশের বেশিরভাগ মানুষেরই প্রবণতা হলো জীবনের শেষ প্রান্তে এসে হজ পালন করা। হজ অনেক পরিশ্রমসাধ্য ইবাদত, এর জন্য শারীরিক সামর্থ্য থাকা বাঞ্চনীয়। অনেকেরই সেই শারীরিক সামর্থ্য থাকে না। যার কারণে তাদের পক্ষে হজের আনুষ্ঠানিকতা সম্পাদন করা অনেক কষ্টকর হয়ে যায়।

তিনি বলেন, অনেকেই দীর্ঘদিন ধরে জমানো সঞ্চয় দিয়েই হজব্রত পালন করতে যান। এদেশের অধিকাংশ মানুষেরই দ্বিতীয় বার হজ করার মতো আর্থিক সঙ্গতি থাকে না। সে কারণে আপনার পরিশ্রম ও অর্থ যেন বিফলে না যায় সেজন্য অবশ্য মহানবী হযরত মুহাম্মদ (স.)’র নির্দেশিত পথ অনুসরণ করে হজ সম্পাদন করতে হবে। সহী ও শুদ্ধভাবে হজব্রত পালন করতে হবে।

ফরিদুল হক খান বলেন, সৌদি আরবে আপনার পরিচয় শুধু একজন হজযাত্রী নয়, আপনার পরিচয়-আপনি একজন বাংলাদেশি। আপনার আচার-আচরণ, কথাবার্তা ও চালচলনের মাধ্যমেই বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি প্রকাশ পাবে।

তিনি সৌদি আরবের আইন-কানুন, নিয়ম-শৃঙ্খলা প্রতিপালনে কোনরূপ বিচ্যুতি না ঘটে সেদিকে যত্নবান থাকার আহ্বান জানান।

এছাড়া, কারো জন্য দেশের ভাবমূর্তি ও সম্মান যেন ক্ষুন্ন না হয় সেদিকে বিশেষভাবে সর্তক থাকার জন্য হজযাত্রীদেরকে অনুরোধ জানান তিনি।

ধর্মসচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, যুগ্মসচিব ড. মো. মঞ্জরুল হক ও ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বক্তব্য রাখেন।

প্রশিক্ষণে সরকারি মাধ্যমে নিবন্ধিত ঢাকার হজযাত্রীরা অংশগ্রহণ করছেন।

;

সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিয়ে আশঙ্কা এজেন্সি মালিকদের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

এবারের হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার আশঙ্কা প্রকাশ করেছেন হজ এজেন্সির মালিকেরা। তাই সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে দ্রুত সকল প্রতিবন্ধকতা নিরসনে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করেন এজেন্সি মালিকেরা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান অপারেটিং হজ এজেন্সির মালিকরা।

সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হয়েছে বলে হাবিবুল্লাহ মুহাম্মদ কুতুবুদ্দীন লিখিত বক্তব্যে বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কিছু ঊর্ধতন কর্মকর্তা এবং মক্কা হজ মিশনের কিছু কর্মকর্তাদের অবহেলা ও দায়িত্বহীনতার কারণে হজ ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হয়েছে। এতে করে এবারের হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার আশঙ্কা করছেন তারা।

তিনি আরও বলেন, গত ১৮ এপ্রিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ ১ শাখা থেকে সৌদি সরকারের একটি চিঠির বরাতে জানানো হয়- আগামী ২৯ এপ্রিল হজ যাত্রীদের ভিসা ইস্যু বন্ধ হয়ে যাবে।

চিঠিতে আরও জানানো হয়, ২৯ এপ্রিলের মধ্যে আবশ্যিকভাবে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করতে হবে। এজেন্সীর অবহেলার কারণে হজযাত্রীদের হজে গমন অনিশ্চিত হলে সে এজেন্সীর বিরুদ্ধে হজ ও উমরাহ ব্যবস্থাপনা আইন ২০২১ অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, গত ১০ ফ্রেব্রুয়ারি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক চিঠিতে জানানো হয়, সৌদি সরকারের হজ ও উমরা মন্ত্রণালয়ের আবাসন, ক্যাটারিং সিদ্ধান্ত অনুযায়ী ২৫ ফেব্রুয়ারির মধ্যে সকল প্রকার অনলাইন চুক্তি (সার্ভিস কোম্পানি, পরিবহান, ইত্যাদি) সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। অথচ এখনো অনেক এজেন্সির ৮০ শতাংশ কার্যক্রম বাকি।

এমন অবস্থায় সুষ্ঠু হজ ব্যবস্থাপনার লক্ষ্যে এবং সকল প্রতিবন্ধকতা নিরসনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে হজ এজেন্সি মালিকেরা অনুরোধ করেন।

এছাড়াও কিছু সুনির্দিষ্ট সুপারিশ করেন তারা। সেগুলো হলো- দ্রুত সময়ের মধ্যে সকল হাজির মিনার জোন নির্ধারণ করে ই হজ সিস্টেম আপডেট করতে হবে। ফাইনাল ফ্লাইট শিডিউল ঘোষণা ও সকল এজেন্সির হজযাত্রী অনুপাতে টিকেট নিশ্চিত করতে হবে। মোয়াজ্জেমদের জন্য বারকোড ভিসার বিষয়টি নিশ্চিত করা। যাদের সৌদি একাউন্টে এখনো রিয়াল জমা হয়নি তাদের একাউন্টে দ্রুত রিয়াল জমার ব্যবস্থা করা।

তারা বলেন, বর্তমানে সৌদি একাউন্টে টাকা ঢুকতে দেড় মাস সময় লাগে। যদি কারো একাউন্টে ১ পয়সাও কম থাকে তাহলে তার হজে যাওয়া সম্ভব হবে না। এবং বর্তমানে সরকারের বিভিন্ন চার্জ একবারে হিসাব করে পাঠানো অনেকটা অসম্ভব। এছাড়া যাদের এখনো মেননজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা টিকা হয়নি তাদের জন্য দ্রুত টিকার ব্যবস্থা করতে হবে।

এছাড়াও ভিসা ইস্যু কার্যক্রম অন্যান্য বছরের মতো সর্বশেষ ফ্লাইটের এক সপ্তাহ পূর্ব পর্যন্ত চালু রাখার দাবি জানান তারা। আরও বলেন, অতীতে দেখা গেছে অনেকে হজ করতে যাওয়ার ইচ্ছে করলেও সকল প্রস্তুতির পর মারা গেছেন। আবার কেউ মারাত্মক রোগাক্রান্ত হয়েছেন। এছাড়াও দুর্ঘটনা ইত্যাদি কারণে যেতে পারেন না। তাই সেই হজযাত্রীর পরিবর্তে তার পরিবারের অন্য কোন সদস্যদের যাওয়ার ব্যবস্থা করা যেতো তাহলে জমাকৃত টাকা গচ্চা যেতো না। বর্তমানে যে অবস্থা আছে তাতে ভিসা ইস্যু এতো আগে বন্ধ হয়ে গেলে অহেতুক প্রচুর টাকা সৌদি আরবে চলে যাবে। এতে দেশের ক্ষতি হবে। যদি বিষয়টি সৌদি সরকারকে বুঝাতে আমরা সক্ষম হই তাহলে আমাদের বিশ্বাস সৌদি সরকার বাস্তবতা বুঝে অবশ্যই বিবেচনা করবেন।

;