কাশ্মীর সীমান্তে বাঙ্কার নির্মাণের তোড়জোড় পাকিস্তানের

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় বাঙ্কার নির্মাণ করছে পাকিস্তান সেনাবাহিনী

নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় বাঙ্কার নির্মাণ করছে পাকিস্তান সেনাবাহিনী

  • Font increase
  • Font Decrease

কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজ করছে চরমমাত্রার উত্তেজনা। এরই মধ্যে জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বা লাইন অব কন্ট্রোল বরাবর এলাকাজুড়ে বাঙ্কার নির্মাণের কাজে হাত দিয়েছে পাকিস্তান সেনাবাহিনী।

১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময় এভাবেই সীমান্তে সারি সারি বাঙ্কার তৈরি করেছিল পাকিস্তান। এবারও সেইভাবে বাঙ্কার নির্মাণের পরিকল্পনা পাকিস্তানের। তা নির্মাণ করা হবে বালতারো সেক্টরের কাছে স্কার্দু এলাকার সম্মুখভাগে।

ভারতীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়েছে, পাকিস্তান সীমান্ত ঘেঁষে কোথাও ১০ থেকে ১২ ফুট, আবার কোথাও বা ১২ থেকে ২০ ফুট গভীর বাঙ্কার তৈরি করছে।

বিষয়টি নিয়ে ভাবছে ভারতীয় কর্তৃপক্ষও। ভারতীয় সামরিক সূত্র মনে করছে, বাঙ্কারগুলো হতে পারে পাকিস্তানের কমান্ড পোস্ট। সেই এলাকায় সামরিক উপস্থিতি বাড়ানো, সমরাস্ত্র মজুদ বা সামরিক স্থাপনা তৈরি পাকিস্তানীদের উদ্দেশ্য হতে পারে বলে মনে করছে তারা।

উল্লেখ্য, জম্মু-কাশ্মীর সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকেই সেই অঞ্চলে বিরাজ করছে টানটান উত্তেজনা। আর সেটি নিয়ে কথার লড়াই বা কূটনৈতিক যুদ্ধও শুরু হয়েছে পারমাণবিক শক্তিধর প্রতিবেশি দুই দেশের মধ্যে।

আপনার মতামত লিখুন :