প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে মার্কিন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে) ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (বামে) ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে দুই কোরিয়াকে বিভক্তকারী বেসামরিক এলাকা পানমুনজামের উত্তর কোরিয়ার অংশে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরই মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়া সফরে গেলেন।

বিবিসির খবরে বলা হয়, রোববার (৩০ জুন) সকালে দক্ষিণ কোরিয়া হয়ে পানমুনজামে পৌঁছেন ডোনাল্ড ট্রাম্প। এরপর পানমুনজামের উত্তর কোরিয়া অংশে যান ট্রাম্প।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561878763256.jpg

সেখানে ট্রাম্পকে স্বাগত জানান কিম জং উন। এ সময় ট্রাম্প ও কিমকে করমর্দন করতে দেখা যায়। এই সাক্ষাতের মাধ্যমে অনেক সমালোচনার ইতি ঘটেছে বলেছে মনে করছেন অনেকে।

অনেকে আবার বলছেন, এর মাধ্যমে দুই দেশের মধ্য দিয়ে উত্তেজনাকর পরিস্থিতির অবসান ঘটে এখন আলোচনার পথ খুলে গেল। যদিও এ দুই নেতার সর্বশেষ বৈঠক ব্যর্থতার মধ্য দিয়ে শেষ হয়।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বলেছেন, ‘ট্রাম্প ও কিমের এই সাক্ষাৎ হবে শান্তির জন্য করমর্দন।’ পানমুনজামের এই সাক্ষাৎ হবে ট্রাম্প ও কিমের মধ্যে তৃতীয় সাক্ষাৎ। এই দুই নেতা সর্বশেষ বৈঠকে বসেছিলেন ভিয়েতনামে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/30/1561879458125.jpg

এর আগে ডোনাল্ড ট্রাম্প এক টুই বার্তায় লিখেন, ‘উত্তর কোরিয়ান নেতার সাথে সাক্ষাৎ করতে স্বতস্ফূর্ত আমন্ত্রণ জানানো হয়েছে।’ জবাবে এ আমন্ত্রণকে খুবই মজার বিষয় বলে উল্লেখ করে উত্তর কোরিয়ান কর্তৃপক্ষ।

পানমুনজামে পৌঁছে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘এটি সত্যিই ঐতিহাসিক মুহূর্ত এবং এই সীমানা রেখা অতিক্রম করতে পেরে আমি খুবই গর্বিত।’

এদিকে এক বিবৃতিতে কিম জানিয়েছেন, এটি তাঁর ও ট্রাম্পের মধ্যে একটি চমৎকার সম্পর্কের প্রতীক।

আপনার মতামত লিখুন :