হজের খুতবা শুরু

ইসলাম ডেস্ক
হজের খুতবা শুরু। ছবি: বার্তা২৪

হজের খুতবা শুরু। ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

আরাফার ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেওয়া শুরু করেছেন মসজিদে নববির সিনিয়র ইমাম ও খতিব, মদিনা সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি শায়খ ড. হুসাইন আশ শায়খ।

স্থানীয় সময় দুপুর ১২টা ১৮ মিনিটে তিনি খুতবা দেওয়া শুরু করেন। খুতবা সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন ও বিশ্বের বিভিন্ন সরকারি-বেসরকারি টেলিভিশন সরাসরি সম্প্রচার করছে।

খুতবার শুরুতে তিনি, আল্লাহতায়ালা প্রশংসা, রাসূলুল্লাহ (সা.)-এর ওপর দরুদ পাঠ করেন। উপস্থিত হাজীদের সুস্থতা কামনা করেন। তাদের জন্য দোয়া করেন।

অনেক হজ এজেন্সি নিজ উদ্যোগে আরাফার ময়দানে উপস্থিত হাজীদেরকে খুতবার অনুবাদ শুনানোর ব্যবস্থা নিয়েছেন। হজের খুতবা মেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই বিভিন্ন ভাষায় এ খুতবার অনুবাদ বিতরণ করা হয়।

আরাফার ময়দানে উপস্থিত সফেদ-শুভ্র কাপড়ের ইহরাম পরিহিত হাজীদের সামনে দেওয়া হজের খুতবা বিশ্ব পরিস্থিতির কারণে বেশ তপর্যপূর্ণ। এ খুতবা যেমন সমবেত হাজীরা শোনেন, তেমনি শুনেন বিশ্ববাসী।

এবারের খুতবায় বিশ্ব শান্তি পরিস্থিতি, মানবাধিকারের মতো বিষয়গুলো প্রাধান্য পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এবারের খুতবা প্রদানকারী খতিব পেশায় একজন বিচারপতি।

 

আপনার মতামত লিখুন :