রাজধানীতে কোরবানির পশুর চামড়া সংগ্রহ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
রাজধানীতে কোরবানির পশুর চামড়া সংগ্রহ শুরু

রাজধানীতে কোরবানির পশুর চামড়া সংগ্রহ শুরু

  • Font increase
  • Font Decrease

ত্যাগের মহিমায় সারা দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সামর্থ্যবান মুসলমানরা পশু কোরবানির মধ্য দিয়ে উদযাপন করছেন ঈদুল আজহা।

সোমবার (১২ আগস্ট) সকাল থেকে রাজধানীসহ সারা দেশে পশু কোরবানি শুরু হয়। পশু কোরবানির পর দুপুর থেকেই চামড়া বেচাকেনা শুরু হয়েছে। রাত পর্যন্ত চলবে চামড়া কেনাবেচা। তবে অনেকে ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিনও পশু কোরবানি করে থাকেন, ফলে এই দু'দিনও চামড়া বেচাকেনা হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565604471424.jpg

দুপুর থেকে সাভারের আমিনবাজার, রাজধানীর সাইন্সল্যাব, পোস্তাগোলা ও পাড়া মহল্লায় শুরু হয়েছে চামড়া সংগ্রহ ও কেনাবেচা। বিভিন্ন এলাকায় মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ শুরু করেছেন ব্যবসায়ীরা। তবে পশু কোরবানি এখনো পুরোপুরি শেষ হয়নি। তাই পুরোদমে শুরু হয়নি কাঁচা চামড়ার বেচাকেনা।

দেশের সবচেয়ে বড় কাঁচা চামড়ার আড়তে প্রতিবারের মতো এবারো লক্ষ্যমাত্রা অনুযায়ী চামড়া আসবে বলে প্রত্যাশা ব্যবসায়ীদের। এখানে চামড়া লবণজাত করার পর তা চলে যাবে সাভারের ট্যানারি পল্লীতে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/12/1565604487987.jpg

এবার ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪৫-৫০ টাকা এবং ঢাকার বাইরে ৩৫-৪০ টাকা হবে। গত বছর প্রতি বর্গফুটের দাম একই ছিল। ২০১৭ সালে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ছিল ঢাকায় ৪৫-৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০-৪৫ টাকা।

দেশের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিমুখী খাত চামড়া শিল্প। বছর জুড়ে এই শিল্প মালিকরা যে পরিমাণ চামড়া সংগ্রহ করেন তার প্রায় অর্ধেকই আসে কোরবানির ঈদে। এ বছর এক কোটি পিস পশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন। গত বছর এই লক্ষ্যমাত্রা ছিল সোয়া এক কোটি পিস। অর্থাৎ, আগের বছরের তুলনায় অন্তত ১৫ লাখ পিস চামড়া কম সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন তারা।

আপনার মতামত লিখুন :