ব্রিটিশ পার্লামেন্টে ভোটাভুটিতে পেছাল ব্রেক্সিট চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটাভুটিতে ব্রেক্সিট চুক্তির খসড়া পেছানোর পক্ষে রায় দিয়েছেন আইন প্রণেতারা। যদিও এ রায় কট্টরপন্থী বরিস জনসনের জন্য অনাকাঙ্ক্ষিত বলা চলে।  

শনিবার (১৯ অক্টোবর) ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষের আইন প্রণেতাদের নিয়ে এই ভোটাভুটির আয়োজন করা হয়। ব্রেক্সিট চুক্তির খসড়া অনুমোদনের পক্ষে ৩০৬ ভোট পান বরিস জনসন। 

এর আগে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ব্রেক্সিট ইস্যু নিয়ে ব্রাসেলসে আয়োজিত এক বৈঠকে ইইউ ব্রেক্সিট চুক্তিতে সম্মতি জানায়।

তবে এ চুক্তিতে ইউকে ও ইউরোপিয়ান সংসদের অনুমোদনের প্রয়োজন আছে বলেও জানান বরিস জনসন। তারই পরিপ্রেক্ষিতে আজ ছুটির দিন থাকা সত্ত্বেও ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে ভোটের আয়োজন করা হয়। বরিস জনসন তার আগের সিদ্ধান্ত অনুযায়ী ৩১ অক্টোবরের মধ্যেই এ চুক্তির খসড়া অনুমোদনের জন্য তাগিদ দেন। কিন্তু শেষমেশ সারাদিনের বাকবিতণ্ডা শেষে চুক্তির খসড়া পেছানোর পক্ষে রায় দেন আইন প্রণেতারা।

এদিকে বৃহস্পতিবার বৈঠক শেষে 'এটি একটি সুষ্ঠু ও ভারসাম্যপূর্ণ চুক্তি' বলে মন্তব্য করেন ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট জেন-ক্লাউডি জাঙ্কার। ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্রকে এই চুক্তিতে অনুমোদন দিতে বলবেন বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের নবনিযুক্ত এই প্রেসিডেন্ট তার নির্বাচনী প্রচারণায় ব্রেক্সিটকে বাস্তবায়ন করতে নো-ডিল চুক্তির কথা বলেন। যেখানে কোনো চুক্তি ছাড়াই যুক্তরাজ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিদায় নেবে বলে জানান তিনি। তবে ব্রেক্সিটের নো-ডিল চুক্তির মধ্যে দিয়ে গেলে যুক্তরাজ্যকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বলে জনসনের এ সিদ্ধান্তে রাজি হন নি সংসদীয় নেতারা। 

আপনার মতামত লিখুন :