ইরানের মন্ত্রীর সাথে সাক্ষাতে নারাজ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ/ ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (বামে) ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফের সঙ্গে সাক্ষাতে অস্বীকৃতি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এত তাড়াতাড়ি ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ কাম্য নয়।

ফ্রান্সে চলমান জি-৭ এর বৈঠকে জাবেদ জারিফকে আমন্ত্রণ জানান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো।

যুক্তরাষ্ট্রসহ ছয় রাষ্ট্রের সাথে ইরানের ২০১৫ সালে স্বাক্ষর করা পারমাণবিক চুক্তি থেকে গত বছর সরে দাঁড়ানোর ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। শুরু থেকেই ইমানুয়েল ম্যাঁখো সেই চুক্তি রক্ষার চেষ্টা করে আসছেন।

এদিকে জি-৭ এর বৈঠকে ইরানিয়ান পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফকে ম্যাঁখোর আমন্ত্রণ জানানোয় অবাক হননি বলেও সাংবাদিকদের জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, ‘আমি জানতাম, জাবেদ জারিফ আসছেন। ম্যাঁখো যা করছিলেন আমি তা অনুমোদন দিয়েছিলাম। ম্যাঁখো ইরানিয়ান পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর আগে আমার অনুমতি নিয়েছিলেন।’

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, ‘যাই হোক, আমি মনে করি জাবেদ জারিফের সঙ্গে বৈঠকে বসার সময় এখনো আসেনি। এটা খুব তাড়াতাড়ি হয়ে যায়।’ ট্রাম্প এও বলেন যে, তিনি শক্তিশালী ইরান দেখতে চান এবং ইরানে সরকার পরিবর্তন দেখতে চান না।

ট্রাম্প জানিয়েছেন, তিনি ইরানের সাথে নতুন করে আলোচনায় বসতে চান, যেখানে ইরানের ক্ষেপনাস্ত্র কর্মসূচি ও আঞ্চলিক অস্ত্রধারী গ্রুপকে সহায়তার বিষয়ে আলোচনা হবে।

কিন্তু ইরান ট্রাম্পের এই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। ইরান বলছে, ওয়াশিংটনকে বিশ্বাস করা যায় না।

আপনার মতামত লিখুন :