ভেজাল বিরোধী অভিযানের পরও বেপরোয়া অসাধু ব্যবসায়ীরা



শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ভ্রাম্যমাণ আদালতের ভেজাল বিরোধী অভিযান, ছবি: সংগৃহীত

ভ্রাম্যমাণ আদালতের ভেজাল বিরোধী অভিযান, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীর কাছে খাদ্যে ভেজাল ও পচা খাবার বিক্রির বিষয়টি নতুন কিছু নয়। চলতি রমজান মাসে অধিক মুনাফার লোভে সেই চক্রটি আরও বেপরোয়া ও সক্রিয় হয়ে উঠেছে। একাধিক সংস্থার ভ্রাম্যমাণ আদালত মাঠে তৎপর থাকলেও কোনোভাবেই রোধ করা যাচ্ছে না এই ভেজাল খাদ্য। নিয়মিত মনিটরিং ও জনসচেতনতা বৃদ্ধিতেও মিলছে না সুফল।

সর্বশেষ, দুদিন আগে সিদ্ধিরগঞ্জ এলাকার (সুপার অয়েল রিফাইনারি লিমিটেড) পুষ্টি সয়াবিন তেলপ্রস্তুতকারক প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিক্রি না হওয়া, মেয়াদ উত্তীর্ণ তেল ফেরত এনে পাইপ লাইনে ঢুকিয়ে নতুন করে তেল তৈরি করায় ওই প্রতিষ্ঠানকে ৭৫ লাখ টাকা জরিমানা করেছে র‍্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১০ মে) রাজধানীর সোয়ারীঘাটে মাছের আড়তে ভেজাল খাদ্যের অভিযানের পাশাপাশি বিক্রি নিষিদ্ধ ২১ টন জাটকা জব্দ করেছে র‍্যাবের একটি ভ্রাম্যমাণ আদালত। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ৮৪ লাখ টাকা। যেটাও ব্যবসায়ীদের প্রতারণা।

আরও পড়ুন: 'ভেজাল খাদ্য বিক্রি করলে ঈদ কাটবে জেলে'

সরেজমিনে রাজধানীর একাধিক বাজার ঘুরে দেখা যায়, নকল-ভেজালের বিরুদ্ধে বছরজুড়ে অভিযান চললেও কাঙ্ক্ষিত সুফল মিলছে না। প্রতিদিন একাধিক সংস্থা বারবার একই ধরনের অপরাধ করা প্রতিষ্ঠান গুলোকে জরিমানা করছে। তবুও তারা খাদ্যে ভেজাল দিয়ে যাচ্ছে।

এত অভিযানেও যখন খাদ্যে ভেজাল দেওয়া রোধ হচ্ছে না তখন র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ অপরাধে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে নিরাপদ খাদ্য আইন-২০১৩ সংশোধন করার দাবি জানিয়েছেন।

র‌্যাব প্রধান বলেন, ‘কিছু অসৎ ব্যবসায়ীর জন্য বাজারে মূল্য বাড়ছে। এই অংশকে আমরা সার্জারি করে আলাদা করে দেব। এদেরকে অপারেশন করে ডাস্টবিনে ফেলে দেয়া হবে। দরকার নেই এই অংশের।’

তিনি বলেন, ‘যারা খাদ্যে ভেজাল করে তারা খুনি। খুন করলে যদি ফাঁসি হয়, যে খাদ্যে ভেজাল মেশায় তারও ফাঁসি হতে হবে।’

আরও পড়ুন: ডিএমপির ভ্রাম্যমাণ আদালতে ৪ দোকানের জরিমানা

বাজারে ভুক্তভোগী সাধারণ মানুষের প্রতিক্রিয়াও প্রায় একই রকম। তারা বলছেন, লঘু সাজার কারণে নকল-ভেজালকারীদের দৌরাত্ম্য কিছুতেই থামছে না। সারা দেশে অবাধে বিক্রি হচ্ছে মানহীন পণ্য। এর ফলে আমরা (ক্রেতারা) যেমন প্রতারিত হচ্ছি, তেমনি হুমকিতে পড়ছে জনস্বাস্থ্য।’

দীর্ঘদিন ধরে রাজধানী ঢাকায় ভেজালের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘রমজান আসলে ভেজাল খাদ্যের বিরুদ্ধে আমাদের নজরদারি বাড়াতে হয়। এই সময়ে অধিক মুনাফার লোভে অনেকে খাদ্যে ভেজাল করতে চান। আমরা চেষ্টা করে যাই নিয়মিত অভিযান চালিয়ে ভেজাল মুক্ত খাদ্য পরিবেশ তৈরি করার। কিন্তু ব্যবসায়ীদের মধ্যে সচেতনতার বড় অভাব রয়েছে।’

এদিকে, রমজানের শুরু থেকেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভেজাল খাদ্য উৎপাদনকারীদের আইনের আওতায় আনতে বিশেষ অভিযান শুরু করেছে। তবুও কোনো সুফল মিলছে না এই অভিযানে। অসাধু ব্যবসায়ীরা নিয়মিত ভেজাল দিয়ে যাচ্ছেন।

আরও পড়ুন: নিউমার্কেটে তিন দোকানকে জরিমানা

ভেজাল বিরোধী অভিযানের সুফল সম্পর্কে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র সাঈদ খোকন বার্তা২৪.কমকে বলেন, ‘ভেজাল বিরোধী অভিযানে আমরা জড়িতদের নিয়মিত জরিমানা করছি। এটাতে মনে হয় খুব একটা কাজে আসছে না। তাই ভেজাল খাদ্য উৎপাদনের সঙ্গে জড়িতদের আমরা আর জরিমানা করব না। এবার জেলে পাঠাব। পাশাপাশি ভেজাল বন্ধ করতে নগরবাসীকেও সচেতন করব।’

আরও পড়ুন: মেয়র আসবেন তাই...

   

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;

ভালুকায় ছেলের হাতে বাবা খুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় ছেলের হাতে মজিবুর রহমান পান্না (৫৫) নামে এক শিক্ষক খুন হয়েছে। এ ঘটনা ছেলে মারুফ আহমেদ রাব্বীকে (১৮) আটক করছে ভালুকা মডেল থানা পুলিশ।

শুক্রবার (২৬ এপ্রিল) রাতে উপজেলার পূর্ব ভালুকা কোনাপাড়া এলাকায় এ ঘটনায় ঘটে। 

নিহত মজিবুর রহমান পান্না ওই এলাকার মৃত সালামত সরকারের ছেলে এবং সে একই এলাকার মিরকা হাসিনা বানু উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক।

ভালুকা মডেল থানা ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানায়, নিহত মজিবুর রহমান পান্না পরিবারকে না জানিয়ে দ্বিতীয় বিয়ে করেন। কিন্তু পারিবারিক অশান্তি কারণে কিছুদিন পূর্বে তালাক দেন। এর পর থেকেই পরিবারে কলহ বাঁধে। এ ঘটনায় প্রথম স্ত্রীর ছেলে কলেজ পড়ুয়া মারুফ আহমেদ রাব্বির সাথে কথা কাটাকাটির একপর্যায়ে হাতে থাকা কলম দিয়ে এলোপাথাড়ি আঘাত করে, এতে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে স্থানীয়রা আহত অবস্থায় ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক মজিবুর রহমান পান্নাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে ভালুকা মডেল থানার পুলিশ মরদেহ উদ্ধার করে এবং ঘাতক ছেলে রাব্বীকে আটক করেন।

ভালুকা মডেল থানার ইনচার্জ (ওসি) শাহ কামাল আকন্দ জানান, নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং এ ঘটনার পর ছেলে রাব্বিকে আটক করা হয়েছে। নিহতের মরদেহ ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হবে ।

;