Alexa

এবার বিশ্ব ইজতেমা ৪ দিন

এবার বিশ্ব ইজতেমা ৪ দিন

বিশ্ব ইজতেমার ময়দান, ছবি: সংগৃহীত

এ যাবৎকাল বিশ্ব ইজতেমা তিন দিন হয়ে আসলেও এবার বিশ্ব ইজতেমা হবে চার দিন। তবে তারিখ পরিবর্তন হয়নি। শুধু দিন বেড়েছে। সে হিসেবে বিশ্ব ইজতেমা ঐক্যবদ্ধভাবে আগামী ১৫, ১৬, ১৭ ও ১৮ ফেব্রুয়ারি মোট ৪ দিন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে মাওলানা সাদ পক্ষের সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও অপর পক্ষ মাওলানা জুবায়ের নেতৃত্বে দেন।

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো. আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, বিগত বৈঠকে তাবলিগ জামাতের দুই পক্ষের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। আজকের বৈঠকে আলোচনায় উভয় পক্ষের মতামতের ভিত্তিতে ৩ দিনের জায়গায় ৪ দিন ইজতেমা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, প্রথম ২ দিন মাওলানা জুবায়ের ইজতেমা পরিচালনা করবেন। শেষ ২ দিন সৈয়দ ওয়াসিফুল ইসলাম ইজতেমা পরিচালনা করবেন।

সভায় সিদ্ধান্ত হয়েছে, বিশ্ব ইজতেমা সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কেউ কারও বিরুদ্ধে উস্কানি বা নিন্দামূলক কোনো বক্তব্য ও বিবৃতি দেবেন না। দাওয়াতে তাবলিগের ঐতিহ্য অনুসরণ করে ইসলামের খেদমতে সবাই মিলে কাজ করবেন।

মন্ত্রী বলেন, তাবলিগ জামাতের মধ্যে বিবদমান পক্ষগুলোর মধ্যকার দূরত্ব কমিয়ে ঐক্য প্রতিষ্ঠার লক্ষ্যে সর্বাত্নক প্রচেষ্ঠা চালানো হচ্ছে। এক্ষেত্রে দেশের সকল পর্যায়ের তাবলিগ অনুসারীদের সব ধরনের বিরোধ, সংঘাত ও গোলযোগ পরিহারের জন্য বিশেষ অনুরোধ জানানো হচ্ছে। 

তিনি আর বলেন, যেহেতু এটি বিশ্ব ইজতেমা। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেহমানগণ ইজতেমায় অংশগ্রহণ করবেন। এ বিষয়ে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবে।