২৪৫ দিন প্রমোদতরীতে ভেসে ৬ মহাদেশের ৫১ দেশ

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ভাইকিং সান-প্রমোদতরী/ছবি: সিএনএন

ভাইকিং সান-প্রমোদতরী/ছবি: সিএনএন

  • Font increase
  • Font Decrease

প্রমোদতরীতে ভেসে সমুদ্রের নীল জলরাশি ও দিগন্ত বিস্তৃত আকাশের মিতালি দেখতে দেখতে হারিয়ে যেতে কার না ভালো লাগে!  আবার তা যদি হয় বিশ্বভ্রমণ- তাহলে তো কথা নেই।   

ভ্রমণ প্রিয় মানুষদের জন্য ২৪৫ দিন সমুদ্র ভেসে ৫১ টি দেশ ঘুরে দেখার আয়োজন করেছে সুইজারল্যান্ডের ভাইকিং সান ক্রুজ নামে একটি সংস্থা। তাদের ভাইকিং সান নামে একটি প্রমোদতরী ৯৩০ জন ভ্রমণ পিপাসু মানুষকে নিয়ে ৬টি মহাদেশের ৫১ দেশ এবং ১১১টি বন্দরে ঘুরে বেড়াবে। ভাইকিং ক্রুজের বিলাসবহুল সমুদ্র ভ্রমণের নাম দেওয়া হয়েছে ‘আল্টিমেট ওয়ার্ল্ড ক্রুজ’ ।

এই আয়োজনের লক্ষ্য হলো বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র পথ ভ্রমণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানো।

৩১ আগস্টে  ৯৩০ জন যাত্রী নিয়ে ভাইকিং সান প্রমোদতরীটি লন্ডনের গ্রিনিচ জেটি থেকে যাত্রা শুরু করে।

৮ মাস ভ্রমণ করে লন্ডনে ভাইকিং সান প্রমোদতরীর যাত্রা শেষ হবে। তার আগে স্ক্যান্ডিনেভিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং পুরো দক্ষিণ আমেরিকা ঘুরে আসবে। সেখান থেকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে মধ্যপ্রাচ্য এবং ইউরোপে যাওয়ার আগে অস্ট্রেলিয়া এবং এশিয়ায় যাবে। এই ভ্রমণে যাত্রীরা ২৩টি শহরে রাত্রিযাপন করতে পারবেন।

এখন মনে প্রশ্ন জাগতে পারে পুরো বিশ্ব ভ্রমণে কত খরচ পড়বে? ব্যয়বহুল এ ভ্রমণে ভাড়া গুণতে হবে জনপ্রতি ৯২ হাজার ৯৯০ মার্কিন ডলার। তবে প্রতিটি বন্দরে বিনামূল্যে ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন।

ভাইকিং সান নামক এ প্রমোদতরীটি তৈরি করা হয় ২০১৭ সালে। দৈর্ঘ্য ৭৪৫ ফুট।  এতে রয়েছে বিশ্বের বিখ্যাত শেফ দ্বারা পরিচালিত ১০ টি রেস্তোরাঁ। ৪৬৫ টি কেবিনের প্রত্যেকটির সাথে বারান্দা রয়েছে। অতিরিক্ত সুবিধা হিসেবে সমুদ্র ভ্রমণকারীরা ২৪৫ দিনের ভ্রমণে নরডিক স্পা করাতে পারবেন। প্রমোদতরীতে সাঁতারের জন্য রয়েছে বিশাল পুল, সমৃদ্ধ লাইব্রেরি। যাত্রীদের জন্য পরিবেশন করা হবে বিশ্বমানের থিয়েটার পারফরমেন্স।

ভাইকিং সান ক্রুজের চেয়ারম্যান টোরস্টেইন হাজেন বলেন, আমরা দীর্ঘ ২০ বছর ধরে  ভ্রমণকারীদের আনন্দ দিয়ে আসছি। এবারের আয়োজন আগের থেকে অনেক ব্যতিক্রম। আল্টিমেট ওয়ার্ল্ড ক্রুজ দীর্ঘ পথ পাড়ি দেবে।

আপনার মতামত লিখুন :