Alexa

উত্তরাধিকার সম্পদ থেকে কাউকে বঞ্চিত করা পাপ

উত্তরাধিকার সম্পদ থেকে কাউকে বঞ্চিত করা পাপ

উত্তরাধিকার সম্পদ থেকে কাউকে বঞ্চিত করা পাপ, ছবি: সংগৃহীত

সন্তানরা দেখাশোনা করে না এবং ভরণ-পোষণের খরচ দেয় না। এমতাবস্থায় রাগ করে সন্তানদেরকে বঞ্চিত করে সমুদয় সম্পত্তি স্ত্রীর নামে লিখে দেওয়া ইসলাম সমর্থন করে না।

ইসলামের বিধান হলো, সম্ভাব্য কোনো ওয়ারিসকে বঞ্চিত করে সমুদয় সম্পত্তি কাউকে দিয়ে দেওয়া অবৈধ। সন্তান কর্তৃক বাবার খোঁজ না নেওয়া ও তাকে না মানা অন্যায়। কিন্তু এ কারণে তাদেরকে সম্পদ থেকে বঞ্চিত করে দেওয়া যাবে না।

সন্তানদের কর্তব্য, পিতামাতার দেখাশোনা করা ও খোঁজ-খবর রাখা এবং তাদের অবাধ্য না হওয়। পিতামাতার অবাধ্যতাকে হাদিসে কবিরা গোনাহ বলা হয়েছে।

এ প্রসঙ্গে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবু বাকরা রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, ‘আমি কি তোমাদেরকে সবচেয়ে বড় কবিরা গোনাহের কথা বলে দিবো না? আমরা বললাম, হে আল্লাহর রাসূল! অবশ্যই (বলে দিন)। বললেন, আল্লাহর সঙ্গে শরিক করা, পিতামাতার অবাধ্য হওয়া...। –সহিহ বোখারি: ৫৯৭৬

উল্লেখ্য, মিরাস হচ্ছে আল্লাহতায়ালার পক্ষ থেকে বান্দার মৃত্যুপরবর্তী সম্পদ বণ্টনের পদ্ধতি। বান্দার উচিত এতে নিজ থেকে হস্তক্ষেপ না করা এবং এমন কিছু না করা, যাতে তার সম্ভাব্য উত্তরাধিকারী পুরোপুরি বঞ্চিত হয়।

অবশ্য কখনও কোনো সন্তানের অবাধ্যতা চরম পর্যায়ে চলে গেলে সেক্ষেত্রে কোনো পদক্ষেপ নেওয়ার পূর্বে ভুক্তভোগী নিজে কোনো ফতোয়া বিভাগে গিয়ে অবস্থা বর্ণনা করে তাদের মাসয়ালা অনুযায়ী আমল করবে।