ইয়াবা নিয়ে ব্যস্ত প্রশাসন, ফাঁক গলে ঢুকছে ফেনসিডিল



শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাদকের ভয়াবহতা উপলব্ধি করে এর বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে সরকার। এরপর থেকেই ইয়াবা বিরোধী অভিযানে জোর দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এখন পর্যন্ত র‌্যাব পুলিশের হাতে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে প্রায় ৩০০ জন মাদক কারবারি। শুধু র‌্যাবের হাতেই গত এক বছরে গ্রেফতার হয়েছে ২১ হাজার ৭৫৭ জন। ইয়াবার অবাধ প্রবেশে যখন এত কড়াকড়ি, ঠিক তখনই ফাঁক গলে ঢুকছে ফেনসিডিল।

সংশ্লিষ্টরা বলছেন, বিশেষ কোনো মাদকের প্রতিরোধে যখন প্রায় সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যস্ত হয়ে পড়েছে। তখন অন্য মাদকের ওপর নজরদারি কিছুটা কমে যাওয়ায় অনায়াসে ঢুকছে ফেনসিডিল।

র‌্যাব সদরদফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত এক বছরে তারা উদ্ধার করেছে ৯১ হাজার ৩৫৮টি বোতল ফেনসিডিল। গত ৩ মাসে অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ৬২ হাজার ৪৩১টি ফেনসিডিল উদ্ধারসহ একই সময়ে ১ লাখ ৭০ হাজার ৭৬১ লিটার দেশি মদ উদ্ধার করে এই এলিট ফোর্স।

র‌্যাব বলছে, আগের যে কোনো সময়ের তুলনায় ফেনসিডিল জব্দ বেড়ে গেছে।

এদিকে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দফতর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের মার্চ মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সংস্থাটি ৩২ হাজার ২১৫ বোতল ফেনসিডিল, ৬ হাজার ৬৯৮ বোতল বিদেশি মদ, ১১৭ লিটার বাংলা মদ জব্দ করেছে। যা গত বছরের প্রথম ৩ মাসের তুলনায় অনেক বেশি।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর বলছে, সীমান্তবর্তী ১৮ জেলার ১২৩ পয়েন্ট দিয়ে দেশে আসছে অবৈধ এই ফেনসিডিল চালান। ফেনসিডিল, হেরোইন, গাঁজা, আফিম, মদ ও ইনজেকশনসহ এমন কয়েকটি মাদক আসে ভারতের সীমান্তবর্তী ১৭ জেলার বিভিন্ন এলাকা দিয়ে। এর মধ্যে কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার ৩৬ পয়েন্ট দিয়ে মিয়ানমার থেকে আসে ইয়াবা।

ইয়াবা ঠেকাতে গিয়ে ফেনসিডিল প্রবেশ বেড়েছে কিনা এমন এক প্রশ্নে অপরাধ বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘মাদকবিরোধী অভিযান শুধু ইয়াবা কেন্দ্রিক হয়, বিষয়টা এমন না। ইয়াবা আর ফেনসিডিলের রুট আলাদা আলাদা। দুটো দু’ভাবে আসে।’

তিনি আরও বলেন, ‘তবে এটা ঠিক যে, অনেক সময় যখন একটি মাদকের ওপর নজরদারি বেড়ে যায়। তখন অন্য মাদকের প্রবেশ পথ সহজ হয়। ঝুঁকি এড়াতে মাদক কারবারিরা তখন সহজ পথ বেছে নেয়।’

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো উপ-অঞ্চলের সহকারী পরিচালক (ঢাকা উত্তর) মোহাম্মদ খোরশিদ আলম বার্তা২৪.কমকে বলেন, ‘বলতে গেলে আমরা সবাই গত এক বছর ধরে ইয়াবার ওপর বেশি নজর দিয়েছি। এই সুযোগে ফেনসিডিলের প্রবেশ বেড়েছে। কোনো এক দিকে বিশেষ নজর দিলে অন্য মাদকের চালান বেড়ে যায়। তবে আমরা সব মাদক চালানের ওপর নজরদারি সমানভাবে রেখেছি।’

র‌্যাবের সদর দফতরের সিনিয়র এএসপি মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘র‌্যাবের কয়েকটি গুরুত্বপূর্ণ কাজের মধ্যে মাদক সংশ্লিষ্ট একটি। র‌্যাব শুরু থেকেই ইয়াবা বিরোধী অভিযানের ওপর জোর দেয়। গত বছরের ৩ মে থেকে এটা আরও জোরদার করা হয়। এখন যখন ইয়াবার পাশাপাশি অন্য মাদকদ্রব্য আসছে, তখন এটার ওপরও জোর দেওয়া হচ্ছে। যার ফলে ফেনসিডিল জব্দ ও সংশ্লিষ্টদের আইনের আওতায় আনা সম্ভব হয়েছে।’

আরও পড়ুন: নিত্য নতুন রুট-মুখের ব্যবহারে ইয়াবা পাচার অব্যাহত

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;