মার্কিন ও রাশিয়ার যুদ্ধজাহাজে সংঘর্ষের উপক্রম

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
দুই জাহাজের একটি, ছবি: সংগৃহীত

দুই জাহাজের একটি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একটুর জন্য সংঘর্ষের হাত থেকে রক্ষা পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার নৌবাহিনীর দু’টি যুদ্ধজাহাজ। শুক্রবার (৭ জুন) প্রশান্ত মহাসাগরের পূর্ব চীনের কাছে এ দুই জাহাজের মধ্যে সংঘর্ষের উপক্রম হয়।

এ ব্যাপারে দু’টি প্রতিবেদনের মধ্যে একটিতে বলা হয়েছে, ঘটনার সময় মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যুদ্ধজাহাজ দু’টির মধ্যে মাত্র ৫০ ফুট দূরত্ব ছিল। অন্য প্রতিবেদনে এ দূরত্ব ১৬৫ ফুট বলে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন দু’টিতে বলা হয়, জাহাজ দু’টি কাছাকাছি এলে উভয় পক্ষই সংঘর্ষ এড়াতে কৌশলে জরুরিভাবে জাহাজ দু’টির মোড় ঘুরিয়ে দেয়।

ঘটনার ভিডিও প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন। তারা বলছে, আমেরিকান একটি জাহাজ থেকে ভিডিওটি ধারণ করা হয়েছে। দু’টি জাহাজ এতোটাই কাছে চলে এসেছিল যে রাশিয়ার নাবিকরা তাদের জাহাজে সানবাথ করলেও দেখা যেত। মার্কিন নৌবাহিনীর মুখপাত্র সিএমড্র ক্লেটন ডস সিএনএনকে দেওয়া এক বক্তব্যে বিষয়টির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছেন।

তবে এ ঘটনার জন্য দু’টি পক্ষ পাল্টা পাল্টি দোষারোপ করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, এমন ঝুঁকিপূর্ণ ও অপেশাদার নৌ মহড়ার ঘটনায় কূটনৈতিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রাশিয়াকে প্রতিবাদ জানানো হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক শানাহান পেন্টাগনের বাইরে সাংবাদিকদের বলেন, আমরা এ ব্যাপারে রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে কথা বলবো। আর অবশ্যই এ ঘটনার রাজনৈতিক বিচার করবো। এটা আমাদের কার্যক্রম ব্যাহত করতে পারবে না।

আপনার মতামত লিখুন :