গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হংকংয়ে চলমান বিক্ষোভ, ছবি: সংগৃহীত

হংকংয়ে চলমান বিক্ষোভ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের প্রতিবাদে হংকংয়ে বিক্ষোভ মিছিল বিরূপ আকার ধারণ করেছে। টানা ৫ দিন ধরে চলতে থাকা বিক্ষোভের জেরে বন্ধ হয়ে গেছে হংকংয়ের সরকারি অফিস-আদালত।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে বিক্ষোভকারীরা সরকারি অফিসগুলোর সামনে অবস্থান নিলে অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়।

এদিকে, বুধবার (১২ জুন) পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস, পেপার স্প্রে ও রাবার বুলেট নিক্ষেপ করে। পরবর্তীতে কমপক্ষে ৭২ জনকে হাসপাতালে নেওয়া হয় বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গত (৯ জুন) প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাশের পর বিক্ষোভকারীরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল শুরু করে। বিক্ষোভকারীদের মতে, প্রত্যর্পণ বিলটি পাশ হলে হংকংয়ের ওপর হস্তক্ষেপ বাড়িয়ে দেবে চীনা সরকার।

উল্লেখ্য, হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল অবধি অঞ্চলটির স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে ফেরত দেওয়া হয়েছিল। ২০১৮ সালের এক ঘটনার প্রেক্ষিতে প্রস্তাবিত বিলটি পাশ করা হয়৷ ফেব্রুয়ারি মাসে তাইওয়ানে ঘুরতে গিয়ে ২০ বছর বয়সী এক নারী তার প্রেমিকের দ্বারা নিহত হন। গর্ভবতী অবস্থায় তাকে কুপিয়ে হত্যা করে হংকংয়ে পালিয়ে যান ঘাতক। তাইওয়ানের কর্মকর্তারা অভিযুক্ত ব্যক্তিকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে বলেন। তাইওয়ান ও হংকংয়ের বন্দী বিনিময়ের চুক্তি না থাকায় প্রত্যর্পণ বিলটি নতুন করে সামনে আসে।