চাঁদ স্পর্শ করার সংকল্প আরও দৃঢ় হল

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ভারতের শীর্ষ মহাকাশ বিজ্ঞানী ড. কে সিভানকে জড়িয়ে ধরেন নরেন্দ্র মোদি

ভারতের শীর্ষ মহাকাশ বিজ্ঞানী ড. কে সিভানকে জড়িয়ে ধরেন নরেন্দ্র মোদি

  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আমাদের চাঁদ স্পর্শ করার সংকল্প আরও দৃঢ় হয়ে উঠেছে। মহাকাশ গবেষণায় ভারতের সেরাটি দেওয়ার এখনও বাকি রয়েছে।

নরেন্দ্র মোদি শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে মহাকাশ সংস্থা ইসরোর বিজ্ঞানীদের উৎসাহ দিয়ে এ বক্তব্য দেন।

ঘোষণা অনুযায়ী শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাত ১টা ৫৫ মিনিটে চাঁদে পা রাখার কথা ছিল চন্দ্রযান-২ এর নায়ক বিক্রমের। তবে নির্ধারিত সময় পেরিয়ে গেলেও চাঁদে অবতরণ নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। চন্দ্রযান-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ইসরোর।

তারপরেই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বেঙ্গালুরুতে অবস্থিত ইসরোর কন্ট্রোল রুমে গিয়ে বিজ্ঞানীদের সান্তনা দেন। শুক্রবারই তিনি বেঙ্গালুরু পৌঁছান।

মোদি বিজ্ঞানীদের উদ্দেশ্যে বলেন,  আপনারাই যারা দেশের জন্য বেঁচে থাকেন। নিজের স্বপ্নকে ত্যাগ করে ভারতের মাথা উঁচু রাখতে নিদ্রাহীন রাত কাটান।

প্রধানমন্ত্রী বিজ্ঞানীদের বলেন, পুরো দেশ আপনাদের পাশে দাঁড়িয়েছে এবং ভারতের মহাকাশ কর্মসূচিতে এখনও সেরাটা দেওয়া হয়নি। এখনও অনেক কিছু করার বাকি রয়েছে। আমি আপনাদের মনের অবস্থা বুঝতে পারি। আমি আপনাদের দুঃখ পড়তে পারি। আপনারা সারারাত ঘুমাননি।

প্রধানমন্ত্রী মোদি ইসরো বিজ্ঞানীদের সাথে হাত মেলান। ইসরোর প্রধান এবং ভারতের শীর্ষ মহাকাশ বিজ্ঞানী ড. কে সিভানকে জড়িয়ে ধরেন তিনি। এ সময় সিভান আবেগপ্রবণ হয়ে কেঁদে ফেলেন।

আরও পড়ুন: চাঁদে ভারত: মহাকাশ যান থেকে সংযোগ বিচ্ছিন্ন

আপনার মতামত লিখুন :